সর্বশেষ সংবাদ
ঢাকা, সেপ্টেম্বর ২৪, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
ICT News | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২৮ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » নিলামে উঠছে স্টিভ জবসের সই করা ফ্লপি ডিস্ক
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » নিলামে উঠছে স্টিভ জবসের সই করা ফ্লপি ডিস্ক
৬৮২ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৮ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নিলামে উঠছে স্টিভ জবসের সই করা ফ্লপি ডিস্ক

---
একসময় ফ্লপি ডিস্কের চাহিদা ছিল রমরমা। গত শতকের নব্বইয়ের দশকে ডাটা ট্রান্সফারের জন্য ফ্লপি ছিল অন্যতম ভরসা। চলতি শতকে এসে প্রযুক্তির উত্কর্ষের সঙ্গে সঙ্গে আবেদন হারায় ফ্লপি। বর্তমানে ফ্লপি ব্যবহারের কথা কেউ কল্পনাও করতে পারেন না। তবে প্রযুক্তির উত্কর্ষের এ যুগে যদি একটি ফ্লপি ডিস্কের দাম চাওয়া হয় ৭ হাজার ৫০০ ডলার, তবে চোখ কপালে উঠবেই!
অবাক হলেও সত্য, যুক্তরাষ্ট্রের আরআর অকশন হাউজে নিলামে ওঠা একটি ফ্লপি ডিস্ক ৭ হাজার ৫০০ ডলারে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। তবে এটি সাধারণ কোনো ফ্লপি ডিস্ক নয়। ডিস্কের ওপর অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা ও প্রয়াত টেক টাইকুন স্টিভ জবসের সই রয়েছে। এ সই ফ্লপি ডিস্কটির দাম বাড়িয়ে দিয়েছে।

আরআর অকশন হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান বিশ্বে ডিভাইসপ্রেমীদের কাছে সবচেয়ে আকাঙ্ক্ষিত ডিভাইস আইফোন ১১প্রো ম্যাক্স ও ম্যাকবুক প্রো। এ দুটি ডিভাইসের সম্মিলিত দামের তুলনায় বেশি দামে ফ্লপি ডিস্কটি বিক্রি হতে পারে। এটি ম্যাকিনটোশ কম্পিউটারে ব্যবহারের জন্য তৈরি হয়েছিল। স্টিভ জবসের সই থাকলেও এটিতে কোনো তারিখ উল্লেখ করা নেই। তবে ধারণা করা হচ্ছে, ১৯৮৮ সালের দিকে এটি ব্যবহার করেছিলেন জবস।

নিলামের এখনো এক সপ্তাহ বাকি রয়েছে। ৭ হাজার ৫০০ ডলার প্রত্যাশা করা হলেও নিলামে ফ্লপি ডিস্কটির দাম আরো বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গত সেপ্টেম্বরে স্টিভ জবসের সই করা একটি পোস্টার রেকর্ড ৩০ হাজার ডলারে বিক্রি হয়েছিল।
১৯৫৫ সালের ২৪ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ায় জন্ম নেয়া স্টিভ পল জবস টেক উদ্যোক্তা হিসেবে পরিচিত। তিনি অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা ছিলেন। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবেও দায়িত্ব সামলেছেন। আইফোনের স্বপ্নদ্রষ্টা স্টিভ জবস ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১১ সালের ৫ অক্টোবর মারা যান।

সূত্র: সিএনইটি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ
বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য।
ক্লাউড সেবা অ্যাজারের ৪ কোটি ৪০ লাখ ব্যবহারকারী চুরি যাওয়া পাসওয়ার্ড ব্যবহার করছে