সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ১১ ফেব্রুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ভারতের সুপারকম্পিউটার
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ভারতের সুপারকম্পিউটার
৫৮৪ বার পঠিত
সোমবার ● ১১ ফেব্রুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারতের সুপারকম্পিউটার

sticker375x360.png৫২৪ টেরাফ্লপ ক্ষমতাসম্পন্ন পরম ইউভা টু এখন ভারতের সবচেয়ে দ্রুতগতির সুপারকম্পিউটার। একই সঙ্গে বিশ্বের ৬২তম দ্রুতগতির সুপারকম্পিউটার এটি। ভারতের সেন্টার ফর ডেভেলপমেন্ট অব অ্যাডভান্সড কম্পিউটিং (সি-ডিএসি) কম্পিউটারটির উন্নয়ন করেছে। সম্প্রতি এটি উদ্বোধন করেন দেশটির বিদ্যুৎ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব জে সত্য নারায়ণ। খবর ইকোনমিক টাইমসের।

নতুন সুপারকম্পিউটারটির গতি ৫২৪ টেরাফ্লপ। প্রায় ১৬ কোটি রুপি ব্যয় করে আগের সুপারকম্পিউটার হালনাগাদ করে এটি তৈরি করা হয়েছে। এর মাধ্যমে নির্ভুলভাবে আবহাওয়ার পূর্বাভাস দেয়ার পাশাপাশি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, ওষুধের নকশা করা যাবে। এর ফলে গবেষণার সময়ও সাশ্রয় হবে। ধরা যাক, একটি ওষুধ তৈরির প্রযুক্তি আবিষ্কারে ১৮-২০ বছর সময় লাগে। পরম ইউভা টুর সাহায্যে এটি ১৫ বছরে তৈরি করা যাবে। এছাড়া আগের সুপারকম্পিউটারটি দিয়ে একটি স্যাটেলাইট এর আশপাশের ৬ কিলোমিটার পর্যন্ত এলাকার পূর্বাভাস দিতে পারত। এখন দিতে পারবে ১০ কিলোমিটার এলাকার।

সি-ডিএসির ৩০০ ব্যক্তি এটি তৈরির সঙ্গে জড়িত ছিলেন। তারা জানান, এটি আগেরটির তুলনায় ৩৫ শতাংশ বিদ্যুত্সাশ্রয়ী। উদ্বোধন অনুষ্ঠানে সত্য নারায়ণ বলেন, ‘পরম ইউভা টুর মাধ্যমে আমরা আরো বেশি পেটাফ্লপসম্পন্ন সুপারকম্পিউটার পেয়েছি। আগেরটি ছিল ৫০০ পেটাফ্লপের কম। নতুন সুপারকম্পিউটারটির ব্যবহারকারীর অভিজ্ঞতা নিয়ে আমরা আরো ভালো কিছু তৈরি করতে চাই। গবেষণা ও সাধারণ মানুষের উপকারে কাজে লাগাতে চাই এটি।’
সি-ডিএসির মহাব্যবস্থাপক রজত মোনা বলেন, গত বছরের জুনে আমরা প্রকল্পটি চালু করেছিলাম। খুব অল্প সময়ের মধ্যে আমরা কাঙ্ক্ষিত সাফল্য পেয়েছি। তিনি আরো বলেন, প্রতি দুই বছর অন্তর দ্রুতগতির ৫০০ সুপারকম্পিউটারের তালিকা প্রকাশ করা হয়। গত নভেম্বরে এটি তৈরি করতে পারলে শীর্ষ সুপারকম্পিউটারগুলোর তালিকায় এটি ৬২তম অবস্থানে থাকতে পারত।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক