সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৫, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২৮ জুন ২০১২
প্রথম পাতা » প্রধান সংবাদ » ১ বছরের মধ্যে বাজার থেকে হারিয়ে যাবে ব্ল্যাকবেরি ওয়াল স্ট্রিট জার্নালের পূর্বাভাস
প্রথম পাতা » প্রধান সংবাদ » ১ বছরের মধ্যে বাজার থেকে হারিয়ে যাবে ব্ল্যাকবেরি ওয়াল স্ট্রিট জার্নালের পূর্বাভাস
৫০৭ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৮ জুন ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

১ বছরের মধ্যে বাজার থেকে হারিয়ে যাবে ব্ল্যাকবেরি ওয়াল স্ট্রিট জার্নালের পূর্বাভাস

সুমন আফসার:
আকাশচুম্বী সাফল্য দিয়ে শুরু। মাঝে সুদিন পার করে এখন দুঃসময়। আগামী এক বছরে নাকি বাজার থেকেই হারিয়ে যাবে। স্মার্টফোন ব্ল্যাকবেরি সম্পর্কে এমন পূর্বাভাসই দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।
পত্রিকাটির মতে, প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পারাই হবে ব্ল্যাকবেরির হারিয়ে যাওয়ার প্রধান কারণ। অথচ একসময় কানাডাভিত্তিক প্রতিষ্ঠান রিসার্চ ইন মোশনের (আরআইএম) তৈরি ব্ল্যাকবেরি হ্যান্ডসেটের নিয়ন্ত্রণে ছিল স্মার্টফোনের বাজার। একই সঙ্গে ব্ল্যাকবেরিসংশ্লিষ্ট বিভিন্ন সফটওয়্যার ও সেবার কারণে প্রাতিষ্ঠানিক গ্রাহকদের কাছে অত্যন্ত জনপ্রিয়তা পায়।
সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নাল এক বছরের মধ্যে বাজার থেকে হারিয়ে যাবে, যুক্তরাষ্ট্রের এ রকম ১০টি ব্র্যান্ডের তালিকা করে। এ তালিকার অন্যতম ব্র্যান্ড হলো আরআইএম। এ তালিকার অন্য নয়টি ব্র্যান্ড হলো- আমেরিকান এয়ারলাইনস, ট্যালবটস, কারেন্ট টিভি, প্যাসিফিক সানওয়্যার, সুজুকি, স্যালুন ডটকম, দ্য ওকল্যান্ড রেইডারস, মেট্রোপিসিস ও অ্যাভন।
পত্রিকাটির মতে, ব্যবসায়িক তীব্র প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে পড়ায় এসব ব্র্যান্ড বাজার থেকে হারিয়ে যাবে। এসব প্রতিষ্ঠান অন্যদের তুলনায় দক্ষতা, নতুন আবিষ্কার ও অর্থায়নের ক্ষেত্রে পিছিয়ে পড়েছে।
বর্তমানে বাংলাদেশে সেলফোন অপারেটর গ্রামীণফোন ও এয়ারটেলের গ্রাহকদের জন্য ব্ল্যাকবেরি সেবা চালু রয়েছে। গ্রামীণফোন ব্ল্যাকবেরি সেবার আওতায় মোবাইল ই-মেইল, ইনস্ট্যান্ট মেসেজিং, ইন্টারনেট ব্রাউজ ও জিপিআরএস রোমিংয়ের সুবিধা দিচ্ছে। প্রতিষ্ঠানটি ব্ল্যাকবেরি এন্টারপ্রাইজ সার্ভিস (বিইএস) ও ব্ল্যাকবেরি ইন্টারনেট সার্ভিস (বিআইএস) নামের দুটি ভিন্ন শ্রেণীতে এ সেবা দিচ্ছে। ২০০৮ সালের জানুয়ারিতে এ সেবা চালু করে গ্রামীণফোন। বর্তমানে গ্রামীণফোনের ব্ল্যাকবেরি সেবার গ্রাহক রয়েছে প্রায় ৪ হাজার ৬০০।
অন্যদিকে এয়ারটেল ব্ল্যাকবেরি সেবা চালু করে ২০১১ সালের জুলাইয়ে। এয়ারটেলের ব্ল্যাকবেরিসেবার গ্রাহক সংখ্যা ১ হাজার ৬০০।
দেশে ব্ল্যাকবেরি সেবাদানকারী এ প্রতিষ্ঠান দুটি মোট আটটি মডেলের হ্যান্ডসেট বাজারজাত করছে। গ্রামীণফোনের বাজারজাত করা মডেলগুলো হলো- বোল্ড ৯৭০০, কার্ভ ৮৯০০, কার্ভ ৮৩১০ ও পার্ল ৮১১০। আর এয়ারটেল বাজারজাত করছে বোল্ড ৯৭৮০, কার্ভ ৯৩০০, কার্ভ ৮৫২০, কার্ভ ৮৯০০ ও পার্ল ৯১০০। এ দুটি প্রতিষ্ঠানের বাইরে দেশে কম্পিউটার সোর্স ব্ল্যাকবেরি হ্যান্ডসেটের একমাত্র পরিবেশক প্রতিষ্ঠান।
দীর্ঘদিন ধরে ব্ল্যাকবেরি ব্যবহার করছেন জনপ্রিয় অনুষ্ঠান সঞ্চালক ফারাহ শারমিন। তিনি বলেন, ব্যবহারবান্ধব ব্ল্যাকবেরি হ্যান্ডসেট অত্যন্ত স্বচ্ছন্দময়, নির্ভরযোগ্য ও দ্রুতগতির সেবা নিশ্চিত করে। ওয়াল স্ট্রিট জার্নালের পূর্বাভাসে এ ব্র্যান্ডটি বাজার থেকে হারিয়ে যাবে বলা হলেও তা মানতে রাজি নন তিনি।
কারণ হিসেবে জানালেন, এর আগে অ্যাপলসহ আরও অনেক ব্র্যান্ডই খারাপ সময় পার করেছে। পরে আবার দোর্দণ্ড প্রতাপে ফিরেও এসেছে। ব্ল্যাকবেরিও সেভাবে ফিরে আসবে বলে মনে করছেন ফারাহ।
প্রায় তিন বছর ধরে ব্ল্যাকবেরির হ্যান্ডসেট ও সেবা ব্যবহার করছেন কায়ান সারওয়ার। বহুজাতিক একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা কায়ান জানান, ব্ল্যাকবোরর মেসেজিং অনন্য একটি সেবা। হ্যান্ডসেটের ক্ষেত্রে অন্য ব্র্যান্ডগুলো এগিয়ে গেলেও ব্ল্যাকবেরির প্রত্যাশিত উন্নয়ন ঘটেনি। প্রাতিষ্ঠানিক ব্যবহারের ক্ষেত্রে এটি চমত্কার। কারণ ব্যবহারকারীর তথ্যের গোপনীয়তা নিশ্চিত করে এটি।
এখন হারিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হলেও এক সময় স্মার্টফোনের বাজার সম্পূর্ণভাবে রিমের দখলে ছিল। স্মার্টফোন বলতে সেসময় ব্ল্যাকবেরিকেই বোঝানো হতো। ব্ল্যাকবেরির প্রথম স্মার্টফোন বাজারে আসে ১৯৯৯ সালে। মূলত বিভিন্ন ধরনের ব্যবসায়িক প্রয়োজনে ব্ল্যাকবেরি ব্যবহার হতো। কিন্তু সাধারণ ব্যবহারকারীদের কাছে সময়মতো পৌঁছতে ব্যর্থ হয় এটি।
ব্ল্যাকবেরির ওপর প্রথম ধাক্কাটি এসেছে অ্যাপলের আইফোন বাজারে আসার পর। আর গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) ভিত্তিক স্মার্টফোন বাজারে এলে চূড়ান্ত হুমকির মুখে পড়ে ব্ল্যাকবেরি। এ সময় অ্যান্ড্রয়েড ওএসভিত্তিক স্মার্টফোন তৈরিতে এগিয়ে আসে বিশ্বখ্যাত বিভিন্ন ব্র্যান্ডের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান। তাইওয়ানের এইচটিসি, কোরিয়ার স্যামসাং ও এলজি এবং যুক্তরাষ্ট্রের মটোরোলার মতো ব্র্যান্ড। এখন স্মার্টফোনের বাজার এসব কোম্পানির নিয়ন্ত্রণে। এ ছাড়া স্মার্টফোনের বাজারে নিজেদের অবস্থান সুদৃঢ় করেছে শীর্ষ হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া।
হ্যান্ডসেট ছাড়াও ব্ল্যাকবেরি মেসেজিং (বিবিএম) নামে সেবা দিয়ে থাকে রিম। ব্যবহারকারীদের কাছে অত্যন্ত জনপ্রিয় এ সেবা। মূলত ডাটা আদান-প্রদানের জন্য গড়ে তোলা রিমের বিশেষ নেটওয়ার্ক অন্যদের তুলনায় এখনো এগিয়ে রেখেছে ব্ল্যাকবেরিকে। তবে প্রতিদ্বন্দ্বী স্মার্টফোন ব্র্যান্ডগুলোর তুলনায় ক্রমেই পিছিয়ে পড়ছে এটি। বিশ্বব্যাপী ৯১টি দেশের ৫০০ অপারেটর ব্ল্যাকবেরির এ সেবা দিয়ে থাকে। আর একক ব্যবহারকারী হিসেবে সবচেয়ে বড় গ্রাহক যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ।
অন্যদিকে সানডে টাইমস সূত্রে জানা গেছে, ব্যবসা টিকিয়ে রাখতে হ্যান্ডসেট ও মেসেজিংয়ের ব্যবসাকে আলাদা করার বিষয়ে চিন্তা করছে রিম। হ্যান্ডসেট ব্যবসার মন্দাবস্থার পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটি এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানা গেছে। এ ক্ষেত্রে সম্ভাব্য ক্রেতাদের তালিকায় রয়েছে আমাজন ও ফেসবুক। এমনকি মেসেজিং নেটওয়ার্ক প্রতিদ্বন্দ্বীদের জন্যও উন্মুক্ত করে দিতে পারে তারা। এটি হলে ব্ল্যাকবেরি মেসেজিংয়ের সুবিধা অন্য ব্র্যান্ডের স্মার্টফোনেও পাওয়া যাবে।



প্রধান সংবাদ এর আরও খবর

লাইসেন্সবিহীন ও অনিরাপদ সফটওয়্যার ব্যবহার বন্ধের আহবান বিএসএর লাইসেন্সবিহীন ও অনিরাপদ সফটওয়্যার ব্যবহার বন্ধের আহবান বিএসএর
বিএফডিএ অ্যাওয়ার্ড পেলো বিঞ্জ ওয়েব ফিল্ম বিএফডিএ অ্যাওয়ার্ড পেলো বিঞ্জ ওয়েব ফিল্ম
কৃত্রিম বুদ্ধিমত্তার আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ কৃত্রিম বুদ্ধিমত্তার আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
স্টার্টআপ বাংলাদেশ ও মনের বন্ধু’র মধ্যে চুক্তি স্বাক্ষর স্টার্টআপ বাংলাদেশ ও মনের বন্ধু’র মধ্যে চুক্তি স্বাক্ষর
ভবিষ্যৎ স্মার্ট নাগরিক এবং লিডারশিপ তৈরির ক্ষেত্র হবে ডিআরএমসি: প্রতিমন্ত্রী পলক ভবিষ্যৎ স্মার্ট নাগরিক এবং লিডারশিপ তৈরির ক্ষেত্র হবে ডিআরএমসি: প্রতিমন্ত্রী পলক
সিংড়ায় ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো অনুষ্ঠিত সিংড়ায় ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো অনুষ্ঠিত
২৭ জুলাই অনুষ্ঠিত হবে ভিসিপিয়াব নির্বাচন ২৭ জুলাই অনুষ্ঠিত হবে ভিসিপিয়াব নির্বাচন
বাংলাদেশে টিকটকের বিজ্ঞাপন সুবিধা চালু বাংলাদেশে টিকটকের বিজ্ঞাপন সুবিধা চালু
মায়েদের জন্য ডায়মন্ড জেতার সুযোগ দিচ্ছে পাঠাও মায়েদের জন্য ডায়মন্ড জেতার সুযোগ দিচ্ছে পাঠাও
অ্যামেক্স, সিটিম্যাক্স কার্ড থেকেও অ্যাড মানি করা যাচ্ছে বিকাশে অ্যামেক্স, সিটিম্যাক্স কার্ড থেকেও অ্যাড মানি করা যাচ্ছে বিকাশে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
লাইসেন্সবিহীন ও অনিরাপদ সফটওয়্যার ব্যবহার বন্ধের আহবান বিএসএর
বিএফডিএ অ্যাওয়ার্ড পেলো বিঞ্জ ওয়েব ফিল্ম
কৃত্রিম বুদ্ধিমত্তার আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
স্টার্টআপ বাংলাদেশ ও মনের বন্ধু’র মধ্যে চুক্তি স্বাক্ষর
ভবিষ্যৎ স্মার্ট নাগরিক এবং লিডারশিপ তৈরির ক্ষেত্র হবে ডিআরএমসি: প্রতিমন্ত্রী পলক
সিংড়ায় ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো অনুষ্ঠিত
২৭ জুলাই অনুষ্ঠিত হবে ভিসিপিয়াব নির্বাচন
বাংলাদেশে টিকটকের বিজ্ঞাপন সুবিধা চালু
মায়েদের জন্য ডায়মন্ড জেতার সুযোগ দিচ্ছে পাঠাও
অ্যামেক্স, সিটিম্যাক্স কার্ড থেকেও অ্যাড মানি করা যাচ্ছে বিকাশে