সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৭, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২৩ মার্চ ২০১৩
প্রথম পাতা » নিউজ আপডেট » ধর্ষণবিরোধী আইন পুরুষবিরোধী : জয়া বচ্চন
প্রথম পাতা » নিউজ আপডেট » ধর্ষণবিরোধী আইন পুরুষবিরোধী : জয়া বচ্চন
৫০০ বার পঠিত
শনিবার ● ২৩ মার্চ ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ধর্ষণবিরোধী আইন পুরুষবিরোধী : জয়া বচ্চন

ধর্ষণবিরোধী আইন পুরুষবিরোধী : জয়া বচ্চন৷৷ নিউজ আপডেট ৷৷ ভারতের পার্লামেন্টে সম্প্রতি পাস হওয়া ধর্ষণবিরোধী আইনকে পুরুষবিরোধী বলে মন্তব্য করেছেন অভিনেত্রী ও রাজনীতিবিদ জয়া বচ্চন। গতকাল বৃহস্পতিবার রাজ্যসভায় অপরাধ আইন (সংশোধন) বিল ২০১৩ এর ওপর আলোচনা করতে গিয়ে তিনি এ মন্তব্য করেন। আজ শুক্রবার পিটিআইয়ের খবরে এ কথা জানানো হয়।

সমাজবাদী দলের সাংসদ জয়া বচ্চন বলেন, ধর্ষণবিরোধী আইনটি পুরুষবিরোধী এবং এই আইনের অপপ্রয়োগের কারণে পুরুষেরা ক্ষতিগ্রস্ত হতে পারেন। তিনি বলেন, আইনটির নানা দিক বিশ্লেষণ করে তিনি মোটেও খুশি নন। নারীর পিছু নেওয়ার জন্য শাস্তির বিধান রাখায় এর অপপ্রয়োগ হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

জয়া বচ্চন দাবি করেন, শুধু পুরুষই নারীর পিছু নেন, এমন নয়। অনেক নারীও পুরুষের পিছু নেন। শুধু একদিক বিবেচনা না করার জন্যও তিনি আহ্বান জানান। তিনি বলেন, তাঁর দল সমাজবাদী দল বিলটি সমর্থন করেছে। দলের একজন সাংসদ হিসেবে তাঁকেও বিলটি সমর্থন করতে বলা হয়েছে। সে হিসেবে তিনি বিলটিতে সমর্থন করেছেন। তবে ব্যক্তি হিসেবে তাঁর এই বিলটি নিয়ে অনেক আপত্তি আছে বলে তিনি জানালেন। তিনি অভিযোগ করেন, পিপার স্প্রেকে সস্তা করে ফেলা হয়েছে। এটা খুবই পৃষ্ঠপোষক ধরনের ব্যবহার।
জয়ার অভিযোগ, লোকসভায় আইনটি পাস হওয়ার পর পার্লামেন্টের একজন জ্যেষ্ঠ সদস্য একজন নারী সাংবাদিকের প্রতি আপত্তিকর মন্তব্য করেছেন। এ ধরনের উচ্চপদে আসীন ব্যক্তির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে?…এতে বোঝা যায় এ আইন কতটা অকার্যকর। এটি ধাপ্পাবাজি ছাড়া আর কিছুই না।

আরেকটি উদাহরণ তুলে ধরে জয়া বচ্চন বলেন, মহারাষ্ট্রের এক মন্ত্রীর ছেলে মুম্বাইয়ে এক নারীকে ধর্ষণ করেন বলে ওই নারী তাঁর (জয়া) কাছে অভিযোগ নিয়ে আসেন। ওই নারী জয়াকে বলেন, এই ঘটনা তিনি তাঁর বাবা-মাকে জানালে তাঁরা তাঁকে বাড়ি থেকে বের করে দেবেন। পুলিশের কাছে গেলে তারা তাঁর কথা শুনবে না। আর তিনি এ ব্যাপারে ডাক্তারি পরীক্ষার মধ্য দিয়ে যেতে আগ্রহী নন। ওই নারীকে কী পরামর্শ দেবেন-ভেবে পাননি তিনি।

জয়া বলেন, নারীরা যদি ন্যায়বিচার না পান, তাহলে তাঁরা আইন নিজের হাতে তুলে নেবেন। তাঁরা হয়তো একদিন ফুলন দেবী ও পুতলি বারি হয়ে উঠবেন।
আলোচনায় অংশ নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে বলেন, রাজনীতিবিদদের মতো ক্ষমতাবান ও প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধেও এ আইনে ব্যবস্থা নেওয়া যাবে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ