সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৪, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ৭ জুলাই ২০১৩
প্রথম পাতা » নিউজ আপডেট » ড্যাফোডিল ইউনিভার্সিটিতে “রমযানে সুস্বাস্থ্য রক্ষায় নিরাপদ খাবার” শীর্ষক সেমিনার
প্রথম পাতা » নিউজ আপডেট » ড্যাফোডিল ইউনিভার্সিটিতে “রমযানে সুস্বাস্থ্য রক্ষায় নিরাপদ খাবার” শীর্ষক সেমিনার
৪৭৮ বার পঠিত
রবিবার ● ৭ জুলাই ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে “রমযানে সুস্বাস্থ্য রক্ষায় নিরাপদ খাবার” শীর্ষক সেমিনার

 hddd.png

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসী এবং পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের যৌথ উদ্যোগে এবং কনজিউমারস্ এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহযোগিতায় আজ জুলাই ০৭, ২০১৩ সোবহানবাগে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে “রমযানে সুস্বাস্থ্য রক্ষায় নিরাপদ খাবার” শীর্ষক সেমিনার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ডঃ মোহাম্মদ আবদুর রাজ্জাক সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ডঃ এম মিজানুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ এম লুৎফর রহমানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এলাইড হেলথ সায়েন্সস অনুষদের ডীন প্রফেসর ডঃ এস এম কেরামত আলী। বক্তব্য রাখেন পরিচালক (স্টাডিজ) প্রফেসর ডঃ জাকির হোসেন, পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের প্রধান প্রফেসর ডঃ কে এম ফরমুজুল হক, বিভাগীয় অধ্যাপক ডঃ এম মোখতারুজ্জামান, ডঃ মোঃ বেল্লাল হোসেন, সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রধান সৈয়দ মিজানুর রহমান ও ফার্মেসী বিভাগের প্রধান ডঃ জাকিয়া সুলতানা সাথী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ডঃ মোহাম্মদ আবদুর রাজ্জাক বলেন, আসন্ন রমযানে সরকারের প্রধান দায়িত্ব এবং লক্ষ্য হচ্ছে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে এবং জনগনের ক্রয়ক্ষমতার মধ্যে রাখা যাতে নিু আয়ের মানুষের কষ্ট না হয়। তিনি আরো বলেন,
সরকার জনগণের জন্য নিরাপদ খাদ্যের নিশ্চয়তা বিধানে ১৯৫৯ সালের প্রচলিত আইন সংশোধন করে সর্বোচ্চ শাস্তি ১৪ বছর কারাদন্ডের বিধান রেখে অচিরেই নতুন আইন প্রনয়ন করতে যাচ্ছে। নিরাপদ খাবারের নিশ্চয়তা বিধানে তিনি বলেন, শুধু আইন প্রনয়ন করেই খাদ্যে ভেজাল রোধ করা সম্ভব নয়, ভেজাল খাবোরের বিরুদ্ধে জনসচেতনাতা ও গণজাগরণ প্রয়োজন। আসন্ন রমযান উপলক্ষ্যে তার সরকারের গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, রমযান মাসে তার সরকার বিশেষ করে মঙ্গাপীড়িত এলাকার ৭৭ লক্ষ পরিবারের মধ্যে বিনামূল্যে দশ কেজি করে চাল বিতরণের কর্মসূচী হাতে নিয়েছে।

খাদ্য উৎপাদনে তার সরকারের সাফল্যের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দের লক্ষ্যমাত্রা অর্জনে তার সরকার অভূতপর্ব সাফল্য দেখিয়েছে। ক্ষুধার্ত মানুষের সংখ্যা কমিয়ে আনার ক্ষেত্রে জাতিসংঘের ঘোষিত ২০১৫ সালের লক্ষ্যমাত্রা তার সরকার ২০১৩ সালেই অর্জন করতে সক্ষম হয়েছে এবং তারই স্বীকৃতি হিসাবে গত ১৬ই জুন তারিখে প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকার জাতিসংঘ কর্তৃক পুরস্কৃত হয়।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ এম লুৎফর রহমান বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রায়শঃই সমাজ সেবা মূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে। তারই অংশ হিসাবে আজকের এ সেমিনার। জনসচেতনতা তৈরীর জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলে এ ধরনের সেমিনার আয়োজন করার জন্য তিনি বিশ্ববিদ্যালয়ের এলাইড হেলথ এন্ড সায়েন্সেস অনুষদের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভবিষ্যৎ স্মার্ট নাগরিক এবং লিডারশিপ তৈরির ক্ষেত্র হবে ডিআরএমসি: প্রতিমন্ত্রী পলক
সিংড়ায় ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো অনুষ্ঠিত
২৭ জুলাই অনুষ্ঠিত হবে ভিসিপিয়াব নির্বাচন
বাংলাদেশে টিকটকের বিজ্ঞাপন সুবিধা চালু
মায়েদের জন্য ডায়মন্ড জেতার সুযোগ দিচ্ছে পাঠাও
অ্যামেক্স, সিটিম্যাক্স কার্ড থেকেও অ্যাড মানি করা যাচ্ছে বিকাশে
উবার এবং বিআরটিএ’র যৌথ উদ্যোগে সচেতনতা প্রোগ্রাম
লেক্সার সেলিব্রেশান নাইট ২০২৪ অনুষ্ঠিত
আবারও বেসিস সভাপতি রাসেল টি আহমেদ
ময়মনসিংহ বিভাগে আইএসপিএবি-নিক্স উদ্বোধন