সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৯, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ৪ মার্চ ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » মানুষের দোরগোড়ায় স্মার্ট ডাক সেবা পৌঁছে দিতে হবে: প্রতিমন্ত্রী পলক
প্রথম পাতা » আইসিটি সংবাদ » মানুষের দোরগোড়ায় স্মার্ট ডাক সেবা পৌঁছে দিতে হবে: প্রতিমন্ত্রী পলক
১০৬ বার পঠিত
সোমবার ● ৪ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মানুষের দোরগোড়ায় স্মার্ট ডাক সেবা পৌঁছে দিতে হবে: প্রতিমন্ত্রী পলক

---ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডাকঘরের বিস্তৃর্ণ নেটওয়ার্ক, বিশাল অবকাঠামো ও জনবল ব্যবহার করে প্রত্যন্ত এলাকাসহ দেশের প্রতিটি মানুষের দোরগোড়ায় স্মার্ট ডাক সেবা পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর। সময়ের চাহিদা মেটাতে ডাকঘরকে মেইল সার্ভিসিং থেকে ডেলিভারি সার্ভিসিংয়ে রূপান্তরের পাশাপাশি অন্যদের সাথে অবকাঠামো শেয়ারিংয়ের মাধ্যমে অংশিদারিত্বের ভিত্তিতে উন্নত ডাকসেবা প্রদানের সুযোগ রয়েছে। সে সুযোগ কাজে লাগাতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন। প্রতিমন্ত্রী আজ ঢাকায় ডাকভবনে স্মার্ট ডাকঘর নির্মাণে ডাক অধিদপ্তর, এটুআই এবং ইক্যাব এর সাথে এক পরামর্শক সভায় এ নির্দেশনা প্রদান করেন।

পলক বলেন, ডিজিটাইজেশনের প্রভাবে ব্যক্তিগত পর্যায়ে চিঠি আদান-প্রদানের যুগ শেষ হয়ে গেলেও পণ্য পরিবহনে ডাকঘর হবে সবচেয়ে নির্ভরযোগ্য সেবা প্রতিষ্ঠান। তিনি বলেন, ২০০৮ সালের ১২ ডিসেম্বর ঘোষিত ডিজিটাল বাংলাদেশের ঠিকানা আমরা ২০২১ সালে অতিক্রম করেছি। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের আরেকটি স্বপ্নের ঠিকানায় ২০৪১ সালের মধ্যে পৌঁছানোর অভিযাত্রা আমরা শুরু করেছি। প্রান্তিক মানুষ কম খরচে ঘরে বসেই ডিজিটাল শপ থেকে কেনা পণ্য যাতে হাতে পান সেই লক্ষ্যে স্মার্ট ডাক বিতরণের উদ্যোগ আমরা গ্রহণ করেছি। স্মার্ট ডাক ব্যবস্থায় দেশের ১০ হাজার পোস্ট অফিসকে কেন্দ্র করে বিভিন্ন হাবের মাধ্যমে পণ্য সরবরাহ করা সম্ভব হবে। স্বয়ংক্রিয় ট্র্যাকিং পদ্ধতিতে ক্রেতার পণ্য কোথায় আছে তাও শনাক্ত করা সম্ভব হবে। প্রতিটি ডাক ঘরে ই-কমার্সের জন্য একটি আলাদা কর্নার থাকবে যেখান থেকে পণ্য শর্টিং, ট্র্যাকিং এবং দ্রুততম সময়ে ক্রেতার কাছে পণ্য পৌঁছে দেয়া হবে। স্মার্ট ডাকঘর প্রতিষ্ঠায় স্বল্প মেয়াদি, মধ্য মেয়াদি ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে পারলে ডাক সেবায় ডাকঘরের সমকক্ষ কোন প্রতিষ্ঠান খুঁজে পাওয়া দুরূহ হবে।

ডাক অধিদপ্তরের মহাপরিচালক তরুণ কান্তি সিকদার, এটুআই এর প্রকল্প পরিচালক মামুনুর রশিদ, পলিসি  এডভাইজার আব্দুল বারী, ইক্যাবের সভাপতি শমী কায়সার এবং সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি