সর্বশেষ সংবাদ
ঢাকা, সেপ্টেম্বর ২৮, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
ICT News | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১০ মার্চ ২০১৫
প্রথম পাতা » @নারী » ২৯ নারীকে সম্মাননা দিল এটুআই
প্রথম পাতা » @নারী » ২৯ নারীকে সম্মাননা দিল এটুআই
৫০২ বার পঠিত
মঙ্গলবার ● ১০ মার্চ ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

২৯ নারীকে সম্মাননা দিল এটুআই

a2i_award.jpg

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারের অন্যতম প্রকল্প অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) দেশের শিক্ষক, সরকারি কর্মকর্তা, উদ্যোক্তা, জয়িতা ও সাহসী নারী এই পাঁচ ক্যাটাগরিতে ২৯ জন নারীকে সম্মাননা দিয়েছে। প্রধানমন্ত্রী কার্যালয়ের করবী হলে সম্মানা প্রপ্তরা হলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় মনোনীত বিভাগীয় পর্যায়ে নির্বাচিত জয়িতা-খুলনার ফেরদৌস আলী, শ্যামলী বালা রায় এবং লিপি বেগম।

ছয়জন সাহসী নারী ক্যটাগরিতে সম্মাননা পেয়েছেন রেল চালক সালমা খাতুন, পর্বতারোহী ওয়াসফিয়া নাজরীন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) অ্যাওয়ার্ডপ্রাপ্ত ফ্রিল্যান্সার তানজীন আক্তার মুনমুন, প্রমীলা ক্রিকেটার শাকিলা জাকির জেসী, প্রথম প্যারাট্রুপার ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস এবং সাংবাদিক নুরুন্নাহার উইলি। সম্মাননাপ্রাপ্ত নারীদের মধ্যে বিভাগীয় কমিশনার মনোনীত শ্রেষ্ঠ সরকারি নারী কর্মকর্তা এবং উদ্যোক্তারা হলেন, বরিশাল বিভাগের গৌরনদীর সহকারী কমিশনার (ভূমি) তানিয়া আফরোজ এবং বানারীপাড়ার সলিয়াবাকপুর ইউডিসির নাদিরা।

সম্মানানা পেয়েছেন চট্টগ্রামের উপজেলা নির্বাহী অফিসার রুমানা রহমান শম্পা এবং ফেনীর ধর্মপুর ইউনিয়ন ডিজিটাল সেন্টারের রহিমা আক্তার, রংপুরের সহকারী কমিশানার (আইসিটি)উম্মে রুমানা তুয়া এবং দিনাজপুর বিরলের মঙ্গলপুর ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মোছা: শিল্পী আক্তার খাদিজা, সিলেটের গোপালগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) মৌরীন করিম এবং হবিগঞ্জ চুনারঘাটের ২ নং আহম্মদাবাদ ইউনিয়ন ডিজিটাল সেন্টারের বেগম কল্পনা কানু।

অন্যান্যের মধ্যে সম্মাননা দেয়া হয়েছে ঢাকার নরসিংদী পলাশের উপজেলা নির্বাহী অফিসার বেগম আইরিন ফারজানা এবং গোপালগঞ্জ মকসুদপুরের ননীক্ষীর ইউনিয়ন ডিজিটাল সেন্টারের লিপি দাস, রাজশাহী বিভাগে পাবনার সিনিয়র সহকারি কমিশনার বেগম শেহেলী লায়লা এবং সিরাজগঞ্জ সায়দাবাদ ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মোছা: রুমি খাতুন, খুলনার কুষ্টিয়ার খোকসার উপজেলা নির্বাহী অফিসার রেবেকা খান এবং মেহেরপুর সদরের কুতুবপুর ইউনিয় পরিষদের মোছা: রেবেকা খাতুনকে।

শিক্ষক ক্যাটাগরিতে ঢাকার ধানমণ্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ইসমত আরা মমতাজ, সিলেটের হবিগঞ্জের লামাতসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শর্বানী দত্ত, চট্টগ্রামের ওছখালিয়া আলিয়া মডেল প্রাথমিক বিদ্যালয়ের মাছুমা আক্তার, বরিশালের জেলা স্কুলের পূরবী আক্তার, রংপুরের কারমাইকেল কলেজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাহফুজা সুলতানা,রাজশাহীর বগুড়া ক্যান্টমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের সাবরিনা জেরিন, খুলনার বইতপুর এমইউ উচ্চ বিদ্যালয়ের লাভলী মল্লিক এই পুরস্কার পেয়েছেন।

অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের জেন্ডার সংক্রান্ত রূপরেখা উদ্বোধন করা হয়। এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস এবং ইউএসএআইডির মিশন ডিরেক্টর জেনিনা জারুজেলেস্কি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
প্রথম দিনেই ই-ক্যাব নির্বাচনের মনোনয়ন ফরম কিনলেন ১৭ জন
ই-কমার্স খাতকে এগিয়ে নিতে নতুন উদ্যোগ ‘দ্য চেঞ্জ মেকারস ২০২২’
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ