সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৮ জুলাই ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » গ্রামীণফোন লিঃ এর ২০১৩ সালের প্রথম অর্ধে ৪৭৪০ কোটি টাকা রাজস্ব আয়
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » গ্রামীণফোন লিঃ এর ২০১৩ সালের প্রথম অর্ধে ৪৭৪০ কোটি টাকা রাজস্ব আয়
৪৭২ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৮ জুলাই ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গ্রামীণফোন লিঃ এর ২০১৩ সালের প্রথম অর্ধে ৪৭৪০ কোটি টাকা রাজস্ব আয়

bab_2729.jpg

গ্রামীণফোন লিঃ ২০১৩ সালের প্রথম অর্ধে ৪৭৪০ কোটি টাকা রাজস্ব আয় করেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় তুলনায় ৩.৮ শতাংশ বেশি এবং ২০১২ এর একই সময়ের তুলনায় ২.২ শতাংশ বেশি। ব্যাপক প্রতিযোগিতা, দেশজুড়ে রাজনৈতিক অস্থিরতা এবং প্রতিকূল আবহাওয়া সত্বেও গ্রামীণফোন প্রবৃদ্ধি করতে সক্ষম হয়। প্রধানত বিভিন্ন ক্যাম্পেইনের ফলে ফোনের ব্যবহার বৃদ্ধি এবং ননভয়েস সেবা যেমন এসএমএস, সহযোগী ব্যবসা এবং স্থগিত সিম পরিবর্তন আয়ের এককালীন স্বীকৃতির কারণে এই প্রবৃদ্ধি হয়েছে। দ্বিতীয় প্রান্তিকের মোট রাজস্ব ছিল ২৩৯০ কোটি টাকা যা ২০১২ এর একই প্রান্তিকের তুলনায় শতকরা ৩.২ ভাগ বেশি।
বিগত প্রান্তিকে গ্রামীণফোন ২২ লক্ষ নতুন গ্রাহক সংগ্রহ করেছে, যার ফলে বছর শেষে গ্রামীণফোনের মোট গ্রাহক সংখ্যা দাড়িয়েছে ৪ কোটি ৩৯ লক্ষ এবং মার্কেট শেয়ার হয়েছে প্রায় শতকরা ৪২ ভাগ। ব্যাপক বিক্রয় কেন্দ্র সম্প্রসারন, অধিকতর বিজ্ঞাপন এবং কোম্পানির ট্যারিফ সম্পর্কে ইতিবাচক ধারণা কারণে গ্রামীণফোন সাফল্যের সাথে নতুন গ্রাহক সংগ্রহ করে চলেছে। গ্রামীণফোন সাশ্রয়ী কলরেট, অনন্য বান্ডল অফার ও নিষ্ক্রিয় গ্রাহকদের ফিরিয়ে আনার জন্য নানা অফার নিয়ে বাজারে খুবই স্বক্রিয় ছিল।
গ্রামীণফোনের সিইও বিবেক সুদ বলেন,”আমি আনন্দের সাথে সম্মানিত শেয়ারহোল্ডারদের জন্য আমাদের অর্ধবার্ষিক ফলাফল পেশ করছি, এই সময়ে গ্রামীণফোন ঘুরে দাড়িয়েছে এবং ২০১২ তে স্লথ হয়ে যাওয়া প্রবৃদ্ধির চাকাকে সচল করতে সমর্থ হয়েছে।” তিনি আরো বলেন, ” তৃণমূল পর্যায়ে আমাদের দৃঢ় উপস্থিতির সাথে সামঞ্জস্যপূণ্য গ্রাহককেন্দ্রিক সেবা এবং মূল্যবোধ ভিত্তিক বাজারকর্মকান্ড গ্রামীণফোনকে এই সাফল্য অর্জনে সাহায্য করেছে। আমরা আমাদের দৃঢ় অবস্থান ফিরে পেয়েছি এবং ভবিষ্যতে প্রতিযোগিতামূলক থাকার অবস্থানে আছি।”
প্রায় ৯৯.১৬ শতাংশ জনগোষ্ঠি এবং ৮৯.৪২ শতাংশ ভৌগলিক এলাকা নেটওয়ার্কের আওতায় নিয়ে গ্রামীণফোন তার সম্মানিত গ্রাহকদের সুলভে উচ্চমানের সেবা প্রদান করে আসছে। অধিকতর নেটওয়ার্ক ট্রাফিকের চাহিদা মেটাতে নেটওয়ার্কের মানোন্নয়নে প্রযোজনীয় বিনিয়োগের ব্যবস্থাও করা আছে। যখন মোবাইল খাত ৩জি প্রযুক্তির জন্য প্রস্তুত হচ্ছে গ্রামীণফোনের ভয়েস ও ডাটা নেটওয়ার্ক এই প্রযুক্তি গ্রহণ করতে সম্পূর্ণ প্রস্তুত।
আয়কর প্রদানের পর ২০১২ এর প্রথম অর্ধের শতকরা ২০.৮ ভাগ মার্জিন সহ ৯৭০ কোটি টাকা মুনাফার তুলনায় ২০১৩ এর প্রথম অর্ধে নিট মুনাফা হয়েছে শতকরা ১০.৮ ভাগ মার্জিন সহ ৫১০ কোটি টাকা। তালিকাভূক্ত মোবাইল কোম্পানির কর্পোরেট ট্যাক্স বৃদ্ধি এবং বাজার ব্যয় বৃদ্ধির কারণে এই অর্ধে নিট মুনাফা কম হয়েছে। তবে সিম ট্যাক্স হ্রাস করার কারণে গ্রাহক সংগ্রহ ব্যয় হ্রাস পাওয়ায় মুনাফা হ্রাস কিছুটা নিয়ন্ত্রণ করা গেছে। ২০১৩ এর প্রথম অর্ধে ঊইওঞউঅ মার্জিন ছিল শতকরা ৪৯.৫ ভাগ যা ২০১২ সালের প্রথম অর্ধের তুলনায় শতকরা ৩.৮ ভাগ কম।
২০১৩ এর প্রথম অর্ধে শেয়ার প্রতি আয় দাড়িয়েছে ৩.৭৮ টাকায় যা ২০১২ এর একই সময়ে ছিল ৭.১৬ টাকা। ২০১৩ এর দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় ছিল ০.৪৩ টাকা যা ২০১২ এর দ্বিতীয় প্রান্তিকে ছিল ৩.৩১ টাকা।
গ্রামীণফোন তার নেটওয়ার্কের আধুনিকায়নে ২০১৩ এর প্রথম ছয়মাসে ৩৩০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এর মাধ্যমে চালু হবার পর থেকে গ্রামীণফোনের মোট বিনিয়োগের পরিমান দাড়িয়েছে ২১,৬৮০ কোটি টাকা। এদিকে দেশের বৃহত্তম কর প্রদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোন ২০১৩ এর প্রথম অর্ধে সরকারী কোষাগারে কর, ভ্যাট ও শুল্ক আকারে মোট ২৬৬০ কোটি টাকা জমা দিয়েছে । এতে প্রতিষ্ঠার পর থেকে সরকারী কোষাগারে জমা দেয়া অর্থের পরিমান দাড়িয়েছে ৩৩,৫৪০ কোটি টাকা। এই সময় গ্রামীণফোন কর্পোরেট ট্যাক্স দিয়েছে ৮৯০ কোটি টাকা যা গত বছরের তুলনায় ৫০ কোটি টাকা বেশি।
বেশ কয়েকবার তারিখ পরিবর্তনের পর এ বছরের ২ সেপ্টেম্বর ৩জি নিলামের তারিখ নির্ধারণ করা হয়েছে। বেশ কিছু রেগুলেটরি এবং আর্থিক শর্ত নিয়ে গ্রামীণফোনের উদ্বেগ আছে এবং এসব বিষয় নিলামের আগেই নিস্পন্ন হওয়া উচিত। মোবাইল নাম্বার পোর্টাবিলিটি (এমএনপি) নিয়ে বিটিআরসি এর নির্দেশনার বিষয়ে গ্রামীণফোন এবং অন্যান্য অপারেটর বাস্তাবায়নের সময়সীমা নিয়ে তাদের উদ্বেগের কথা জানিয়েছে এবং গাইডলাই চূড়ান্ত করার আগে এবিষয়ে অ্যামটব এর সাথে আলোচনা করতে আহবান জানিয়েছে।
গ্রামীণফোন লিঃ এর বোর্ড অফ ডিরেক্টরস ২০১৩ এর ৩০ জুন এ সমাপ্ত অর্ধবছরের অন্তবর্তী নিট মুনাফা এবং ৩১ ডিসেম্বর ২০১২ পর্যন্ত সংরক্ষিত আয়ের উপর ভিত্তি করে পরিশোধিত মূলধন এর শতকরা ৯০ ভাগ (প্রতিটি ১০ টাকা মূল্যের শেয়ার এর বিপরীতে ৯ টাকা) অন্তবর্তী নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এই লভ্যাংশ রেকর্ড ডেট ২৯ জুলাই ২০১১ এ যারা শেয়ারহোল্ডার থাকবেন তাদের মধ্যে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বেধে দেয়া সময়ানুযায়ী বিতরণ করা হবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে