সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২০, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১১ এপ্রিল ২০১৩
প্রথম পাতা » নিউজ আপডেট » দৈনিক ‘আমার দেশ’-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান গ্রেপ্তার
প্রথম পাতা » নিউজ আপডেট » দৈনিক ‘আমার দেশ’-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান গ্রেপ্তার
৪৯৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ১১ এপ্রিল ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দৈনিক ‘আমার দেশ’-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান গ্রেপ্তার

দৈনিক ‘আমার দেশ’-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান গ্রেপ্তারদৈনিক ‘আমার দেশ’-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল নয়টার দিকে ‘আমার দেশ’ কার্যালয় থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।
এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে।
ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (ডিসি) মাসুদুর রহমান গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, মাহমুদুর রহমানকে মিন্টো রোডের ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে।

মাহমুদুর রহমানকে গ্রেপ্তার বিষয়ে আজ সকাল ১০টার দিকে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে উপকমিশনার মাসুদুর রহমান সাংবাদিকদের ব্রিফিং করেন। তিনি জানান, ২০১২ সালে ১৪ ডিসেম্বর তেজগাঁও থানায় করা একটি মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। রাষ্ট্রদ্রোহ এবং তথ্য প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৬ ও ৫৭ ধারায় মাহমুদুর রহমানকে গ্রেপ্তার দেখানো হয়েছে।
নানা ধরনের সমস্যা ও তদন্তের কারণে তাঁকে এতদিন গ্রেপ্তার করা যায়নি বলে জানান উপকমিশনার মাসুদুর রহমান।
‘আমার দেশ’-এর ভারপ্রাপ্ত সম্পাদককে এখন ডিবি কার্যালয়ে রাখা হয়েছে। তাঁকে আদালতে নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

ডিবি ও প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা মহানগর (উত্তর) গোয়েন্দা পুলিশের উপকমিশনার মোল্লা নজরুল ইসলামের নেতৃত্বে ডিবির বিশেষ একটি দল মাহমুদুর রহমানের অফিসে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। এরপর তাকে সাদা রঙের মাইক্রোবাসে তুলে মিন্টো রোডে নিয়ে যাওয়া হয়। এর আধা ঘণ্টা পর ডিবির ওই দলটিই আমার দেশ অফিসে আসে। এসময় মাহমুদুর রহমানের অফিসে তল্লাশি চালিয়ে তার ব্যবহৃত ল্যাপটপ, কয়েকটি পেনড্রাইভ, দুটি হার্ডডিস্ক ও একটি সিপিইউ জব্দ করে নিয়ে যায়।
amardesh
এ মুহূর্তে বিএসইসি ভবনে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ভবনেই আমার দেশ কার্যালয়।

ভবনটির নিরাপত্তাকর্মী সাইফুল ও আতিকুল জানান, ডিবির লোকজন সকাল সাড়ে ৮টা থেকেই বিএসইসি ভবনের সামনে জড়ো হয়। একসময় পুলিশ পরিচয় দিয়ে তারা ভেতরে ঢুকে মাহমুদুর রহমানকে গ্রেফতার করে নিয়ে যায়।

ব্লগারদের লেখা ইন্টারনেট থেকে নিয়ে দৈনিক আমার দেশে প্রকাশ করে সাধারণ মানুষের ধর্মীয় অনভূতিতে আঘাত, এর আগে বিচারপতির স্কাইপি কথোপকথন প্রকাশ ইত্যাদি অভিযোগ রয়েছে মাহমুদুর রহমানের বিরুদ্ধে। এছাড়া দৈনিকটিতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আদালত, সরকার, টাইব্যুনালসহ নানা প্রতিষ্ঠানের বিরুদ্ধে লেখালেখির অভিযোগ রয়েছে।

আমার দেশ-এর ব্রিফিং
মাহমুদুর রহমান গ্রেফতারের সময় তার সঙ্গে থাকা আমার দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার মাহবুবুর রহমান সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, “তাকে গুম করার উদ্দেশ্যেই ধরে নিয়ে যাওয়া হয়েছে। কেউ যাতে কোনো ফুটেজ না পায় সেজন্য প্রথমেই অফিসের সিসি ক্যামেরাগুলো জব্দ করা হয়। এছাড়া অন্য সহকর্মীদের কম্পিউটার, ল্যাপটপ, ক্যামেরাও নিয়ে যাওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “৯টা বাজতে ৫ মিনিট বাকি থাকতে অফিসের ভেতরে ঢোকে এবং ৯টা ৮ মিনিটে তাকে ধরে নিয়ে যাওয়া হয়। এ সময় মাহমুদুর রহমানের সঙ্গে দুর্ব্যবহার করা হয় এবং তার দিকে অস্ত্র তাক করা হয়। এ সময় নারী সহকর্মীরা তাকে আটকাতে গেলে তাদের সঙ্গে দুব্যবহার করে ডিবি সদস্যরা।” গ্রেফতারের প্রতিবাদে আমার দেশ কার্যালয়ের ভেতরে স্লোগান দিচ্ছেন মাহমুদুর রহমানের সহকর্মীরা।

ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক ইলিয়াস খান এ সময় উপস্থিত ছিলেন।

বেলা ১২টার সময় মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সমানে আমার দেশ পত্রিকা ও অন্য সাংবাদিকরা মানববন্ধন ও সমাবেশ করবেন। গ্রেফতারের সময় মাহমুদুর রহমান লুঙ্গি ও পাঞ্জাবি পরে ছিলেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইমো ও জাগো ফাউন্ডেশনের মধ্যে চুক্তি
শীঘ্রই বাজারে আসছে টেকনো ক্যামন ৩০ সিরিজের ফোন
বাংলাদেশের বাজারে আসছে অনার ম্যাজিক ৬ প্রো
হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ১০০ টাকা পর্যন্ত সাশ্রয়
এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক
ফ্রন্টেক লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪