সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২, ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ১১ ফেব্রুয়ারী ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » একুশে বইমেলায় আরিফ মঈনুদ্দীন এর ‘সাইবার অপরাধনামা’
প্রথম পাতা » আইসিটি সংবাদ » একুশে বইমেলায় আরিফ মঈনুদ্দীন এর ‘সাইবার অপরাধনামা’
২০৩ বার পঠিত
রবিবার ● ১১ ফেব্রুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

একুশে বইমেলায় আরিফ মঈনুদ্দীন এর ‘সাইবার অপরাধনামা’

---অমর একুশে বইমেলা ২০২৪ এ পাওয়া যাচ্ছে সাইবার জালিয়াতির বিভিন্ন ঘটনা সংবলিত বই ‘সাইবার অপরাধনামা’। প্রতিনিয়ত আমরা বিভিন্ন সাইবার অপরাধের মধ্যে পড়ছি,  শুধু ব্যক্তি নয়, বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান, গোষ্ঠী, সরকার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম প্লাটফর্মও সাইবার অপরাধের শিকার হচ্ছে শুধুমাত্র সচেতনতার অভাবে। বইটিতে সাইবার অপরাধের বিভিন্ন ধরণ সম্পর্কে জানা যাবে, সাইবার অপরাধগুলো কিভাবে এবং কত ভাবে ও কার মাধ্যেমে সংগঠিত হচ্ছে তা জানা যাবে। এতে ইন্টারনেট সম্পর্কিত ৫৩টি সাইবার অপরাধ এর ঘটনা তুলে ধরা হয়েছে, যেইসব অপরাধ আমাদের বাস্তব জীবনে ঘটেছে।

লেখক আরিফ মঈনুদ্দীন বইটি সম্পর্কে বলেন, আপনি যদি অপরাধের ধরণ সম্পর্কে জানতে পারেন তবে আপনি নিজে ও আপনার পরিবারকে সুরক্ষিত রাখতে পারবেন। একটা সময় আসবে সবাই কমবেশি বিভিন্ন ধরনের সাইবার অপরাধের মধ্যে পড়ে যাবো, হয়তো আজকে, বা কালকে বা পরশু। আপনাকে পড়তেই হবে, আপনি ইচ্ছাকৃত না হলেও অনিচ্ছাকৃত ভাবে হলেও এই অপরাধসমূহের বেড়াজালে পড়ে যাবেন। ফলে, সাইবার অপরাধ সংগঠিত হওয়ার পর ইনভেস্টিগেশন এর চেয়ে পুর্বেই সচেতনতা বেশি জরুরী। সাইবার অপরাধ বিষয়ে সচেতন করার প্রত্যয়ে, সাইবার জালিয়াতির বাস্তব ঘটনাগুলো তুলে ধরা হয়েছে ‘সাইবার অপরাধনামা’ বইটিতে।

সাইবার সিকিউরিটি এনালিস্ট এবং প্রশিক্ষক আরিফ মঈনুদ্দীন কাজ করছেন ডিকোডস ল্যাব লিমিটেডে। তিনি একজন সার্টিফাইড ইথিক্যাল হ্যাকার, ডিজিটাল ফরেনসিক এক্সপার্ট ও সার্টিফাইড ইন্সট্রাকটর। তিনি কাজ করেছেন বিভিন্ন  গোয়েন্দা সংস্থার সাথে এবং প্রশিক্ষন দিয়েছেন আইন প্রয়োগকারি সংস্থা ও সরকারি কর্মকর্তাদের। আরিফ মঈনুদ্দীন এর আরো ৩টি বই বাজারে রয়েছে, সাইবার হ্যাকিং এন্ড ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি, ডিজিটাল ফরেনসিক এন্ড ইনভেস্টিগেশন।

বইগুলো সংগ্রহ করতে পারবেন অমর একুশে বইমেলা ২০২৪, স্টল নংঃ ৩৯ (অদম্য প্রকাশ)। এছাড়া অনলাইনে রকমারি থেকে https://www.rokomari.com/book/author/85124/arif-mainuddin বইগুলো অর্ডার করা যাবে। সংবাদ বিজ্ঞপ্তি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
এমডব্লিউসি-এ টেকনোর আধুনিক প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত পণ্য
আসছে নতুন স্মার্টফোন ভিভো ভি৩০
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও শপআপের মধ্যে চুক্তি
টফিতে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘ওরা ৭ জন’
হুয়াওয়ে’র এআই ভিত্তিক আরও ১০ উদ্ভাবন
টিএমজিবির বার্ষিক পারিবারিক মিলনমেলা অনুষ্ঠিত
চলতি করবর্ষের আয়কর রিটার্ন মওকুফ পেয়েছে বিটিআরসি
ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগের ফাঁদে হচ্ছে সাইবার অপরাধ: সফোস
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৪-এ বিটিআরসি চেয়ারম্যানের অংশগ্রহন
বাংলাদেশের বাজারে টেকনো স্পার্ক ২০ প্রো+