সর্বশেষ সংবাদ
ঢাকা, জুলাই ২৭, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১৪ মে ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » কৃত্রিম বুদ্ধিমত্তার আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
প্রথম পাতা » আইসিটি সংবাদ » কৃত্রিম বুদ্ধিমত্তার আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
২৪৮ বার পঠিত
মঙ্গলবার ● ১৪ মে ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কৃত্রিম বুদ্ধিমত্তার আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ

---স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করতে উৎসাহ দিতে প্রথমবারের মত আয়োজিত হতে যাওয়া আন্তর্জাতিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডে (International Olympiad in Artificial Intelligence) অংশ নিচ্ছে বাংলাদেশ। আগামী ৯-১৫ আগস্ট, ২০২৪  তারিখে বুলগেরিয়ায় অনুষ্ঠিতব্য কৃত্রিম বুদ্ধিমত্তার এই আন্তর্জাতিক আসরে অংশ নিতে দল গঠনের কাজ চলছে। আগামী ১৮ মে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটে বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াড (BdAIO) আয়োজনের মাধ্যমে বাংলাদেশ দল নির্বাচন করবে বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

ইতিমধ্যে গত ৮ মে সারা বাংলাদেশের নিবন্ধিত শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইন প্রোগ্রামিং কন্টেস্ট অনুষ্ঠিত হয়েছে। এই কন্টেস্ট থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে চলছে অনলাইন গ্রুমিং সেশন, চলবে ১৫ মে পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল এবং তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের (আইআইটি) পরিচালক অধ্যাপক বিএম মইনুল হোসেন এর যৌথ তত্ত্বাবধায়নে এই সেশনগুলো পরিচালনা করছেন বিকাশের এডভান্স রিসার্চ এন্ড ইঞ্জিনিয়ারিং এর সিনিয়র ইঞ্জিনিয়ার নাফিস তিহাম, ইনটেলিজেন্ট মেশিন্স এর সিনিয়র এআই ইঞ্জিনিয়ার আহনাফ হোসাইন রাফি, মাইক্রোসফট রিসার্চের সিনিয়র গবেষক সৈকত চক্রবর্তী, অন্তিক টেকনোলজীর চীফ মার্কেটিং অফিসার তাহমিদ আব্দুল্লাহ এবং আইআইটি’র শিক্ষার্থী প্রমা চৌধুরী ও  মোঃ সিয়াম।

জাতীয় পর্বের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে আগামী ১৮ মে তারিখে দিনব্যাপী অনুষ্ঠিত হবে অনসাইট কন্টেস্ট। সরাসরি অনুষ্ঠিত এই জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনলাইনে ২১-২২ মে তারিখে গ্রুমিং সেশন এবং ২৩-২৫ তারিখে সিলেকশন ক্যাম্প এবং আন্তর্জাতিক টিম সিলেকশন টেস্ট আয়োজন করা হবে।

বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডটি পাওয়ারড বাই রিভ চ্যাট। আয়োজনের গোল্ড স্পন্সর হিসেবে আছে ব্রেইন স্টেশন ২৩, এআই ইনোভেশন পার্টনার ই-জেনারেশন, সিলভার স্পন্সর ইনটেলিজেন্ট মেশিন্স, স্ট্রাটেজিক পার্টনার একসেস টু ইনফরমেশন (এটুআই), এসোসিয়েট পার্টনার প্রথম আলো, এনএলপি পার্টনার গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্প এবং ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। সহযোগিতায় আছে ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, বাইটস ফর অল, বাংলাদেশ রোবট অলিম্পিয়াড, জেআরসি বোর্ড, ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড-বাংলাদেশ, বাংলার ম্যাথ এবং স্ক্র্যাচ বাংলাদেশ। উল্লেখ্য, বুলগেরিয়াতে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাওয়া এই প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের আয়োজন করতে কান্ট্রি কোঅর্ডিনেশনের দায়িত্ব পেয়েছে বিডিওএসএন। এর মধ্য দিয়ে বাংলাদেশের হাইস্কুলের ছেলে মেয়েদের জন্য আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ তৈরী হলো।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
১৬-১৮ জুলাই রিয়েলমি সার্ভিস ডে
সারা দেশে মোবাইল ইন্টারনেট বন্ধ
অনলাইন উদ্যোক্তাদের সেলস বৃদ্ধিতে কাজ করছে হেল্পার প্ল্যাটফর্ম
ডিজিটালাইজিং ইন্টারন্যাশনাল ট্রেড বিষয়ে আইসিসি’র কর্মশালা
দারাজে টেকনো স্পার্ক গো ২০২৪ এর নতুন ভ্যারিয়েন্ট
ফটো ও ভিডিও নিয়ে ভিভোর ক্যাম্পেইন
বেসিসের ফিনটেক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান নিয়াজ মোর্শেদ এলিট
বাংলালিংক ও আইসিএমএবি-এর যৌথ আয়োজনে একাউন্টেন্টদের জন্য নলেজ শেয়ারিং সেশন
বিইউপি ও নগদ যৌথভাবে চালু করছে কন্টেন্ট ক্রিয়েশন কোর্স
ডেলের সেরা সল্যুশন প্রোভাইডার স্মার্ট টেকনোলজিস