সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২ অক্টোবর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » পাইরেসির বিরুদ্ধে নতুন আইন জাপানের
প্রথম পাতা » আইসিটি আপডেট » পাইরেসির বিরুদ্ধে নতুন আইন জাপানের
৫৮৯ বার পঠিত
মঙ্গলবার ● ২ অক্টোবর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাইরেসির বিরুদ্ধে নতুন আইন জাপানের

 পাইরেসির বিরুদ্ধে নতুন আইন জাপানের

পাইরেসির বিরুদ্ধে নতুন আইন চালু করেছে জাপান। এ আইন অনুযায়ী দেশটির ইন্টারনেট ব্যবহারকারী কপি রাইট লঙ্ঘন করে এমন কিছু ডাউনলোড করলে দুই বছর পর্যন্ত কারাদণ্ড ভোগ করবেন। আর জরিমানা করা হতে পারে ২৫ হাজার ৭০০ ডলার পর্যন্ত। খবর বিবিসি অনলাইনের।
দেশটিতে ২০১০ সাল থেকেই অবৈধ ডাউনলোড নিরুত্সাহিত করা হচ্ছে। তবে দণ্ডের ব্যবস্থা এই প্রথম। দেশটির মিউজিক খাত-সংশ্লিষ্টদের অনুরোধেই এ আইন প্রণয়ন করা হলো। সমালোচকরা বলছেন, ডাউনলোডকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পাশাপাশি যারা এগুলো আপলোড করেন, তাদের বিরুদ্ধে আরও কঠোর শাস্তিমূলক ব্যবস্থা রাখা উচিত ছিল। বর্তমান আইন অনুযায়ী কপিরাইট লঙ্ঘন করে মিউজিক কিংবা ভিডিও আপলোড করলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ১ কোটি ইয়েন পর্যন্ত জরিমানার বিধান আছে।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, মিউজিক খাতে বিক্রির হিসাবে বিশ্বের মধ্যে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরই জাপানের অবস্থান। রেকর্ডিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব জাপানের আবেদনের পরিপ্রেক্ষিতে দেশটির সরকার এ আইন চালু করল। ২০১০ সালের এক জরিপে দেখা যায়, দেশটিতে ইন্টারনেট থেকে ৪৩৬ কোটি মিউজিক ও ভিডিও ফাইল অবৈধভাবে ডাউনলোড করা হয়। অথচ অর্থের বিনিময়ে বৈধ ডাউনলোড করা হয় মাত্র ৪৪ কোটি কনটেন্ট। এর পরবর্তী সময়ে বৈধ ও অবৈধ ডাউনলোডের পার্থক্য আরও বাড়ে।
এ বছরের শুরুতে জাপানে সনি মিউজিক এন্টারটেইনমেন্টের প্রধান নির্বাহী নাওকি কিতাগাওয়া জানিয়েছিলেন, আইনে শাস্তির ব্যবস্থা করা হলে ইন্টারনেটে কপিরাইট লঙ্ঘনের পরিমাণ কমে আসবে। প্রস্তাবিত আইনের ব্যাপারে দেশটির আইনপ্রণেতারা গত জুনে ভোটাভুটি করেন। আইনটি চূড়ান্ত হওয়ার পরই দেশটির একাধিক সরকারি দফতরের সাইটে সাইবার হামলা চালানো হয়। হামলার শিকার হয় সুপ্রিম কোর্ট, রাজনৈতিক দল ডিডিজে, এলডিপি, জাপানিজ সোসাইটি ফর রাইটস অব অথোর ও প্রকাশকদের সাইট।
বিশ্লেষকরা জানিয়েছেন, আন্তর্জাতিকভাবে পাইরেসির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অন্যতম অংশ জাপানের এ উদ্যোগ। ডিজিটাল কনটেন্ট শেয়ারিং সাইট মেগা আপলোড বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। বিট টরেন্ট সাইট ডেমোনয়েড বন্ধ করে দিয়েছে ইউক্রেন। কয়েকটি দেশ পাইরেট বে বিট টরেন্টে সেবা বন্ধ করে দিয়েছে। কম্বোডিয়া থেকে আটক করা হয়েছে পাইরেট বের প্রতিষ্ঠাতা ও সুইডিশ নাগরিক গটফ্রিড ভারথমকে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইমো ও জাগো ফাউন্ডেশনের মধ্যে চুক্তি
শীঘ্রই বাজারে আসছে টেকনো ক্যামন ৩০ সিরিজের ফোন
বাংলাদেশের বাজারে আসছে অনার ম্যাজিক ৬ প্রো
হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ১০০ টাকা পর্যন্ত সাশ্রয়
এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক
ফ্রন্টেক লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪