সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২৩ মে ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » হুয়াওয়ের সঙ্গে সম্পর্কচ্ছেদ করছে এআরএম
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » হুয়াওয়ের সঙ্গে সম্পর্কচ্ছেদ করছে এআরএম
৬৩৯ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৩ মে ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হুয়াওয়ের সঙ্গে সম্পর্কচ্ছেদ করছে এআরএম

---
যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত হওয়ার পর থেকেই চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের পাশ থেকে একে একে সরে যাওয়ার ঘোষণা দিচ্ছে বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ইন্টারনেট জায়ান্ট গুগলের পর গতকাল বুধবার হুয়াওয়ের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দিল ব্রিটিশ প্রতিষ্ঠান এআরএম। এর পাশাপাশি জাপান ও ব্রিটেনের চারটি বৃহত্ কম্পানি জানিয়েছে, তারা হুয়াওয়ের তৈরি নতুন ৫জি হ্যান্ডসেট বাজারে ছাড়তে বিলম্ব করবে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে-টেলিকম জায়ান্ট ইই, ভোদাফোন, কেডিডিআই এবং সফটব্যাংক করপোরেশন।

এআরএম নিজেদের কর্মীদের জানিয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা মেনে হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে তারা। ফলে চিপের নকশা নিয়েও বিপদে পড়তে যাচ্ছে হুয়াওয়ে।
বার্তা সংস্থা বিবিসি জানায়, এআরএম তাদের কর্মীদের এ বিষয়ে জানিয়েছে; যদিও হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিষয়ে সুনির্দিষ্ট কোনো মন্তব্য করতে রাজি হয়নি এআরএম। এক বিবৃতিতে কম্পানিটি জানায়, তাদের নকশায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি ব্যবহার করা হয়। তাই যুক্তরাষ্ট্র সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত ও এসংক্রান্ত সব বিধি-নিষেধ তারা মেনে চলবে। অবশ্য হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি প্রতিষ্ঠানটি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান সিসিএস ইনসাইটের কর্মকর্তা জিওফ ব্লেবার বিবিসিকে বলেন, যুক্তরাষ্ট্র সরকার যদি দীর্ঘ মেয়াদের জন্য এই নিষেধাজ্ঞা বহাল রাখে, তাহলে হুয়াওয়ের ব্যাবসায়িক কার্যক্রমে ‘অপূরণীয়’ ক্ষতি হবে। হুয়াওয়ের বেশির ভাগ চিপ এআরএমের প্রযুক্তি ব্যবহার করে নকশা করা হয়। নিষেধাজ্ঞা বহাল থাকলে নিজস্ব চিপ তৈরি করতে বেকায়দায় পড়বে হুয়াওয়ে।
এআরএমের এমন সিদ্ধান্তের পর হুয়াওয়ে বলেছে, ‘আমরা আমাদের অংশীদারদের সঙ্গে বিদ্যমান সুসম্পর্কের কদর করি। কিন্তু আমরা এটাও বুঝতে পারছি, তাদের মধ্যে কেউ কেউ রাজনৈতিক সিদ্ধান্তের কারণে বর্তমানে বেশ চাপের মুখে রয়েছে। আমরা আত্মবিশ্বাসী যে শিগগিরই এই পরিস্থিতির নিরসন হবে।’

গত ১৫ মে এক আদেশে ডোনাল্ড ট্রাম্প চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস ও প্রতিষ্ঠানটির সঙ্গে সম্পর্কযুক্ত ৭০ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেন। এতে কার্যত যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানের সঙ্গে পণ্য বা সেবা ক্রয়-বিক্রয় বা আদান-প্রদান করতে পারবে না হুয়াওয়ে। এর পরই গত ১৯ মে ইন্টারনেট জায়ান্ট গুগল জানিয়ে দেয়, তারাও হুয়াওয়ের সঙ্গে সম্পর্কচ্ছেদের প্রক্রিয়া শুরু করেছে। তবে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় দেশটির বেশ কিছু কম্পানি সাময়িকভাবে সংকটে পড়ায় হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্ক রক্ষায় ৯০ দিনের অবকাশ দেওয়া হয়েছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে