সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১১, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ৪ মে ২০১৩
প্রথম পাতা » আইসিটি সংবাদ » গুগল সামার অফ কোড ওরিয়েন্টেশন
প্রথম পাতা » আইসিটি সংবাদ » গুগল সামার অফ কোড ওরিয়েন্টেশন
৪৪৬ বার পঠিত
শনিবার ● ৪ মে ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গুগল সামার অফ কোড ওরিয়েন্টেশন

চট্টগ্রাম ও সিলেটে গুগল সামার অফ কোড ২০১৩ ওরিয়েন্টেশনজিডিজি ঢাকা কর্তৃক “জিসক ২০১৩” অনুষ্ঠানমালার প্রথম পর্যায়ে দেশব্যাপি প্রচারণামূলক কার্যক্রম জিসক ওরিয়েন্টেশনের শেষ আয়োজন অনুষ্ঠিত হয়ে গেলো চট্টগ্রাম ও সিলেটে। ঢাকার বেসিস মিলনায়তনে, বেসিস এর সহযোগীতায় ওরিয়েন্টেশন কার্যক্রম উদ্বোধনের পর, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটিতে দুইটি সহ, ঢাকায় মোট তিনটি আয়োজন হয়। তারপর, খুলনা ও যশোরে- খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় ৩টি ওরিয়েন্টেশন। গত ২৬ এপ্রিল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং ২৭ এপ্রিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রায় শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে শেষ হয় দেশব্যাপী এই বছরের জিসকের প্রচারণা। ছাত্রছাত্রীদের জন্যে, প্রতিবছর গ্রীষ্মে মাত্র আট সপ্তাহ বিখ্যাত সব ওপেন সোর্স প্রজেক্টে কাজ করে ৫০০০ ডলার বা প্রায় ৪ লাখ টাকা আয়ের এই সুযোগ করে দিয়েছে গুগল ।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের জিসক প্রচারনার উদ্যোক্তা মাহে আলম খান বলেন, ২০০৫ সালে জিসক আরম্ভ হবার পর প্রায় ৭ বছরে সারা বিশ্ব থেকে ছয় হাজারেরও বেশী শিক্ষার্থী অংশ নিলেও, বাংলাদেশ থেকে এপর্যন্ত খুব বেশী আবেদন জমা পড়েনি, যার মধ্যে ২০ জনেরও কম শিক্ষার্থীর আবেদন গৃহীত হয়েছিলো। অন্যদিকে আমাদের সার্ক প্রতিবেশী শ্রীলংকা থেকে গৃহীত হয় ১৬৪ জন শিক্ষার্থীর আবেদন। বাংলাদেশ থেকে জিসকের অংশগ্রহন বৃদ্ধির লক্ষ্যে, বাংলাদেশে গুগলের কান্ট্রি-কনসালটেন্ট কাজী মনিরুল কবিরের সহযোগিতায় শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক এই কার্যক্রম হাতে নেয় গুগল ডেভলপার গ্রুপ ঢাকা ও অঙ্কুর আইসিটি ডেভলপমেন্ট ফাউন্ডেশন।
সিলেটের অনুষ্ঠানটিতে, ছাত্র-ছাত্রীদের নিজের দক্ষতা মূল্যায়ন পূর্বক পেশা বেছে নেওয়ার গুরুত্বসহ, ক্যারিয়ার সম্পর্কে পরামর্শ দেন জিডিজি ঢাকার অর্গানাইজার এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের বিভাগীয় প্রধান ড. হাসান সারওয়ার। এসময় উপস্থিত ছিলেন শাবিপ্রবি’র কম্পিউটার বিজ্ঞানের প্রভাষক আবু শোয়েব। গুগল ডেভেলপার গ্রুপ নিয়ে আলোচনা করেন আরিফ নিজামী ও ফয়সাল আহমেদ। শাবিপ্রবি সিএসসি সোসাইটি এবং চুয়েট সিএসসি ডিপার্টমেন্ট অনুষ্ঠান দুটির আয়োজনে সহযোগিতা করেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি