সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৩ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » আজ অ্যান্ড্রয়েডের জন্মদিন
প্রথম পাতা » আইসিটি আপডেট » আজ অ্যান্ড্রয়েডের জন্মদিন
৪৬৩ বার পঠিত
রবিবার ● ২৩ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আজ অ্যান্ড্রয়েডের জন্মদিন

আজ অ্যান্ড্রয়েডের জন্মদিন,Happy-Birthday-Android-4Yearsআজ অ্যান্ড্রয়েডের জন্মদিন। চার বছর আগে ২০০৮ সালের এই দিনে মোবাইল অপারেটিং সিস্টেমটি বাজারে আনে গুগল। যদিও এর জন্ম ইতিহাস আরও আগের। খবর দ্য রেজিস্টারের।
অ্যান্ড্রয়েড নামের এক প্রতিষ্ঠান ২০০৩ সালের অক্টোবরে গড়ে তুলেছিলেন রিচ মিনার, অ্যান্ডি রুবিন ও নিক সিয়ার্স ক্রিস হোয়াইট। লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহার করে টাচসমৃদ্ধ প্রযুক্তির জন্য একটি অপারেটিং সিস্টেম তৈরির বিষয়ে তারা কাজ শুরু করেন। এর দুই বছর পর ২০০৫-এর আগস্টে প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করে গুগল।
মুক্ত এ অপারেটিং সিস্টেম ব্যবহার করে বাজারে সেলফোনের দাম কমানোর জন্য গড়ে তোলা হয় ওপেন হ্যান্ডসেট অ্যালায়েন্স। এর মাধ্যমে বিভিন্ন কোম্পানি একই অপারেটিং সিস্টেম ব্যবহার করলেও হার্ডওয়্যার দিয়ে তারা স্বকীয়তা তুলে ধরতে পারবে। আইফোন বাজারে আসার পাঁচ মাস পর ২০০৭ সালের ৫ নভেম্বর এ অপারেটিং সিস্টেম বাজারে নিয়ে আসে।
২০০৮ সালের ২০ সেপ্টেম্বর অ্যান্ড্রয়েড পরিচালিত প্রথম হ্যান্ডসেট এইচটিসি ড্রিম বাজারে আসে। এরপর অ্যান্ড্রয়েড ২০০৮ সালের ২২ অক্টোবর টি-মোবাইল জি-১ নিয়ে আসে। এর এক দিন পরই সফটওয়্যার উন্নয়নকারীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয় অপারেটিং সিস্টেম।
এরপর থেকে অ্যান্ড্রয়েডের শুধুই এগিয়ে চলা। গবেষণা প্রতিষ্ঠান আইডিসির মতে, ২০১২ সালের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বে স্মার্টফোন বাজারের ৬৮ শতাংশের দখল অ্যান্ড্রয়েডের।
অ্যান্ড্রয়েডের সংস্করণগুলোর নামকরণ করা হয় মিষ্টি খাদ্যদ্রব্যের নামের সঙ্গে মিল রেখে এবং ইংরেজি বর্ণমালার ক্রমানুসরণে। ২০০৯ সালে অ্যান্ড্রয়েডের আনা ১.৫, ১.৬ ও ২.০ সংস্করণগুলোর নাম যথাক্রমে কাপকেক, ডোনাট ও একলিয়ার। ২০১০ সালে সংস্করণ আনা ২.২ ও ২.৩ এর নাম রাখা হয় ফ্রয়ো ও জিঞ্জারব্রেড। জেলি বিনের পরবর্তী সংস্করণগুলো ৩.০ হানিকম্ব। এটিই প্রথম ট্যাবলেটে ব্যবহার করা হয়। এরপর ৪.০ আইসক্রিম স্যান্ডউইচ, সর্বশেষ সংস্করণ ৪.১ জেলি বিন এ বছর বাজারে আসে। ২০১১ সালে আইসক্রিম স্যান্ডউইচ ট্যাবলেট ও সেলফোনে ব্যাপক সাড়া পায়। এদের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায় জিঞ্জারব্রেড। এ সময় অ্যান্ড্রয়েডের বাজার ২০.৯ থেকে ৫৭.৭ শতাংশে উত্তীর্ণ হয়। -SBB



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইমো ও জাগো ফাউন্ডেশনের মধ্যে চুক্তি
শীঘ্রই বাজারে আসছে টেকনো ক্যামন ৩০ সিরিজের ফোন
বাংলাদেশের বাজারে আসছে অনার ম্যাজিক ৬ প্রো
হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ১০০ টাকা পর্যন্ত সাশ্রয়
এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক
ফ্রন্টেক লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪