সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১০, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ৬ মার্চ ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » ৮-৯ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে টেকনোজিয়ান এর প্রথম জাতীয় প্রতিযোগিতা
প্রথম পাতা » আইসিটি সংবাদ » ৮-৯ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে টেকনোজিয়ান এর প্রথম জাতীয় প্রতিযোগিতা
১৮৪ বার পঠিত
বুধবার ● ৬ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৮-৯ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে টেকনোজিয়ান এর প্রথম জাতীয় প্রতিযোগিতা

---আগামী ৮-৯ মার্চ ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ’ (টেকনোজিয়ান) এর প্রথম জাতীয় প্রতিযোগিতা। এই প্রতিযোগিতা থেকে নির্বাচিত শিক্ষার্থীরা নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য ৮ম ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

প্রতিযোগিতায় সর্বমোট ৯টি সেগমেন্টে ১১০টি ক্লাবের প্রায় ১,০৫০ জন প্রতিযোগী অংশ নিবে। সেগমেন্টগুলো হচ্ছে: রোবো সকার, রোবো রেস, ফাস্টেস্ট লাইন ফলোয়ার, ড্রোন, ওয়াটার রকেট, ইনোভেশান কন্টেস্ট, বটস কমব্যাট, বিজনেস কেস কম্পিটিশান এবং এডমেকিং চ্যালেঞ্জ। জাতীয় প্রতিযোগিতায় বিজয়ীদেও মধ্য থেকে পরবর্তীতে জাতীয় ক্যাম্পের মাধ্যমে ‘টিম বাংলাদেশ’ তৈরি করা হবে। যারা প্রায় ৫০টি দেশের ২০ হাজারের অধিক প্রতিযোগীদের সাথে টেকনোজিয়ান এর আন্তর্জাতিক মঞ্চে রোবটিক্সের শ্রেষ্ঠত্বের শিরোপা লড়াইয়ে অংশ নিবে।

বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া টেকনোজিয়ান এর ১ম জাতীয় প্রতিযোগিতাটি আয়োজন করছে বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ফ্রন্টেক লিমিটেড। সহ-আয়োজক হিসেবে আছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ।

আয়োজন প্রসঙ্গে টেকনোজিয়ান বাংলাদেশের কমিটির সাধারণ সম্পাদক রেদওয়ান ফেরদৌস বলেন, ‘বাংলাদেশে এখন পর্যন্ত ৩টি আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড বা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। টেকনোজিয়ান এদের মধ্যে নতুনতম সংযোজন। যেহেতু টেকনোজিয়ান এর আন্তর্জাতিক পর্বটি অনুষ্ঠিত হয় দিল্লীতে, তাই বাংলাদেশ থেকে অধিক সংখ্যক প্রতিযোগী খুবই সীমিত খরচে এই আন্তর্জাতিক পর্বে অংশ নিতে পারবে। এছাড়াও আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় প্রায় ৩০ লাখ টাকা প্রাইজমানি থাকে- যা আমাদের দেশের প্রতিযোগীদের রোবটিক্সে উৎসাহিত করতে সাহায্য করবে।’

মূল প্রতিযোগিতা ছাড়া সাধারণ শিক্ষার্থীরা চাইলে যেকেউ এই প্রতিযোগিতায় দর্শনার্থী হিসেবে আসতে পারবে। সেক্ষেত্রে তাদেরকে bd.technoxian.com/tickets ঠিকানায় গিয়ে বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে হবে।

উল্লেখ্য, টেকনোজিয়ান এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় সহযোগী হিসেবে আছে ব্রেইনস্টেশান ২৩, আমার পে এবং জেআরসি বোর্ড। সংবাদ বিজ্ঞপ্তি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি