সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ১৩ জুলাই ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » বহুকাঙ্খিত থ্রি জি সেবার নিলাম আগামী ২ সেপ্টেম্বর
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » বহুকাঙ্খিত থ্রি জি সেবার নিলাম আগামী ২ সেপ্টেম্বর
৫৭২ বার পঠিত
শনিবার ● ১৩ জুলাই ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বহুকাঙ্খিত থ্রি জি সেবার নিলাম আগামী ২ সেপ্টেম্বর

বহুকাঙ্খিত থ্রি জি সেবার নিলাম আগামী ২ সেপ্টেম্বরঅবশেষে বহুকাঙ্খিত থ্রি জি সেবার নিলাম আগামী ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। তার আগে ২৮ জুলাই আবেদন করার শেষ তারিখ রয়েছে।

সূত্র মতে, তিনবার চেষ্টা করার পর অবশেষে থ্রি জি সেবার নিলাম অনুষ্ঠানের জন্যে পরামর্শক পেয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি।

প্রায় দুই যুগ ধরে দেশে বিদেশে টেলিযোগাযোগ কর্মকান্ডে নিয়োজিত থাকা আবদুল্লাহ ফেরদৌস এর আগেও জরুরী অবস্থায় বিটিআরসিতে পরামর্শক হিসেবে কাজ করেন। বর্তমানে তিনি ইংল্যান্ডে অবস্থান করছেন। সেখানে তার প্রিয় কমিউনিকেশন্স নামের একটি কোম্পানি রয়েছে।

রোববার কমিশন বৈঠকে আনুষ্ঠানিক সিদ্ধান্তের পর তার নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে। তবে সোমবার ১৫ জুলাই তার ঢাকার উদ্দেশ্যে রওনা হওয়ার কথা। ১৬ জুলাই সকালে তিনি ঢাকায় পৌঁছাবেন বলে জানা গেছে।

বিটিআরসি জানিয়েছে, এই সপ্তাহ থেকেই কাজ শুরু করবেন আবদুল্লাহ ফেরদৌস। সব মিলে ৬ বা ৭ সপ্তাহের জন্যে নিয়োগ প্রাপ্ত হবেন তিনি। প্রতিসপ্তাহের জন্যে তার সম্মানী নির্ধারণ করা হয়েছে ৬৮ হাজার টাকা।

তবে ফেরদৌসের কার্যতালিকা বা দায়িত্বের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সুনির্দিষ্টভাবে কোন কাজের কথা উল্লেখ না করে থ্রি জি’র নিলামের আনুষ্ঠানিকতার জন্যে সকল কাজই তিনি দেখাশোনা করবেন এবং সে অনুসারে পরামর্শ দেবেন।

এর আগে প্রথম দফায় বিটিআরসি একটি আন্তর্জাতিক একটি দেশীয় কোম্পানিকে থ্রি জি’র পরামর্শক হিসেবে নিয়োগ দিতে চেয়েছিল। কিন্তু প্রথম দফায় ৫টি বিদেশী কোম্পানির আবেদন জমা পড়লেও তাদের কেউই বিটিআরসি’র প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে পারেনি। পরে একটি দেশীয় কোম্পানি নিয়োগের সিদ্ধান্ত নেয় বিটিআরসি। সেটিও সফল হয়নি।

একেবারে শেষে নিজেদেও অবস্থান থেকে খানিকটা সরে এসে বিটিআরসি কোম্পানি নয়, পরামর্শক হিসেবে দেশীয় ব্যক্তিকে বা এনআরবি কাউকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। তখন চারটি আবেদন জমা পড়ে।

ফেরদৌস ছাড়াও বিটিআরসি সাবেক পরামর্শক ব্যারিস্টার অনিক আর হকও আবেদন করেন। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বিটিআরসি’র অনুরোধের প্রেক্ষিতে এই দুই জন আবেদন করেন।

অবেদন করা অন্য দুই জনের একজন মিজানুর রহমান। চতুর্থ জনের নাম জানা সম্ভব হয়নি। গত সোমবার চারটি আবেদন যাচাই বাছাইরে করে বিটিআরসি’র মূল্যায়ন কমিটি আবদুল্লাহ ফেরদৌসকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়।

আগের দফায় ফেরদৌস বিটিআসিতে থাকাকালে ওয়াইম্যাক্স এবং তিন ধরনের গেটওয়ের নিলাম অনুষ্ঠান করার অভিজ্ঞতা রয়েছে তার।

বিটিআরসি ১৫ বছরের জন্যে পাঁচটি মোবাইল ফোন অপারেটরকে থ্রি জি’র লাইসেন্স দেবে। এর মধ্যে রাষ্ট্রায়াত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটক এরই মধ্যে থ্রি জি’র বাণিজ্যিক কার্যক্রমের পরীক্ষামূলক সেবা বিস্তার ঘটিয়েছে। এর বাইরে একটি নতুন অপারেটরকে সুযোগ দেবে বিটিআরসি। আর বিদ্যমানদের মধ্য থেকে সুযোগ পাবে আরো তিনটি অপারেটর।

নিলামে ২ কোটি ডলার করে প্রতি মেগাহার্ডজ স্পেকট্রামের ফ্লোর প্রাইস ধরা হয়েছে। সব মিলে একেকটি অপারেটরকে নূন্যতম ৫ মেগাহার্ডজ স্পেকট্রাম নিতে হবে। কাঙ্খিত নিলামের পর পরই অপারেটরদের লাইসেন্স দেবে বিটিআরসি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক