সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২৭ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » মাইক্রোসফট উইন্ডোজ এইটের বিক্রি ভালো নয়
প্রথম পাতা » আইসিটি আপডেট » মাইক্রোসফট উইন্ডোজ এইটের বিক্রি ভালো নয়
৪৫৬ বার পঠিত
মঙ্গলবার ● ২৭ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাইক্রোসফট উইন্ডোজ এইটের বিক্রি ভালো নয়

মাইক্রোসফট,উইন্ডোজ,উইন্ডোজ এইটউইন্ডোজ এইট বাজারে আসা নিয়ে যত জল্পনা-কল্পনা চলছিল, বাস্তবে বিষয়টি অনেকটা ‘যত গর্জে তত বর্ষে না’-এর মতোই দাঁড়িয়েছে। উইন্ডোজ সেভেন ক্রেতাদের মধ্যে যতটা সাড়া ফেলেছিল, উইন্ডোজ এইট সে ক্ষেত্রে ততটা সফল হয়নি। খবর দ্য গার্ডিয়ানের।
গত অক্টোবরে ব্রিটেনের ২ হাজার পূর্ণবয়স্ক ইন্টারনেট ব্যবহারকারীর ওপর তোলুনা কুইকসার্ভেস একটি জরিপ চালায়। এ থেকে জানা যায়, ৩৯ শতাংশ তাদের কম্পিউটার ওএস হিসেবে উইন্ডোজ এইট ব্যবহার করতে চান। বাকিরা এ ব্যাপারে অতটা আগ্রহী নন। আজ থেকে তিন বছর আগে যখন উইন্ডোজ সেভেন বাজারে আসে, ওএসটি নিয়ে ক্রেতাদের মাঝে তখন ব্যাপক আগ্রহ ছিল। কিন্তু উইন্ডোজ এইট তাদের মাঝে প্রত্যাশিত সাড়া ফেলতে সক্ষম হয়নি। তিন বছর আগে এলেও ব্যবহারকারীদের কাছে উইন্ডোজ সেভেন এখনো জনপ্রিয়। এ দলে আছেন ২৮ শতাংশ। আর ১৪ শতাংশ এরই মধ্যে উইন্ডোজ এইটকে তাদের কম্পিউটার ওএস হিসেবে ব্যবহার করছেন।
জরিপ থেকে বোঝা যাচ্ছে, মাইক্রোসফট যতই উইন্ডোজ এইটকে ট্যাবলেটবান্ধব বলুক, ও ধরনের কিছু তারা এখনো প্রমাণ করতে পারেনি। জরিপ অনুযায়ী উইন্ডোজ এইট ট্যাবলেট কিনতে চান ১৩ শতাংশ। আইওএসচালিত ট্যাবলেট কিনতে চান ১৩ শতাংশ। আর অ্যান্ড্রয়েড ট্যাবলেট ১৪ শতাংশ ব্যবহার করতে চান। উইন্ডোজ আরটিচালিত ট্যাবলেট কিনবেন মাত্র ২ শতাংশ। সব মিলিয়ে উইন্ডোজ এইট এখন ব্যবহারকারীদের কাছে সবচেয়ে অপছন্দের ওএস।
উইন্ডোজ সেভেন নিয়ে ব্যবহারকারীরা সন্তুষ্ট বলে হয়তো উইন্ডোজ এইট নিয়ে তারা মাথা ঘামাচ্ছেন না। নতুন ওএসটির প্রত্যাশিত সাফল্য অর্জনে ব্যর্থ হওয়ার পেছনে এটাও আংশিক দায়ী। উইন্ডোজ সেভেন ব্যবহারকারীদের অনেকে আগে ভিসতা ও এক্সপি ব্যবহার করতেন। তারা উইন্ডোজ এইট ব্যবহার করার পেছনে কোনো কারণ দেখছেন না।
এ ছাড়া নেট অ্যাপ্লিকেশনস নামে একটি ওয়েবসাইটের বক্তব্য অনুযায়ী ২০০৯ সালে যখন উইন্ডোজ সেভেন আসে, তখন এর বাজার দখলের পরিমাণ ছিল ৩ শতাংশের বেশি। কিন্তু উইন্ডোজ এইট এ ক্ষেত্রে ভালো পারফরম্যান্স দেখাতে পারছে না। যতগুলো ওয়েবসাইট তাদের নজরদারিতে ছিল ততগুলোয় প্রবেশকারীর মাত্র ১ দশমিক শূন্য ১ শতাংশ উইন্ডোজ এইট ব্যবহার করেন। এ ক্ষেত্রে সাড়ে ৩৯ শতাংশ উইন্ডোজ এক্সপি ও ৪৫ দশমিক ৫৬ শতাংশ উইন্ডোজ সেভেন ব্যবহার করেন। সেদিক থেকে উইন্ডোজ এইট ব্যবহারকারীরা অনেক পিছিয়ে আছেন।
উইন্ডোজ এইট বাজারে আসার এক মাস পুরো না হতেই মাইক্রোসফট উইন্ডোজ প্রধান সিনোফস্কি প্রতিষ্ঠান থেকে চলে যান। ওএসটির উন্নয়নের ক্ষেত্রে তার ভূমিকা গুরুত্বপূর্ণ ছিল। প্রতিষ্ঠানটির অন্যান্য বিভাগীয় প্রধানদের সঙ্গে মন কষাকষির জের ধরে তিনি মাইক্রোসফট ছাড়ার সিদ্ধান্ত নেন বলে ধারণা অনেকের। ভবিষ্যতে উইন্ডোজ এইট কত দূর যেতে পারে সেটাই এখন দেখার বিষয়। - এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার