সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৩ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » আইপ্যাডের তুলনায় আইফোন নষ্টের হার বেশি
প্রথম পাতা » আইসিটি আপডেট » আইপ্যাডের তুলনায় আইফোন নষ্টের হার বেশি
৫৮২ বার পঠিত
রবিবার ● ২৩ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আইপ্যাডের তুলনায় আইফোন নষ্টের হার বেশি

আইপ্যাডের তুলনায় আইফোন নষ্টের হার বেশিগত ১২ মাসে বাজারে বিক্রীত আইফোনের ৩০ শতাংশ নষ্ট হয়েছে। একই সময় আইপ্যাড নষ্ট হয়েছে ১০ শতাংশ। দুই হাজার গ্রাহকের ওপর জরিপ চালিয়ে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি গ্যাজেটের বীমা প্রতিষ্ঠান স্কয়ারট্রেড। খবর মার্কেটওয়াচের।
প্রতিষ্ঠানটি প্রতিবেদনে উল্লেখ করে, আইফোন চুরি বা হারানোর চেয়ে নষ্ট হয় দশ গুণ বেশি। নতুন আইফোন ৫ বাজারে আসার পর ২৪ ঘণ্টায় ২০ লাখ ক্রয়াদেশ এসেছে। এত বেশি ক্রয়াদেশ আসার অন্যতম কারণ আইফোন নষ্ট হয়ে যাওয়া। কারণ আইফোন ব্যবহারকারীদের কাছে অন্য কোনো বিকল্প ছিল না। অনেক আইফোনই নষ্ট হয়ে যাওয়ায় ব্যবহারকারীদের আবার নতুন করে আইফোন কিনতে হবে।
প্রতিবেদন অনুযায়ী, আইফোন হারানো অথবা চুরি হওয়ার চেয়ে দশ গুণ বেশি নষ্ট হয়। স্কয়ারট্রেডের প্রধান বিপণন কর্মকর্তা তাই শে বলেন, ‘এ তথ্যটিতে আমরাই খুব অবাক হয়েছি।’

প্রযুক্তিবিষয়ক গ্যাজেট বিক্রি করা ওয়েবসাইট টেকবার্গেইনস ডটকমের প্রেসিডেন্ট ট্রাং বলেন, আইফোন ব্যবহারকারীদের ১১ শতাংশই ব্যবহারের সময় আইফোনের ক্ষতি করেন। এর মধ্যে ডিসপ্লে ভেঙে যাওয়ার পরিমাণ বেশি। স্কয়ারট্রেডের প্রতিবেদন অনুযায়ী, তরুণ আইফোন ব্যবহারকারীদের প্রায় ৫০ শতাংশই অতিরিক্ত ব্যবহারের দরুন আইফোন নষ্ট করে ফেলেন।
আইফোন নষ্ট হওয়ার পর সারানোও যুক্তরাষ্ট্রে অনেক বড় ব্যবসা বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ভেঙে যাওয়া আইফোনগুলো সারানোর জন্য ২০০৭ সালের পর এ পর্যন্ত যুক্তরাষ্ট্রবাসীর ৫৯০ কোটি ডলার ব্যয় হয়েছে। আইফোনের সাধারণত ডিসপ্লে ভেঙে যাওয়ার কারণেই ক্ষতি বেশি হয়। এ ছাড়া অসাবধানতাবশত পানি ঢোকার কারণেও আইফোনের ক্ষতি হয়।

আইফোন নির্মাতা অ্যাপল অসাবধানতাবশত আইফোন নষ্ট হলে এর জন্য কোনো ক্ষতিপূরণ দেয় না। সাধারণত সেলফোন অপারেটরের চুক্তি ছাড়া প্রতিষ্ঠানটি একেকটি আইফোনের দাম নেয় ৬০০ ডলার।

প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো স্মার্টফোনের গতি ও সৌন্দর্যের দিকে জোর দিলেও এর স্থায়িত্বের বিষয়ে খুব একটা জোর দেয় না। আইফোন ৪এসের চেয়ে আইফোন ৫ ১৮ শতাংশ পাতলা ও ২০ শতাংশ হালকা। এ ছাড়া নতুন আইফোনের ডিসপ্লে সাড়ে ৩ ইঞ্চি থেকে ৪ ইঞ্চি করা হয়েছে, যাতে আরও ভালো করে ডিসপ্লে দেখা যায়। তবে এতে একটি সমস্যাও তৈরি হয়েছে। ডিসপ্লে বড় হওয়ার কারণে এটি চাপ খেয়ে ভেঙে যাওয়ার আশঙ্কাও বেশি। আবার একটি সুবিধাও যোগ করা হয়েছে। সর্বশেষ দুই আইফোনের দুই দিকেই কাচ ছিল। নতুন আইফোনে কেবল একদিকে কাচ রয়েছে। এতে এটি ভাঙার আশঙ্কা আবার কম। -SBB



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স