সর্বশেষ সংবাদ
ঢাকা, জুলাই ২৭, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৬ জুন ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » বাজেট ২০২৪-২৫: আইএসপিএবি হতাশ ও মর্মাহত
প্রথম পাতা » আইসিটি সংবাদ » বাজেট ২০২৪-২৫: আইএসপিএবি হতাশ ও মর্মাহত
১২২ বার পঠিত
বৃহস্পতিবার ● ৬ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাজেট ২০২৪-২৫: আইএসপিএবি হতাশ ও মর্মাহত

------ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৪টি প্রস্তাবনা রেখেছিলো ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। কিন্তু প্রস্তাবিত বাজেটে এর কোনো প্রতিফলন পায়নি ইন্টারনেট সেবাদাতারা। এতে কেবল হতাশই নয় মর্মাহত হয়েছে আইএসপিএবি।

বাজেট পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইন্টারনেট সেবাকে দীর্ঘ কাঙ্খিত আইটিইএস সেবার অন্তর্ভূক্ত না করায় সংগঠনের সভাপতি ইমদাদুল হক বলেন, অত্যন্ত পরিতাপের বিষয় ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ ও স্মার্ট বাংলাদেশ টাস্কর্ফোসের নির্বাহী কমিটির সিদ্ধান্ত প্রতিফলিত না হওয়ায় আমরা খুবই মর্মাহত।

মূলত, ২০২৪-২৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকা সত্বেও আইএসপি প্রতিষ্ঠানের সকল সেবাকে আইটিইএস এর অন্তর্ভুক্ত না করা, তথ্যপ্রযুক্তি খাতে ব্যবহৃত সামগ্রীর উপর শুল্ক না কমানো এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর উপর ১০ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার না করা ও ইন্টারনেট সেবার প্রসার ও ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার বিষয়টি বাধাগ্রস্ত হবে বলে মনে করছে আইএসপিএবি।

একই সাথে ইন্টারনেটের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে ও প্রতিবন্ধকতা দূরীকরণের জন্য আইএসপি প্রতিষ্ঠানের সকল সেবাকে আইটিইএস এর অন্তর্ভুক্তির মাধ্যমে আইএসপি খাতকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ করে দিতে পুনরায় অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। বাজেট প্রতিক্রিয়া বিষয়ে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে ইন্টারনেট যন্ত্রপাতি যেমন, মডেম, ইথারনেট ইন্টারফেস কার্ড, কম্পিউটার নেটওয়ার্ক সুইচ, হাব, রাউটার, সার্ভার ব্যাটারির উপর বর্তমানে ১৫.৫০% ভ্যাট ও শুল্ক আরোপিত রয়েছে; তাছাড়া অনু, ওএলটি’র উপর বর্তমানে ৩৭.% ভ্যাট ও শুল্ক আরোপিত রয়েছে যা এ শিল্পের প্রসারে একটি বড় প্রতিবন্ধকতা এবং তা কমিয়ে ০% করার আবেদনের বিষয়টি পুনর্বিবেচনার জন্য অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যানের সদয় দৃষ্টি কামনা করা হয়েছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
১৬-১৮ জুলাই রিয়েলমি সার্ভিস ডে
সারা দেশে মোবাইল ইন্টারনেট বন্ধ
অনলাইন উদ্যোক্তাদের সেলস বৃদ্ধিতে কাজ করছে হেল্পার প্ল্যাটফর্ম
ডিজিটালাইজিং ইন্টারন্যাশনাল ট্রেড বিষয়ে আইসিসি’র কর্মশালা
দারাজে টেকনো স্পার্ক গো ২০২৪ এর নতুন ভ্যারিয়েন্ট
ফটো ও ভিডিও নিয়ে ভিভোর ক্যাম্পেইন
বেসিসের ফিনটেক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান নিয়াজ মোর্শেদ এলিট
বাংলালিংক ও আইসিএমএবি-এর যৌথ আয়োজনে একাউন্টেন্টদের জন্য নলেজ শেয়ারিং সেশন
বিইউপি ও নগদ যৌথভাবে চালু করছে কন্টেন্ট ক্রিয়েশন কোর্স
ডেলের সেরা সল্যুশন প্রোভাইডার স্মার্ট টেকনোলজিস