সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৪, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » সনির টিভি ব্যবসা হুমকির মুখে
প্রথম পাতা » আইসিটি আপডেট » সনির টিভি ব্যবসা হুমকির মুখে
৬৮৬ বার পঠিত
বৃহস্পতিবার ● ১ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সনির টিভি ব্যবসা হুমকির মুখে

sony-bravia-zx-lcd-tvজাপানের বহুজাতিক ইলেকট্রনিকস প্রতিষ্ঠান সনি করপোরেশনের টিভি ব্যবসা এখন হুমকির সম্মুখীন। জেনারেল মোটরস করপোরেশন (জিএম) যেভাবে ওল্ডসমোবাইল ব্র্যান্ডটি বন্ধ করে দিয়েছিল, ঠিক সে পথেই হাঁটছে সনির এ ব্যবসা। ফলে বিনিয়োগকারীদের মত হচ্ছে- পুনরুদ্ধারের চেয়ে একে পুরোপুরি বন্ধ করে দেয়াই ভালো। খবর ব্লুমবার্গের।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিরাই ২০১৪ সালের মার্চ নাগাদ মুনাফা অর্জনের প্রত্যাশা ব্যক্ত করলেও আট বছর ধরে ৬৯ হাজার ২০০ কোটি ইয়েন লোকসানের সম্মুখীন হয়েছে প্রতিষ্ঠানটি। তবে সিইও হিসেবে যোগদানের পর তিনি পুনরুদ্ধার পরিকল্পনার অংশ হিসেবে বিভিন্ন মডেলের সংখ্যা কমানোর পাশাপাশি যৌথ উত্পাদনের পরিকল্পনাও বাদ দিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্র শাখায় ব্র্যাভিয়া ব্র্যান্ডের মডেল ৪০ থেকে কমিয়ে ২২টিতে নিয়ে আসেন। এ ছাড়া শার্প করপোরেশনের সঙ্গে যৌথভাবে লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (এলসিডি) প্যানেল তৈরি বন্ধ করে দেন। স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানির সঙ্গেও যৌথ কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

টোকিওভিত্তিক কোম্পানি জানায়, যৌথ কার্যক্রম বর্জনের মধ্য দিয়ে বছরে ৫ হাজার কোটি ইয়েনেরও বেশি সঞ্চয় করা সম্ভব হবে। ফলে খোলা বাজারে ভালো দামে তাদের পণ্য বিক্রি করতে সক্ষম হবে তারা। মূলত হিরাই টিভির তুুলনায় সেলফোন, গেমস ও ডিজিটাল ইমেজিং ব্যবসার ওপর অধিক গুরুত্ব দিচ্ছেন। এ ছাড়া তিনি ব্যয়সংকোচনের পাশাপাশি ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছেন, যা তাদের মোট কর্মীর ৬ শতাংশ।

বিনিয়োগকারীদের মতে, ব্যবসার এ শাখাটি রক্ষা করার চেষ্টা করা হলেও এ থেকে খুব কম রিটার্ন পাওয়া যাচ্ছে। ব্লুমবার্গের এক জরিপে দেখা গেছে, টিভি ব্যবসা শাখায় মুনাফার মুখ দেখতে আরও তিন বছর লোকসানের মধ্যে থাকতে হবে সনিকে। ফলে মোট লোকসানের পরিমাণ ১২ হাজার ৭০০ কোটি ইয়েনে দাঁড়াবে বলে জানানো হয়। অন্যদিকে ঋণমান নির্ধারণকারী সংস্থা মুডি’স ও স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর’স চলতি বছরে এর ঋণমান দুই ধাপ কমিয়ে দিয়েছে।

আগস্টে চলতি বছর টিভি ব্যবসা শাখায় সনি ৮ হাজার কোটি ইয়েন লোকসান করবে বলে পূর্বাভাস দেয় প্রতিষ্ঠানটি। ফলে বিক্রি লক্ষ্যমাত্রা ১ কোটি ৭৫ লাখ ইউনিট থেকে কমিয়ে ১ কোটি ৫৫ লাখ ইউনিটে নিয়ে আসা হয়। এ ছাড়া লোকসানের কারণে সনির বাজার মূল্য ৯২ শতাংশ কমে গেছে।
টোকিওভিত্তিক কমন্স অ্যাসেট ম্যানেজমেন্ট ইনকরপোরেশনের প্রেসিডেন্ট টেটসুরো লি বলেন, সনি টিভি ব্যবসা ছাড়াই ভালো অবস্থানে থাকতে পারবে। এ কোম্পানির অবস্থা জিএমের মতো হবে না।

কাহিবা গিন অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের ইয়োশিহিরো ওকুমুরা বলেন, যদি সনির টিভি ব্যবসা আবার ঘুরে দাঁড়ায় তবে তা ইতিবাচক হবে। কিন্তু এ পণ্যে তারা মুনাফা অর্জন করতে পারবে কি না এটি এখনো পরিষ্কার নয়।

তবে তাদের টিভি শাখা বন্ধ করে দেয়ার পরিকল্পনা নেই বলে ধারণা করা হচ্ছে। কারণ চলতি বছরের জুনে সনি ও প্যানাসনিক করপোরেশন যৌথভাবে অর্গানিক লাইট অ্যামেটিং ডিওড অর্থাৎ ওএলইডি প্রযুক্তি উন্নয়নে কাজ করবে বলে জানায়।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভবিষ্যৎ স্মার্ট নাগরিক এবং লিডারশিপ তৈরির ক্ষেত্র হবে ডিআরএমসি: প্রতিমন্ত্রী পলক
সিংড়ায় ডিজিটাল পল্লী: স্মার্ট ভিলেজ এক্সপো অনুষ্ঠিত
২৭ জুলাই অনুষ্ঠিত হবে ভিসিপিয়াব নির্বাচন
বাংলাদেশে টিকটকের বিজ্ঞাপন সুবিধা চালু
মায়েদের জন্য ডায়মন্ড জেতার সুযোগ দিচ্ছে পাঠাও
অ্যামেক্স, সিটিম্যাক্স কার্ড থেকেও অ্যাড মানি করা যাচ্ছে বিকাশে
উবার এবং বিআরটিএ’র যৌথ উদ্যোগে সচেতনতা প্রোগ্রাম
লেক্সার সেলিব্রেশান নাইট ২০২৪ অনুষ্ঠিত
আবারও বেসিস সভাপতি রাসেল টি আহমেদ
ময়মনসিংহ বিভাগে আইএসপিএবি-নিক্স উদ্বোধন