সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৪, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ৬ জানুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি আপডেট » ৪ জিবিপিএস ব্যান্ডউইডথ সেবা দিচ্ছে তিন প্রতিষ্ঠান
প্রথম পাতা » আইসিটি আপডেট » ৪ জিবিপিএস ব্যান্ডউইডথ সেবা দিচ্ছে তিন প্রতিষ্ঠান
৫০৫ বার পঠিত
রবিবার ● ৬ জানুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৪ জিবিপিএস ব্যান্ডউইডথ সেবা দিচ্ছে তিন প্রতিষ্ঠান

৪ জিবিপিএস ব্যান্ডউইডথ সেবা দিচ্ছে তিন প্রতিষ্ঠান
।। সুমন আফসার ।। দেশে নিরবচ্ছিন্ন ইন্টারনেটসেবার বিকল্প ব্যবস্থা হিসেবে গত বছরের শেষ দিকে চালু হয়েছে ইন্টারন্যাশনাল টিরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) লাইসেন্স পাওয়া তিন প্রতিষ্ঠানের কার্যক্রম। চালুর এক মাসের মধ্যেই উল্লেখযোগ্য গ্রাহক পেয়েছে প্রতিষ্ঠানগুলো। বর্তমানে তিন প্রতিষ্ঠানের গ্রাহকরা ৪ গিগাবাইটস পার সেকেন্ডের (জিবিপিএস) বেশি ব্যান্ডউইডথ ব্যবহার করছেন।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সূত্রে জানা গেছে, আইটিসি লাইসেন্স পাওয়া নভোকম লিমিটেড, ওয়ান এশিয়া অ্যালায়েন্স কমিউনিকেশন্স লিমিটেড ও ফাইবার অ্যাট হোম গত মাসে সেবা দেয়া শুরু করেছে।
প্রসঙ্গত, গত বছরের ৫ জানুয়ারি ছয় প্রতিষ্ঠানকে আইটিসি লাইসেন্স দেয় বিটিআরসি। অন্য তিন প্রতিষ্ঠান সামিট কমিউনিকেশন্স, বিডিলিংক কমিউনিকেশন লিমিটেড ও ম্যাংগো টেলিসার্ভিস লিমিটেড বর্তমানে পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে।
এ লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলো স্থলভাগ দিয়ে ভারতের মাধ্যমে বিকল্প ক্যাবল সংযোগব্যবস্থা তৈরি করছে। ভারতীয় অংশে টাটা ইন্ডিকম, ভারতী এয়ারটেল ও রিলায়েন্স এ সংযোগ স্থাপনের কাজ করছে। আইটিসি প্রতিষ্ঠানগুলো এ জন্য এক বা একাধিক ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে। ভারতের স্থলভাগ দিয়ে মুম্বাই ও চেন্নাইয়ের ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে এ সংযোগ স্থাপন করা হবে।
আইটিসিসেবা চালুর আগে দেশের একমাত্র সাবমেরিন ক্যাবল সংযোগ ছিল সাউথ এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ ৪ (সি-মি-উই ৪)। এ সংযোগ বিছিন্ন হলে প্রায়ই সমস্যায় পড়তে হয়েছে দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের। এর বিকল্প ব্যবস্থা হিসেবে লাইসেন্স দেয়া হয়েছে আইটিসি প্রতিষ্ঠানগুলোকে।
জানা গেছে, বর্তমানে আড়াই জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার করছে ওয়ান এশিয়ার গ্রাহক প্রতিষ্ঠানগুলো। নভোকম লিমিটেড ৬২২ এমবিপিএস ব্যান্ডউইডথ সরবরাহ করছে। ফাইবার অ্যাট হোম দিচ্ছে ১ দশমিক ২ জিবিপিএস ব্যান্ডউইডথ। মূলত ব্যান্ডউইডথ কিনছে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি), ইন্টারন্যাশনাল গেটওয়েসহ (আইজিডব্লিউ) বিটিআরসি অনুমোদিত প্রতিষ্ঠান।
ফাইবার অ্যাট হোমের চিফ স্ট্র্যাটেজিক অফিসার সুমন আহমেদ সাবির এ প্রসঙ্গে বলেন, এ সেবার মাধ্যমে দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য নতুন দিকের সূচনা হয়েছে। এতে ইন্টারনেটের নিরবচ্ছিন্নতা নিশ্চিত হয়েছে। এতে সবচেয়ে বেশি লাভবান হবে দেশের কল সেন্টার ও বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাত।
ওয়ান এশিয়া অ্যালায়েন্স কমিউনিকেশন্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মীর্জা মোহাম্মদ হেলাল জানান, বেশ কয়েকটি আইজিডব্লিউ ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) তাদের সেবা নেয়ার জন্য চুক্তি করেছে। ১০টি আইআইজি ও পাঁচটি আইজিডব্লিউ প্রতিষ্ঠান ওয়ান এশিয়ার সংযোগ ব্যবহার করছে। - এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভবিষ্যৎ স্মার্ট নাগরিক এবং লিডারশিপ তৈরির ক্ষেত্র হবে ডিআরএমসি: প্রতিমন্ত্রী পলক
সিংড়ায় ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো অনুষ্ঠিত
২৭ জুলাই অনুষ্ঠিত হবে ভিসিপিয়াব নির্বাচন
বাংলাদেশে টিকটকের বিজ্ঞাপন সুবিধা চালু
মায়েদের জন্য ডায়মন্ড জেতার সুযোগ দিচ্ছে পাঠাও
অ্যামেক্স, সিটিম্যাক্স কার্ড থেকেও অ্যাড মানি করা যাচ্ছে বিকাশে
উবার এবং বিআরটিএ’র যৌথ উদ্যোগে সচেতনতা প্রোগ্রাম
লেক্সার সেলিব্রেশান নাইট ২০২৪ অনুষ্ঠিত
আবারও বেসিস সভাপতি রাসেল টি আহমেদ
ময়মনসিংহ বিভাগে আইএসপিএবি-নিক্স উদ্বোধন