সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৬, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২০ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » পিসির বাজার চাঙ্গা করতে এইচপির উদ্যোগ
প্রথম পাতা » আইসিটি আপডেট » পিসির বাজার চাঙ্গা করতে এইচপির উদ্যোগ
৫৬১ বার পঠিত
বৃহস্পতিবার ● ২০ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পিসির বাজার চাঙ্গা করতে এইচপির উদ্যোগ

পিসির বাজার চাঙ্গা করতে এইচপির উদ্যোগমন্দায় থাকা পিসি বাজারে সুদিন ফিরিয়ে আনতে সুন্দর ও দৃষ্টিনন্দন পিসি তৈরি করবে শীর্ষ পিসি নির্মাতা প্রতিষ্ঠান হিউলেট প্যাকার্ড (এইচপি)। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মেগ হুইটম্যান ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাত্কারে এ তথ্য জানান। খবর দ্য রেজিস্টারের।
সাক্ষাত্কারে হুইটম্যান বলেন, ‘আমার মনে হয় না সাম্প্রতিক সময়ে আমরা পিসির বাজারে কোনো নতুনত্ব আনতে পেরেছি। ইলেকট্রনিকসের বাজারে এখন সৌন্দর্য ও উদ্ভাবনের চর্চা প্রয়োজন।’

বেশির ভাগ পিসি নির্মাতা প্রতিষ্ঠানই বর্তমানে খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। গত প্রান্তিকে শীর্ষ পিসি নির্মাতা প্রতিষ্ঠান এইচপির রাজস্ব কমেছে ১০ শতাংশ। অবশ্য ম্যাক বিক্রেতা প্রতিষ্ঠান অ্যাপল রয়েছে ভিন্ন অবস্থায়। বিলাসবহুল ম্যাক বিক্রি ক্রমেই বাড়ছে প্রতিষ্ঠানটির।
পিসির বাজারে ক্রেতাদের রুচিতেও পরিবর্তন এসেছে বলে মনে করেন এইচপির পিসি বিভাগের প্রধান টড ব্রাডলি। ওয়াল স্ট্রিট জার্নালকে তিনি বলেন, মানুষ এখন দামের চেয়ে বেশি দেখে যন্ত্রের সৌন্দর্য। তারা এমন কিছু কিনতে চায়, যা নিয়ে তারা গর্ব করতে পারে।
এইচপির পিছিয়ে পড়ার আরও একটি কারণ হিসেবে হুইটম্যান বলেন, ‘করপোরেট ক্রেতার কাছে এইচপি এখন আর পছন্দনীয় নয়। এর মূল কারণ নকশা। এ কারণে আমি প্রতিষ্ঠানটিতে যোগ দেয়ার পরই করপোরেট ল্যাপটপ তৈরির ক্ষেত্রে জোর দিয়েছি। এভাবে আমি এ বাজারে এগিয়ে যাওয়ার একটি ভিত্তি পেয়েছি।’
পিসি ব্যবসা উত্তরণের জন্য মেগ হুইটম্যান এইচপির পিসি বিভাগ পুনর্গঠন করেন। হুইটম্যান একটি পিসি নকশাকারী দল গঠন করেন। এ বিভাগে তিনি নিয়োগ দেন ৩০ কর্মী। এর দায়িত্বে আছেন এইচপির নকশাকার স্টেসি উলফ।

উলফের মতে, এইচপি নতুন পিসি ও ল্যাপটপ তৈরিতে সৌন্দর্যের দিকে জোর দিচ্ছে, যা অ্যাপলের পণ্যের মূল বৈশিষ্ট্য। তাছাড়া এগুলোয় যোগ করা হবে নতুন কিছু সুবিধা।

সবকিছুতে অ্যাপলকে অনুসরণ করার চেষ্টা ভালো ফল বয়ে নিয়ে আসে না। স্যামসাংই এর সবচেয়ে বড় উদাহরণ। অ্যাপলের সঙ্গে তাল মেলাতে গিয়ে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটিকে পেটেন্ট লঙ্ঘনের দায়ে গুনতে হবে ১০৫ কোটি ডলার।
পিসির বাজারে গ্রাহক টানতে এইচপির পাশাপাশি কাজ করছে অন্যান্য প্রতিষ্ঠানও। ইন্টেল পুরো ল্যাপটপ বাজারে পরিবর্তন আনার চেষ্টা করছে। আল্ট্রাবুক দিয়ে বাজারে নতুনত্ব আনার চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।

এসবের পাশাপাশি আরও একটি সমস্যাও রয়েছে এইচপির। সর্বশেষ প্রান্তিকে অ্যাপল যে কয়টি ম্যাকবুক বিক্রি করেছে, তার সোয়া চার গুণ বেশি আইপ্যাড বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। আইফোন বিক্রি করেছে এর সাড়ে ছয় গুণ। স্মার্টফোন ও ট্যাবলেটের বাজারে চাহিদা বাড়ার কারণে পিসি বিক্রি ক্রমেই কমছে। কিন্তু এ বাজারে এখনো ভালো করতে পারছে না এইচপি।

গুজব রয়েছে গ্রাহকদের জন্য এইচপি ট্যাবলেট নিয়ে আসতে পারে। মেগ হুইটম্যান জানিয়েছেন, তারা স্মার্টফোনের বিষয়েও কাজ করছেন। মূল সমস্যা হলো এ দুই বাজারে আসতে অনেক দেরি করে ফেলেছে এইচপি। পিসি-পরবর্তী যুগের ট্রেনটি এখনো প্রতিষ্ঠানটি ধরতে পারেনি। এ কারণে যতই নতুন ও আকর্ষণীয় মডেলের পিসি এবং ল্যাপটপ আনুক না কেন, সবসময়ই অন্যদের তুলনায় এইচপি এক বছর পিছিয়ে থাকবে বলে মনে করে ওয়াল স্ট্রিট জার্নাল।-SBB



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ