সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ৮ অক্টোবর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » সাইবার যুদ্ধ এড়াতে হটলাইন চালু করবে যুক্তরাজ্য
প্রথম পাতা » আইসিটি আপডেট » সাইবার যুদ্ধ এড়াতে হটলাইন চালু করবে যুক্তরাজ্য
৫৩৬ বার পঠিত
সোমবার ● ৮ অক্টোবর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাইবার যুদ্ধ এড়াতে হটলাইন চালু করবে যুক্তরাজ্য

 সাইবার যুদ্ধ এড়াতে হটলাইন চালু করবে যুক্তরাজ্য

আকস্মিক সাইবার হামলা এবং এ-সংক্রান্ত ক্ষয়ক্ষতি এড়াতে চীন ও রাশিয়ার সঙ্গে হটলাইন চালুর বিষয়ে আলোচনা শুরু করবে যুক্তরাজ্য। দেশটির এক ঊর্ধ্বতন কর্মকর্তা সম্প্রতি এ তথ্য জানান। খবর সিএনএনমানির।
সাইবার হামলার পরিমাণ বিশ্বব্যাপী ক্রমেই বাড়ছে। এক দেশ থেকে আরেক দেশে চালানো হচ্ছে সাইবার হামলা। এ অবস্থায় ভুল বোঝাবুঝি নিরসনে এবং এক দেশের সঙ্গে আরেক দেশের সাইবার যুদ্ধ এড়াতে একটি হটলাইন যোগাযোগব্যবস্থা প্রয়োজন বলে মনে করছেন বিশ্লেষকরা। এ তিন দেশের নেতারা সাইবার নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে এ বিষয়ে আলোচনা করবেন। এর মাধ্যমে ইচ্ছা বা অনিচ্ছাকৃতভাবে চালানো সাইবার হামলা ও এর ক্ষয়ক্ষতি এড়ানো যাবে বলে মনে করেন দেশগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সাইবার জগত্ দ্রুত বড় হচ্ছে। কম্পিউটার ও ইন্টারনেটের মাধ্যমে আর্থিক কার্যকলাপ বাড়ছে। সাইবার হামলাকে এখন বড় ধরনের হুমকি বলে মনে করছে সব দেশই। এ অবস্থায় জাতীয় নিরাপত্তা সমুন্নত রাখা ও ভুল বোঝাবুঝি এড়াতে সাইবারবিষয়ক আলোচনার জন্য একটি হটলাইন চালু প্রয়োজন বলে মনে করছেন নেতারা। এ বিষয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, চীনের মতো বেশকিছু দেশের সঙ্গে তাত্ক্ষণিক তথ্য শেয়ার করার ব্যবস্থা নেই আমাদের। জরুরি অবস্থায় যোগাযোগের কোনো দ্রুত পদ্ধতিও নেই আমাদের কাছে। আমরা যদি এ ধরনের একটি ব্যবস্থা (হটলাইন) গড়ে তুলতে পারি, তাহলে এতে দুই পক্ষই লাভবান হবে।
ওই কর্মকর্তা আরও বলেন, বর্তমানে রাশিয়া ও চীনের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে আমাদের যেসব প্রটোকল ও পদ্ধতি রয়েছে, তা জরুরি অবস্থায় যোগাযোগের জন্য যথেষ্ট নয়। কাগজে-কলমে বর্তমান পদ্ধতিগুলোকে কার্যকর মনে হলেও সাইবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সময়ে যোগাযোগের জন্য এগুলো কার্যকর নয়।
যুক্তরাষ্ট্র ও চীন একই ধরনের একটি ব্যবস্থা চালুর বিষয়ে কাজ করছে। আগামী বৃহস্পতিবার হাঙ্গেরিতে শুরু হওয়া আন্তর্জাতিক সাইবারনিরাপত্তা সম্মেলনে বিষয়টি নিয়ে দেশগুলোর মধ্যে আলোচনা হতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে গার্ডিয়ান। এ বছর সম্মেলনে ৫০টি দেশের ৬০০ জনেরও বেশি কূটনীতিক অংশ নেবেন। এর আগে গত বছর লন্ডনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।
সম্মেলনে সাইবার জগতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। শত্রুভাবাপন্ন দেশগুলো পরস্পরের সঙ্গে সাইবার যুদ্ধে জড়িয়ে পড়া থেকে রক্ষার বিষয়টিও এ সম্মেলনে আলোচনা করা হবে।
সম্মেলনের আগেই সাইবার জগত্ নিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়ছে দেশগুলো। রাশিয়া ও চীনের মতো দেশগুলো চায় ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ বাড়াতে। ইন্টারনেটের মাধ্যমে কী করা যাবে আর করা যাবে না তা রাষ্ট্রগুলোর হাতে ছেড়ে দেয়ার পক্ষে এ দুই দেশ। এর বিপরীতে ইইউ ও যুক্তরাষ্ট্র ইন্টারনেটের স্বাধীনতার পক্ষে। তাদের বক্তব্য, ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বাক স্বাধীনতা রুদ্ধ হবে।
এ অবস্থায় দুই পক্ষের মধ্যকার দূরত্ব কমানোর বিষয়টিও এ সম্মেলনে আলোচনা করা হবে। বিষয়টির অবশ্য সহজ সমাধান নেই বলে মনে করেন কূটনীতিবিদরা। তাদের বক্তব্য অনুযায়ী, এ দুই পক্ষের মধ্যে দূরত্ব অনেক বেশি আর সমঝোতার বিষয়টি অনেক ঢিমেতালে এগোচ্ছে।
হাঙ্গেরির বুদাপেস্টে দুই দিনব্যাপী এ সম্মেলনে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন। - এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক
ফ্রন্টেক লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান