সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৭, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১৮ জুলাই ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » মাইক্রোসফটের ১৫তম অফিস সংস্করণটি বাজারে আসছে
প্রথম পাতা » আইসিটি আপডেট » মাইক্রোসফটের ১৫তম অফিস সংস্করণটি বাজারে আসছে
৬৩৮ বার পঠিত
বুধবার ● ১৮ জুলাই ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাইক্রোসফটের ১৫তম অফিস সংস্করণটি বাজারে আসছে

 মাইক্রোসফটের ১৫তম অফিস সংস্করণটি বাজারে আসছে

ট্যাবলেট কম্পিউটার ও টাচস্ক্রিন ডিভাইসের জন্য মাইক্রোসফট করপোরেশন অফিসের নতুন সংস্করণ এনেছে। এক সম্মেলনে মাইক্রোসফটের প্রধান নির্বাহী স্টিভ বালমার এটি উন্মোচন করেন। খবর রয়টার্সের।
মাইক্রোসফটের ১৫তম অফিস সংস্করণটি বাজারে দারুণ সাড়া ফেলবে বলে আশা করছেন বালমার। তিনি জানান, এটি ক্লাউড কম্পিউটিংয়ের মাধ্যমেও ব্যবহার করা যাবে। উইন্ডোজ৮ অপারেটিং সিস্টেমের জন্য সংস্করণটির নকশা করা হয়েছে।
অ্যাপল ও গুগল অফিসের কাজে যখন জনপ্রিয় হওয়ার চেষ্টা করছে, তখনই মাইক্রোসফট অফিসের সর্বশেষ সংস্করণ বাজারে এল। গুগলের অ্যান্ড্রয়েডচালিত ট্যাবলেট কম্পিউটার এবং অ্যাপল আইপ্যাডের জন্য অফিসের সংস্করণ চালু করার পরিকল্পনার বিষয়ে বালমার কিছু বলেনি। এ ছাড়া মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ৮ নিয়ে স্টিভ বালমার বেশ আশাবাদী। তার কাছে বছরটি অনেকটা ১৯৯৫ সালের মতো। সে বছরই উইন্ডোজ ৯৫ বাজারে আসে এবং ক্রেতাদের মন জয় করতে সক্ষম হয়।
উদ্বোধন উপলক্ষে বালমার বলেন, ‘আমরা আজ যেটি প্রদর্শন করছি, তা ট্যাবলেট কম্পিউটারের জন্য কেবল শুরু। এটা মাইক্রোসফটের অফিস সংস্করণগুলোর মধ্যে সবচেয়ে উচ্চাভিলাষী প্রকল্প।’
মাইক্রোসফট অফিস প্রতিষ্ঠানটির সবচেয়ে লাভজনক সফটওয়্যার আর উইন্ডোজ সবচেয়ে বড় কম্পিউটিং প্লাটফর্মগুলোর অন্যতম। ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, এক্সেল এবং অফিসের অন্য সফটওয়্যারের ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটিরও বেশি। পিসির বাজারে সাফল্য অর্জনে মাইক্রোসফট অদ্বিতীয় হলেও স্মার্টফোন ও ট্যাবলেটের বাজারে অনেক দেরিতে প্রবেশ করেছে মাইক্রোসফট। তাই এ বাজারে এখনো অনেকটা পিছিয়ে আছে প্রতিষ্ঠানটি।
মাইক্রোসফটের সর্বশেষ অফিস সংস্করণ ছিল অফিস ২০১০। সে সময় প্রথমবারের মতো অনলাইনে অফিসের সফটওয়্যার বিক্রি শুরু করেছিল মাইক্রোসফট। ট্যাবলেট ও উইন্ডোজ৮-এর জন্য নতুন অফিস সংস্করণ, যা অফিস১৫ নামে ডাকা হচ্ছে; তা আগামী বছরের শুরু থেকে সবখানে পাওয়া যাবে বলে জানিয়েছে মাইক্রোসফট।
নতুন অফিসে ক্লাউড কম্পিউটারের সুবিধা দেয়ার মাধ্যমে মাইক্রোসফট এর সেবাদানের পরিধিও এক ধাপ বাড়িয়েছে। ক্লাউড কম্পিউটিংয়ের মাধ্যমে একজন ব্যবহারকারী তার তথ্য ইন্টারনেটে জমা রাখতে পারেন এবং যেকোনো সময় যেকোনো জায়গা থেকে ইন্টারনেট সংযোগচালিত ডিভাইসের মাধ্যমে সেটিতে প্রবেশ করতে পারেন।
এ বিষয়ে স্টিভ বালমার বলেন, ‘আমাদের নতুন অফিস সংস্করণ ক্লাউড কম্পিউটিংয়ের ওপর বেশি প্রাধান্য দিচ্ছে।’
এ বছরটি নিয়ে অনেক আশা করছে মাইক্রোসফট। নতুন উইন্ডোজ অপারেটিং সিস্টেম, নতুন অফিস সংস্করণ ও ট্যাবলেটের জন্য নতুন অপারেটিং সিস্টেম এনেছে রেডমন্ডভিত্তিক সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার