সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১৯ জুন ২০১৩
প্রথম পাতা » আলোচিত সংবাদ » দেশে বিদ্যমান তরঙ্গমূল্য নির্ধারণ পদ্ধতি আন্তর্জাতিক মানের নয়- আসছে নতুন নীতিমালা
প্রথম পাতা » আলোচিত সংবাদ » দেশে বিদ্যমান তরঙ্গমূল্য নির্ধারণ পদ্ধতি আন্তর্জাতিক মানের নয়- আসছে নতুন নীতিমালা
৫৪৮ বার পঠিত
বুধবার ● ১৯ জুন ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশে বিদ্যমান তরঙ্গমূল্য নির্ধারণ পদ্ধতি আন্তর্জাতিক মানের নয়- আসছে নতুন নীতিমালা

দেশে বিদ্যমান তরঙ্গমূল্য নির্ধারণ পদ্ধতি আন্তর্জাতিক মানের নয়- আসছে নতুন নীতিমালাদেশে বিদ্যমান তরঙ্গমূল্য নির্ধারণ পদ্ধতি আন্তর্জাতিক মানের নয়। এজন্য বিশ্বের অন্যান্য দেশে তরঙ্গমূল্য নির্ধারণে যেসব পদ্ধতি রয়েছে, সেগুলো পর্যালোচনা করে দেখা হচ্ছে। সে অনুযায়ী দেশেও তরঙ্গমূল্য নির্ধারণে একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরির কাজ চলছে। এমনই তথ্য পাওয়া গেল বিটিআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তার সাথে কথা বলে।

টেলিযোগাযোগসেবায় ব্যবহূত তরঙ্গের মূল্য নির্ধারণে নতুন নীতিমালা করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিদ্যমান নীতিমালায় সব ধরনের টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানের জন্য তরঙ্গমূল্য নির্দিষ্ট না থাকায় নতুন এ নীতিমালা করা হচ্ছে। এক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণের উদ্যোগ নেয়া হয়েছে।

এর আগে বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত একটি প্রকল্পের মাধ্যমে তরঙ্গমূল্য নির্ধারণে নীতিমালা করেছিল বিটিআরসি। এ প্রকল্প অনুযায়ী সেলফোন অপারেটর, ব্রডব্যান্ড ওয়্যারলেস অ্যাকসেস (বিডব্লিউএ) ও পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্ক (পিএসটিএন) অপারেটরদের তরঙ্গমূল্য নির্ধারণ করা হয়েছে। তবে অন্যান্য সেবার জন্য সুনির্দিষ্ট তরঙ্গমূল্য নির্ধারিত নেই নীতিমালায়। তাই এসব সেবার জন্য আলাদাভাবে তরঙ্গমূল্য নির্ধারণ করতে হচ্ছে।

এ প্রসঙ্গে বিটিআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, তরঙ্গ সীমিত ও গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ। এর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। বিদ্যমান তরঙ্গমূল্য নির্ধারণ পদ্ধতি আন্তর্জাতিক মানের নয়। এজন্য বিশ্বের অন্যান্য দেশে তরঙ্গমূল্য নির্ধারণে যেসব পদ্ধতি রয়েছে, সেগুলো পর্যালোচনা করে দেখা হচ্ছে। সে অনুযায়ী দেশেও তরঙ্গমূল্য নির্ধারণে একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরির কাজ চলছে।

তরঙ্গমূল্য নির্ধারণে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সহযোগিতা চেয়েছে বিটিআরসি। আইটিইউর সুপারিশ অনুযায়ী জেফ লুথার নামে অস্ট্রেলীয় এক বিশেষজ্ঞকে এ-সংক্রান্ত প্রতিবেদন তৈরির দায়িত্ব দেয়া হয়। প্রতিবেদন তৈরি করে এরই মধ্যে বিটিআরসিতে জমা দিয়েছেন তিনি।

‘বিটিআরসি যে পদ্ধতি অনুসরণ করে তরঙ্গমূল্য নির্ধারণ করছে, তার বেশকিছু ক্ষেত্রে পরিবর্তনের সুপারিশ করেছেন জেফ লুথার। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) ৩ দশমিক ৫ গিগাহার্টজ ব্যান্ডে বরাদ্দ দেয়া তরঙ্গের ক্ষেত্রে ২০ মেগাহার্টজের জন্য বার্ষিক ২ কোটি ৩৮ লাখ টাকা হারে ফি নির্ধারণের প্রস্তাব করা হয়েছে এ প্রতিবেদনে। বর্তমানে বিনামূল্যে এ তরঙ্গ বরাদ্দ পেয়েছে দেশের ১৭টি আইএসপি। এছাড়া ৯০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গমূল্য ১৮০০ মেগাহার্টজের তুলনায় বাড়ানোর সুপারিশ করেছেন জেফ লুথার। আর সিটিজেন ব্যান্ড রেডিও ও আইএসএম ব্যান্ডের ওয়াকিটকির ক্ষেত্রে বিনামূল্যে তরঙ্গ বরাদ্দের প্রস্তাব করেছেন তিনি।

প্রতিবেদনের বিভিন্ন দিক পর্যালোচনা শেষে বিটিআরসির তরঙ্গ ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) বেশকিছু বিষয়ে সুপারিশ করেছে। আইএসপিদের জন্য ৩ দশমিক ৫ গিগাহার্টজ ব্যান্ডে মেগাহার্টজপ্রতি ১৭ লাখ ১০ হাজার এবং ৫ গিগাহার্টজ ব্যান্ডে মেগাহার্টজপ্রতি ১৪ লাখ ২০ হাজার টাকা তরঙ্গ বরাদ্দ ফি নির্ধারণের সুপারিশ করেছে এসএমসি। এছাড়া সব ধরনের মাইক্রোওয়েভ লিংকের ক্ষেত্রে একই পদ্ধতি ব্যবহার করে তরঙ্গমূল্য নির্ধারণের প্রস্তাব দিয়েছে কমিটি।

নিয়ন্ত্রক সংস্থা সূত্রে জানা গেছে, জেফ লুথারের প্রতিবেদন ও এসএমসির সুপারিশ অনুযায়ী তরঙ্গমূল্য নির্ধারণে খসড়া নীতিমালা তৈরির কাজ চলছে। এর বিভিন্ন দিক যাচাই-বাছাই শেষে চূড়ান্ত নীতিমালার অনুমোদন দেবে কমিশন। -ববা



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার