সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২৭ মে ২০১৩
প্রথম পাতা » আইসিটি বিনোদন » অনলাইন গেম প্রেমীরা হ্যাকার থেকে সাবধান !
প্রথম পাতা » আইসিটি বিনোদন » অনলাইন গেম প্রেমীরা হ্যাকার থেকে সাবধান !
৬৩৩ বার পঠিত
সোমবার ● ২৭ মে ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অনলাইন গেম প্রেমীরা হ্যাকার থেকে সাবধান !

 অনলাইন গেম প্রেমীরা হ্যাকার থেকে সাবধান !অধিকাংশ অনলাইন গেমের সার্ভার নিরাপদ নয়। বিশেষ করে ফার্স্ট পারসন শুটার গেমের সার্ভারগুলো এক্ষেত্রে অধিক ত্রুটিপূর্ণ। মাল্টাভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান রিভানের লুইগি অরিয়েম্মা ও দোনাতো ফেরান্তে নামের দুই গবেষক তাদের এক জরিপে এ তথ্য প্রকাশ করেন। গেমিং সার্ভারগুলো হ্যাক করার অভিজ্ঞতা দিয়ে হ্যাকাররা খুব সহজে যুক্তরাষ্ট্রের যেকোনো সরকারি সাইটে হামলা চালাতে পারবে বলেও এ গবেষণায় আশঙ্কা প্রকাশ করা হয়। খবর ফক্স নিউজের।

সাধারণত অনলাইন গেম খেলতে ব্যক্তিগত অনেক তথ্যই দিতে হয়। এক্ষেত্রে গেমিং সার্ভারগুলো সুরক্ষিত রাখা অতি প্রয়োজনীয় বলে উল্লেখ করেন প্রযুক্তি বিশ্লেষকরা। কিন্তু অধিকাংশ গেমিং সার্ভারেই প্রযুক্তিগত দুর্বলতা আছে বলে জানান গবেষকরা। অন্যান্য সার্ভারের তুলনায় ফার্স্ট পারসন শুটার গেমগুলোর সার্ভার এক্ষেত্রে অধিক ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করেন অরিয়েম্মা ও ফেরান্তে। রিভানের এ দুই গবেষকের জানানো তথ্যমতে, গেমিং সার্ভারগুলো হ্যাক হলে একই প্রযুক্তি এবং তথ্য ব্যবহার করে হ্যাকাররা যুক্তরাষ্ট্রের অনেক সরকারি সাইটে হামলা চালাতে পারবে।

সার্ভার ত্রুটিপূর্ণ হলে অনলাইনে গেম খেলা অবস্থায় দূরে বসেই হ্যাকাররা ম্যালওয়ার সফটওয়্যার ব্যবহার করে কম্পিউটার থেকে তথ্য চুরি করতে পারবে। একই সঙ্গে ভবিষ্যতে ব্যবহারের জন্য যেকোনো ক্ষতিকর সফটওয়্যারও ওই কম্পিউটারই সক্রিয় করতে পারবে বলেও সাবধান করে দেন ফেরান্তে।
রিভানের গবেষক দুজন বিভিন্ন ত্রুটিপূর্ণ গেমিং সার্ভারের নাম উল্লেখ করেন। এর মধ্যে ‘আনরিয়েল ইঞ্জিন ৩’, ‘আইডিটেক ৪’, ‘ক্রাই ইঞ্জিন ৩’ ও হাইড্রোজেন ইঞ্জিনের নাম উল্লেখযোগ্য। এ সার্ভারগুলোয় ব্রিচ, হোমফ্রন্ট ও ব্রিঙ্কের মতো অনলাইন গেমের পাশাপাশি ‘ক্রাইসিস ৩’ ও ‘মাস ইফেক্ট ৩’-এর মতো জনপ্রিয় গেমগুলোও খেলা হয়ে থাকে। কিন্তু এ সার্ভারগুলো ত্রুটিপূর্ণ হওয়ায় অনলাইনে গেম খেলা অবস্থায় হ্যাকার কর্তৃক আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে বলে জানান অরিয়েম্মা।

এছাড়া বিভিন্ন গেম রয়েছে, যাদের সার্ভার যেকোনো সময় হ্যাক হতে পারে বলে জানান অরিয়েম্মা। কিন্তু ত্রুটিপূর্ণ সার্ভারে খেলা অধিকাংশ গেম তেমন জনপ্রিয় না হওয়ায় এগুলো দ্বারা ক্ষতির ঝুঁকিও কম বলে জানান তিনি। প্রযুক্তি বিশ্লেষকদের মতে, গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করে অনেক সময় হ্যাকাররা বড় ধরনের অঘটন ঘটাতে পারে। কোনো বড় প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির তথ্য অনেক সময় সে প্রতিষ্ঠানের জন্যও হুমকি হয়ে দাঁড়ায়। এ ধরনের তথ্য সংগ্রহ করে হ্যাকাররা খুব সহজেই যুক্তরাষ্ট্রের সরকারি সাইটে হামলা করতে পারে বলেও জানান ফেরান্তে।
রিভানের এ দুই গবেষক এর আগেও অনলাইনে ভিডিও গেম খেলাকে অনিরাপদ বলে জানিয়েছিলেন। মার্চে তারা এক গবেষণাপত্রে ব্যাটেল ফিল্ড ২-এর মতো গেমকেও ঝুঁকিপূর্ণ বলে আখ্যায়িত করেন। তবে এবারই প্রথম তারা অনলাইনে ত্রুটিপূর্ণ সার্ভারে গেম খেলার সম্ভাব্য ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করলেন।



আর্কাইভ

বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক