সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ১৮ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ১৫০ কোটি ডাউনলোডের মাইলফলকে টিকটক
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ১৫০ কোটি ডাউনলোডের মাইলফলকে টিকটক
৮২৯ বার পঠিত
সোমবার ● ১৮ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

১৫০ কোটি ডাউনলোডের মাইলফলকে টিকটক

---

বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। কয়েক বছর ধরে টিকটক ব্যবহারকারী দ্রুত বাড়ছে। সেন্সর টাওয়ার নামের একটি গবেষণা প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী টিকটক ১৫০ কোটি ডাউনলোডের মাইলফলক স্পর্শ করেছে। প্লেস্টোর ও অ্যাপ স্টোরের ডাউনলোড সংখ্যা মিলিয়ে এ সাফল্য অর্জন করেছে টিকটক।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে বেশিসংখ্যক টিকটক ডাউনলোড হয়েছে ভারতে। দেশটিতে ৪৬ কোটি ৮০ লাখবার অ্যাপটি ডাউনলোড হয়েছে।
চলতি বছরের ফেব্রুয়ারিতে অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে ১০০ কোটিবার ডাউনলোডের মাইলফলক পার হয় চীনের বাইটড্যান্সের তৈরি অ্যাপটি। চলতি বছর অ্যাপটি এখন পর্যন্ত ডাউনলোড করা হয়েছে ৬১ কোটি ৪০ লাখবার।

টিকটক কর্তৃপক্ষ বলছে, টিকটক ব্যবহারকারীদের ধরে রাখতে তারা এ প্ল্যাটফর্ম থেকে অর্থ আয়ের সুযোগ করে দেবে। অ্যাপটির কনটেন্ট ক্রিয়েটররা যাতে নিজেদের অ্যাকাউন্টে ই-কমার্স সাইটের লিঙ্ক যুক্ত করতে পারেন, সে জন্য নতুন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে তারা। ফিচারটি যুক্ত হলে কনটেন্ট ক্রিয়েটররা ভিডিও দিয়ে টাকা আয় করতে পারবেন। ইনস্টাগ্রামের প্রোফাইলেও লিঙ্ক যুক্ত করার সুবিধা থাকবে।

সেন্সর টাওয়ারের তথ্য অনুযায়ী, চলতি বছরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া নন-গেমিং অ্যাপের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে টিকটক। সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে হোয়াটসঅ্যাপ। এ বছর ৭০ কোটি ৭৪ লাখবার ডাউনলোড হয়েছে হোয়াটসঅ্যাপ। এরপর রয়েছে ৬৩ কোটি ৬২ লাখবার ডাউনলোড হওয়া মেসেঞ্জার অ্যাপ। চতুর্থ স্থানে রয়েছে ফেসবুক অ্যাপ। ফেসবুক ডাউনলোড হয়েছে ৫৮ কোটি ৭০ লাখবার। পঞ্চম স্থানে রয়েছে ইনস্টাগ্রাম অ্যাপ। এটি ডাউনলোড হয়েছে ৩৭ কোটি ৬২ লাখবার।

বিশ্লেষকেরা বলছেন, ফেসবুককে নানাভাবে চ্যালেঞ্জ জানাচ্ছে টিকটক। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন। সম্প্রতি জাকারবার্গের ফাঁস হওয়া কথোপকথন অনুযায়ী, চীনা নির্মাতাদের তৈরি প্রথম কোনো পণ্য যা বৈশ্বিক পর্যায়ে ভালো করছে। তিন বছর ধরে বেড়েই চলেছে চীনা ভিডিও তৈরির অ্যাপ টিকটকের ব্যবহারকারীর সংখ্যা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
এমডব্লিউসি-এ টেকনোর আধুনিক প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত পণ্য
আসছে নতুন স্মার্টফোন ভিভো ভি৩০
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও শপআপের মধ্যে চুক্তি
টফিতে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘ওরা ৭ জন’
হুয়াওয়ে’র এআই ভিত্তিক আরও ১০ উদ্ভাবন
টিএমজিবির বার্ষিক পারিবারিক মিলনমেলা অনুষ্ঠিত
চলতি করবর্ষের আয়কর রিটার্ন মওকুফ পেয়েছে বিটিআরসি
ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগের ফাঁদে হচ্ছে সাইবার অপরাধ: সফোস
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৪-এ বিটিআরসি চেয়ারম্যানের অংশগ্রহন
বাংলাদেশের বাজারে টেকনো স্পার্ক ২০ প্রো+