সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২৬ জানুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি আপডেট » আউটসোর্সিংয়ে শক্ত অবস্থানে ফিলিপাইন
প্রথম পাতা » আইসিটি আপডেট » আউটসোর্সিংয়ে শক্ত অবস্থানে ফিলিপাইন
৫৫০ বার পঠিত
শনিবার ● ২৬ জানুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আউটসোর্সিংয়ে শক্ত অবস্থানে ফিলিপাইন

আউটসোর্সিংয়ে ভালো অবস্থানে ফিলিপাইনতথ্যপ্রযুক্তি সেবা এবং আউটসোর্সিংয়ে বিশ্বের শীর্ষ তালিকায় উঠে আসছে ম্যানিলা নগরের পাশাপাশি সেবু, মান্দালুইয়াং ও তাগুইগের মতো ফিলিপাইনের দ্বিতীয় সারির শহরগুলো। গ্লোবাল আউটসোর্সিং ও গবেষণাবিষয়ক প্রতিষ্ঠান থলনসের সর্বশেষ র্যাংকিংয়ে ম্যানিলার অবস্থান তৃতীয়; পেছনে ফেলেছে দিল্লির মতো প্রতিষ্ঠিত আউটসোর্সিং নগরকে। খবর টাইমস অব ইন্ডিয়ার।
এক ধাপ এগিয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছে দ্বিতীয় সারির শহর সেবু। এক্ষেত্রে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনকে পেছনে ফেলেছে অপেক্ষাকৃত ছোট শহরটি। আউটসোর্সিংয়ে শীর্ষ দশের মধ্যে ছয়টিই ভারতে অবস্থিত। এ তালিকার শীর্ষে রয়েছে দেশটির তথ্যপ্রযুক্তি নগরী বলে খ্যাত বেঙ্গালুরু। অবশ্য ফিলিপাইনের শহরগুলোর ক্রমোন্নতি আউটসোর্সিংয়ে ভারতের নেতৃত্বকে হুমকির মুখে ফেলে দিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
ফিলিপাইনের শহরগুলোর এ অর্জনের পেছনে রয়েছে দেশটির সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সাংস্কৃতিক ও উচ্চারণগত মিল। এর পাশাপাশি প্রতিযোগিতামূলক দর এবং বিপিও ক্যারিয়ার গড়ার দিকে ফিলিপিনোদের ইতিবাচক মনোভাবও অনেকখানি অবদান রাখছে এ খাতের প্রসারে। ফিলিপাইন সরকারও অবশ্য তথ্যপ্রযুক্তি খাতের এ অগ্রগতি ধরে রাখতে সচেষ্ট।
আউটসোর্সিং পরামর্শ ও গবেষণা প্রতিষ্ঠান এভারেস্ট গ্রুপের প্র্যাকটিস ডিরেক্টর সলিল দানি জানান, ভারতের চেয়ে ফিলিপাইনে ৭০ শতাংশ কম খরচে আউটসোর্সিং করাতে পারে মার্কিন কোম্পানিগুলো। কল সেন্টারের দিক দিয়ে দেশটি এখনই শীর্ষস্থানীয়। কিন্তু আউটসোর্সিংয়ের অন্য দিকগুলো এখনো তেমনভাবে প্রসারিত হয়নি এখানে। আন্তর্জাতিক তো বটেই ভারতেরও অনেক কোম্পানি অর্থায়ন, বিশ্লেষণ, মানবসম্পদ এবং কর্মীনির্ভর সেবা প্রদানে এখানে ব্যবসা খুলছে। বর্তমানে দেশটির তথ্যপ্রযুক্তি ও আনুষঙ্গিক সেবার বাজার ১ হাজার ৪০০ কোটি ডলার। মাত্র কয়েক বছর আগেও দেশটিতে এ বাজারের আকৃতি ছিল ৭০০ কোটি ডলারেরও কম।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ