সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৭ জানুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি আপডেট » ফ্রিল্যান্সার ডট কমে শীর্ষস্থানে বাংলাদেশের আজগর
প্রথম পাতা » আইসিটি আপডেট » ফ্রিল্যান্সার ডট কমে শীর্ষস্থানে বাংলাদেশের আজগর
৬৭০ বার পঠিত
রবিবার ● ২৭ জানুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফ্রিল্যান্সার ডট কমে শীর্ষস্থানে বাংলাদেশের আজগর

ফ্রিল্যান্সার ডট কমে শীর্ষস্থানে বাংলাদেশের আজগর।। এস এম জুবায়ের ।। বর্তমানে ফ্রিল্যান্সিং সম্পর্কে কম বেশী সবারই ধারনা আছে । বাংলাদেশ থেকে অনেকেই ফ্রিল্যান্সিং করেন । আবার অনেকেই ধৈর্যের অভাবে এই পেশা থেকে হারিয়ে যায় । কিন্তু এই পেশায় যারা সফলতা অর্জন করেছেন তারা কেমন । সম্প্রতি কথা হল তেমনই একজন ফ্রিল্যান্সারের সঙ্গে । বিশ্বে তিনি ল্যান্সারবয় নামে সুখ্যাতি অর্জন করতে সমর্থ হয়েছেন । তিনি বাংলাদেশের ফ্রিল্যান্সার আলী আজগর । বর্তমানে তিনি ফ্রিল্যান্সার.কম সাইটের ওয়েবসাইট, আইটি অ্যান্ড সফটওয়্যার ক্যাটাগরির ফেসবুক, টুইটার ও সোশ্যাল নেটওয়ার্কিং সাব-ক্যাটাগরিতে বাংলাদেশে থেকে বিশ্বের   শীর্ষ অবস্থানে রয়েছেন । এবং সব ক্যাটাগরিতে প্রজেক্ট ও আয়ের পরিমাণের ওপর বিশ্বের তৃতীয় অবস্থানে রয়েছেন ।
একজন এমপ্লয়ার হিসেবেও আলী আজগর মোটামুটি সফল । এমপ্লয়ার হিসেবে তিনি বর্তমানে ৫১ টি রিভিউ অর্জন করেছেন । আইসিটি নিউজের সাথে একান্ত আলাপকালে শোনালেন তার সফলতার কাহিনী । আর পাঠকদের জন্য দিলেন কিছু দিক নির্দেশনা -

আইসিটি নিউজঃ ফ্রিল্যান্সিং এ শুরুটা কিভাবে হল ?
আলী আজগরঃ শুরুটা অনেকটা হঠাৎ করেই ফ্রিল্যান্সিং এ আসা । কম্পিউটার সায়েন্স অ্যান্ড হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা সম্পন্ন করার পর আমি লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সে মাস্টার্স করি । কিছুদিন একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি এক্সিকিউটিব অফিসার পদে জব করতাম । তারপর নিজ থেকে কিছু করার ইচ্ছা হল। আউটসোর্সিং সম্পর্কে আগেই কিছু ধারনা ছিল তাই তখন থেকে ফ্রিল্যান্সার.কম সাইটে অ্যাকাউন্ট খুলে বিড করতে থাকি । প্রথম এক বছর কোন কাজ পাইনি। তারপরও নিরাশ হইনি। বিড করতে থাকলাম । অনেক অপেক্ষার পরে প্রথম কাজ পাই ইউএসএর একজন বায়ারের । সেটি ছিল ফেসবুক লাইক বাড়ানোর কাজ । কাজটি তিন দিনের ভেতরে শেষ করে প্রোজেক্ট জমা দেই। কাজ দেখে বায়ার খুব খুশি হয়ে ঐদিনই আমাকে আরেকটা কাজ দেয়। এবং আমাকে ভাল ফিডব্যাক দেয়। তারপর থেকে আমাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

আইসিটি নিউজঃ আপনি কোন কোন সাইটে কাজ করেন?
আলী আজগরঃ আমি মূলত ফ্রিল্যান্সার.কম সাইটে কাজ করি । অন্যান্য সাইটেও আমার অ্যাকাউন্ট আছে কিন্তু ফ্রিল্যান্সার.কম এ কাজ করতে ভাল লাগে ।

আইসিটি নিউজঃ বাংলাদেশের জন্য কোন সাইটগুলো ভালো মনে করেন?
আলী আজগরঃ বাংলাদেশের অনেকেই বিভিন্ন সাইটে কাজ করেন । ভালো সাইটগুলোর মধ্যে ওডেস্ক , ইল্যাণ্স ও ভাল । তবে ইন্ডিয়ার কিছু সাইট আছে অনেকসময় প্রতারনা করে থাকে তাই একটু বুঝে কাজ করতে হবে ।
আইসিটি নিউজঃ আপনি কি ধরনের কাজ করেন ?
আলী আজগরঃ ফ্রিল্যান্সার.কম-এ আমি সোশ্যাল নেটওয়ার্কিং ও ইন্টারনেট মার্কেটিং-এ কাজ করি। ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে আমি আমার ক্লায়েন্টদের ব্যবসাকে প্রসারিত করার কাজে সহায়তা করে থাকি ।
আইসিটি নিউজঃ ফ্রিল্যান্সিং কি ক্যারিয়ার হিসেবে নিয়েছেন ?
আলী আজগরঃ হ্যাঁ । ফ্রিল্যান্সিং এখন ক্যারিয়ার হিসেবেই নিয়েছি । ভবিষ্যতেও ফ্রিল্যান্সিং নিয়ে থাকতে চাই। বলতে পারেন ফ্রিল্যান্সিং করাটাই আমার ধ্যান-জ্ঞান ।

আইসিটি নিউজঃ কতবছর হল ফ্রিল্যান্সিং করছেন ?
আলী আজগরঃ তিন বছর ধরে ফ্রিল্যান্সিং করতেছি । তার মধ্যে প্রথম বছর কোন সফলতা পাইনি । পরের দুই বছরে অনেক কিছু অর্জন করতে সমর্থ হয়েছি ।

আইসিটি নিউজঃ আপনার অর্জন সম্পর্কে বলেন ?
আলী আজগরঃ বর্তমানে আমি ফ্রিল্যান্সার.কম সাইটের ওয়েবসাইট, আইটি অ্যান্ড সফটওয়্যার ক্যাটাগরির ফেসবুক, টুইটার ও সোশ্যাল নেটওয়ার্কিং সাব-ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে বিশ্বের শীর্ষ অবস্থানে আছি । এবং সব ক্যাটাগরিতে প্রজেক্ট ও আয়ের পরিমাণের ওপর বিশ্বে তৃতীয় অবস্থানে আছি ।

আইসিটি নিউজঃ ফ্রিল্যান্সিং করতে গিয়ে কি কি প্রতিবন্ধকতায় পড়েছেন?
আলী আজগরঃ ফ্রিল্যান্সিং হচ্ছে চ্যালেঞ্জিং জব। প্রতিদিনই কাজ করতে গেলে কোন না কোন চ্যালেঞ্জ নিতে হয় । কাজ নেওয়া থেকে শুরু করে কাজ শেষ হওয়া পর্যন্ত প্রতিটা কাজই এক একটি চ্যালেঞ্জ । আর সেগুলোকে মোকাবেলা করে এগিয়ে যাবার মধ্যে আনন্দও অনেক ।

আইসিটি নিউজঃ কখনও কি কোন সমস্যার মুখোমুখি হয়েছেন ?
আলী আজগরঃ একবার আমার ফ্রিল্যান্সার আইডি হ্যাক হয়ে গিয়েছিল। আমার আইডিতে তখন ১০০০ ডলার ছিল। সেটাও চুরি হয়ে গিয়েছিল। তখন আমি ফ্রিল্যান্সার কতৃপক্ষের কাছে বার্তা পাঠাতে থাকলাম । আমি তাদের বুঝাতে সমর্থ হয়েছি আমার আইডি হ্যাক করেছে । শেষে ফ্রিল্যান্সার.কম-এর সহযোগিতায় সবই আবার ফিরে পেয়েছিলাম।

আইসিটি নিউজঃ বিদেশী বায়ারেরা বাংলাদেশীদের মূল্যায়ন করে কেমন?
আলী আজগরঃ বাংলাদেশি ফ্রিল্যান্সাররা তাদের সুন্দর ও সুষ্ঠুভাবে কাজ করার যোগ্যতা দিয়ে বিদেশি বায়ারদের সন্তুষ্ট অর্জন করতে সমর্থ হয়েছে । ব্যাক্তিগতভাবে আমি একজন বাঙ্গালি হিসেবে গর্ববোধ করি। অনেক বায়ার আছে যারা বাংলাদেশ সম্পর্কে জানে না । তারা মনে করে বাংলাদেশ ইন্ডিয়ার একটি অংশ । তখন নিজের দেশকে আলাদাভাবে পরিচয় করিয়ে দিতে পারলে বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে সার্থক মনে হয় ।
আইসিটি নিউজঃ নতুনদের উদ্দেশ্য কিছু বলুন

আলী আজগরঃ যারা ফ্রিল্যান্সিং পেশায় নতুন এবং বিড করা শুরু করেছেন তাদের জন্য আমার পরামর্শ,
কোন প্রজেক্টে বিড করার আগে বায়ারের রেপুটেশন চেক করা জরুরি । যে সব বায়ার নতুন তাদের কাজ নেওয়ার আগে ভালভাবে চিন্তা করে নিতে হবে । কারন ইদানিং দেখা যাচ্ছে ফেইক বায়ারের আবির্ভাব ঘটেছে । তারা কাজ করানোর পরে পেমেন্ট দিতে জটিলতার সৃষ্টি করে । অনেকসময় পেমেন্ট দেয় না । তাই যেসব বায়ারের কিছু রিভিউ আছে , ইমেইল , পেমেন্ট মেথড ভেরিফাই করা আছে তাদের ক্ষেত্রেই কাজ করা উচিত । আর যাদের ভেরিফাই করা নেই তাদেরকে ভেরিফাই করে নেওয়ার পরামর্শ দিতে হবে । এছাড়া পেমেন্ট ডিপোজিট না করা পর্যন্ত কাজ গ্রহন ও শুরু করা উচিত নয় । কারন এ ক্ষেত্রে লাভের চেয়ে লোকসান হওয়ার সম্ভাবনাই বেশী ।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে