সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৮, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২২ জুন ২০১৩
প্রথম পাতা » ডিজিটাল বাংলা » উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়ালে ধান ও গম উৎপাদন ১৮ শতাংশ বাড়বে
প্রথম পাতা » ডিজিটাল বাংলা » উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়ালে ধান ও গম উৎপাদন ১৮ শতাংশ বাড়বে
৬৭২ বার পঠিত
শনিবার ● ২২ জুন ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়ালে ধান ও গম উৎপাদন ১৮ শতাংশ বাড়বে

কয়েক বছরে ধান ও গম উৎপাদনে সফলতা দেখিয়েছে বাংলাদেশ। প্রতিকূল পরিবেশ সত্ত্বেও হেক্টরপ্রতি গড় উৎপাদনে ঈর্ষণীয় সাফল্য পেয়েছেন দেশের কৃষক। তাদের এ সফলতাকে আরো বেগবান করা সম্ভব। কেননা চাষাবাদে সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে ধান ও গমের উৎপাদন ১৫-১৮ শতাংশ কম হচ্ছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের এক গবেষণায় এ চিত্র উঠে এসেছে।

উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়ালে ধান ও গম উৎপাদন ১৮ শতাংশ বাড়বে

গবেষণায় বলা হয়েছে, দেশের প্রায় ৮০ শতাংশ আবাদি জমিতে ধান ও গমের আবাদ হয়। ফসল দুটির উৎপাদন হচ্ছে এখন প্রায় সাড়ে তিন কোটি টন। গড়ে হেক্টরপ্রতি উৎপাদন ছাড়িয়েছে চার টন। কিন্তু সঠিক চাষ ব্যবস্থাপনা বিষয়ে কৃষকদের পাশাপাশি মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তাদের এখনো সচেতনতার অভাব রয়েছে। পাশাপাশি উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়ানো গেলে ফসল দুটির উৎপাদন প্রায় ১৮ শতাংশ পর্যন্ত বাড়ানো সম্ভব।

দেশের কৃষিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠানগুলো ফলন বাড়াতে ধান-গমের উচ্চফলনশীল জাত উদ্ভাবন করছে। অথচ গবেষণা প্লটে যে পরিমাণ ফসল উৎপাদন হয়, তা মাঠপর্যায়ে হচ্ছে না। এ বিষয়ে পরিপূর্ণ কোনো গবেষণা না হওয়ায় উৎপাদন পার্থক্যের কোনো পরিপূর্ণ তথ্যও নেই।

গবেষণা প্লট ও কৃষকের মাঠে ফলনের পার্থক্য কী কারণে হচ্ছে, এর পরিমাণইবা কত, তা পরিমাপ করতে ২০০৯ সাল থেকে বাংলাদেশ কৃষি গবেষণা ফাউন্ডেশনের সহযোগিতায় বাকৃবিতে গবেষণা শুরু হয়। গবেষণাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন বাকৃবির কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের অধ্যাপক ড. মু. আবুল কাসেম। এছাড়া সহযোগী ছিলেন একই বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল মোমেন মিয়া, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আশরাফুল ইসলাম।

গবেষণায় প্রাপ্ত তথ্যের বিষয়ে ড. মু. আবুল কাসেম বলেন, আমন ধানের ক্ষেত্রে বেশি বয়সের চারা লাগানো, নিম্নমানের বীজ বপন করা, বিভিন্ন সার, বিশেষ করে মিউরেট অব পটাশ সারের অপর্যাপ্ত ব্যবহারের কারণে উৎপাদন কমছে। অন্যদিকে অপর্যাপ্ত ইউরিয়া, টিএসপি ও জিপসাম সারের ব্যবহার, আধুনিক চাষপ্রযুক্তি সম্পর্কে অজ্ঞতার কারণে কৃষকপর্যায়ে বোরো ধানের উৎপাদন কমছে। এছাড়া সঠিক সময়ে বীজ বপন না করা ও অপর্যাপ্ত সেচ দেয়ার কারণে গম উৎপাদন আশানুরূপ হচ্ছে না।

গবেষণাটি পরিচালনা করতে ময়মনসিংহ, শেরপুর, দিনাজপুর ও রংপুর অঞ্চলে ধান-গমের ওপর তথ্য সংগ্রহ করা হয়। আলাদাভাবে বোরো, আমন ও গম আবাদে প্রথাগত চাষ পদ্ধতির ওপর তথ্য সংগ্রহ করা হয়। পাশাপাশি এ চার জেলার বিভিন্ন গবেষণা প্লটে সঠিক চাষ ব্যবস্থাপনার মাধ্যমে ধান ও গমের ফলন নির্ণয় করা হয়। পরবর্তী সময়ে চার জেলায় ফলনের পরিমাণ নির্ণয় করে এর পার্থক্য নির্ণয় করা হয়। এতে দেখা গেছে, গবেষণা প্লটের তুলনায় কৃষকের মাঠে আমন ধানের ফলন শতকরা প্রায় ১৭ শতাংশ কম। এক্ষেত্রে ধানের জাত হিসেবে বিনা-৭, ব্রি-৪০, ব্রি-৪১ ও বিআর-১১ ব্যবহার করা হয়। গবেষণা প্লটের তুলনায় কৃষকের মাঠে বোরো ধানের ফলন কমছে শতকরা ১৬ শতাংশ। এক্ষেত্রে ধানের জাত হিসেবে ব্রি-২৮ ও ব্রি-২৯ ব্যবহার করা হয়। একইভাবে কৃষকের মাঠে গমের ফলন কমছে শতকরা ১৮ শতাংশ। এক্ষেত্রে গমের জাত হিসেবে প্রদীপ, সৌরভ ও শতাব্দী ব্যবহার করা হয়।

paddy-ict-news.jpg

উৎপাদন বাড়ানোর বিষয়ে ড. মো. আবদুল মোমেন মিয়া বলেন, কৃষক ও মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তারা একটু সচেতন হলেই উৎপাদন অনেকাংশেই বাড়ানো সম্ভব। কৃষিপ্রযুক্তি সম্পর্কে আধুনিক জ্ঞানে কৃষকদের সমৃদ্ধ করা, সঠিক সময়ে বীজ বপন করা, সঠিক মাত্রায় সার ব্যবহার, সেচ প্রভৃতি বিষয়ে একটু সতর্ক থাকলে অতিরিক্ত খরচ না করেই ধান-গম উৎপাদন আশানুরূপভাবে বাড়ানো সম্ভব। এজন্য বিভাগগুলোকে আরো তত্পর ও দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।



ডিজিটাল বাংলা এর আরও খবর

করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে  ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য। বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য।
আইওটি, বিগডাটা, রোবটিক প্রযুক্তির মহাসড়ক হচ্ছে ফাইভ-জি: মোস্তাফা জব্বার আইওটি, বিগডাটা, রোবটিক প্রযুক্তির মহাসড়ক হচ্ছে ফাইভ-জি: মোস্তাফা জব্বার
৭৭২ দুর্গম ইউনিয়নে যাচ্ছে দ্রুত গতির ইন্টারনেট ৭৭২ দুর্গম ইউনিয়নে যাচ্ছে দ্রুত গতির ইন্টারনেট
৩০ নভেম্বরের পর অবৈধ অনলাইন পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা: মুরাদ হাসান ৩০ নভেম্বরের পর অবৈধ অনলাইন পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা: মুরাদ হাসান
সেনাবাহিনীতে তথ্য প্রযুক্তির সুবিধা যথাযথভাবে কাজে লাগান: রাষ্ট্রপতি সেনাবাহিনীতে তথ্য প্রযুক্তির সুবিধা যথাযথভাবে কাজে লাগান: রাষ্ট্রপতি
অ্যাপিকটা পুরস্কার পেল জেনেক্স ইনফোসিস ও এটুআই অ্যাপিকটা পুরস্কার পেল জেনেক্স ইনফোসিস ও এটুআই
চার বছরে ডিজিটাল অর্থনীতির উন্নয়নে শীর্ষ চারে বাংলাদেশ চার বছরে ডিজিটাল অর্থনীতির উন্নয়নে শীর্ষ চারে বাংলাদেশ
৫০টি গ্রামকে ‘ডিজিটাল ভিলেজ’ হিসেবে গড়ে তুলবে সরকার ৫০টি গ্রামকে ‘ডিজিটাল ভিলেজ’ হিসেবে গড়ে তুলবে সরকার

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ