সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৫, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৩ ডিসেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » রাজধানীতে পরিপূর্ণভাবে থ্রিজি সেবা দিতে ৭০০ বিটিএস প্রয়োজন
প্রথম পাতা » আইসিটি আপডেট » রাজধানীতে পরিপূর্ণভাবে থ্রিজি সেবা দিতে ৭০০ বিটিএস প্রয়োজন
৫১৬ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৩ ডিসেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাজধানীতে পরিপূর্ণভাবে থ্রিজি সেবা দিতে ৭০০ বিটিএস প্রয়োজন

রাজধানীতে পরিপূর্ণভাবে থ্রিজি সেবা দিতে ৭০০ বিটিএস প্রয়োজনথ্রিজি প্রযুক্তিসেবা দিতে রাজধানীতে নেটওয়ার্ক সম্প্রসারণ করছে রাষ্ট্রায়ত্ত সেলফোন অপারেটর টেলিটক বাংলাদেশ লিমিটেড। জানা গেছে, রাজধানীতে থ্রিজি নেটওয়ার্ক শক্তিশালী করতে চলতি মাসে আরও ১০০ বেজ ট্রান্সসিভার স্টেশন (বিটিএস) যোগ হচ্ছে। বর্তমানে প্রায় ৪০০ বিটিএসের মাধ্যমে এ সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি। রাজধানীতে পরিপূর্ণভাবে থ্রিজি সেবা দিতে ৭০০ বিটিএস প্রয়োজন বলে টেলিটক সূত্রে জানা গেছে।

এদিকে জানুয়ারি নাগাদ নারায়ণগঞ্জ ও গাজীপুরে থ্রিজি সেবা চালুর লক্ষ্যে কাজ করছে টেলিটক। একই সময়ের মধ্যে চট্টগ্রামেও এ সেবা চালুর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।
নেটওয়ার্ক সম্প্রসারণ প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু বকর সিদ্দিক বলেন, রাজধানীতে নেটওয়ার্ক শক্তিশালী করতে কাজ করছে টেলিটক। এর মাধ্যমে থ্রিজির গ্রাহকরা আরও ভালো সেবা পাবেন। আর ভবিষ্যতে এটি টেলিটকের বাণ্যিজিক সেবা চালুর ক্ষেত্রে সহায়তা করবে।

প্রসঙ্গত, গত ১৪ অক্টোবর চালু হয় টেলিটকের পরীক্ষামূলক থ্রিজি সেবা। প্রাথমিকভাবে ছয় মাসের জন্য সেবাটি চালুর অনুমতি পেয়েছে টেলিটক। তবে এ সময়ের মধ্যে থ্রিজি নিলাম অনুষ্ঠিত হলে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য লাইসেন্স নিতে হবে প্রতিষ্ঠানটিকে।

জানা গেছে, রাজধানীতে টেলিটকের রিটেইল পয়েন্ট ও বিশেষ গ্রাহকসেবাকেন্দ্রে থ্রিজির সিম বিক্রি করা হচ্ছে। পরীক্ষামূলক সেবার অংশ হিসেবে প্রতিটি সংযোগ বিক্রি হচ্ছে ৯০০ টাকায়। প্রাথমিকভাবে রাজধানীর ৪ লাখ গ্রাহককে এ সুবিধা দেয়ার লক্ষ্য নির্ধারিত হয়েছে। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত টেলিটক থেকে টেলিটক ভিডিও কলের চার্জ নির্ধারণ করা হয়েছে প্রতি পালস ৫০ পয়সা করে। আর দুপুর ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত পালসপ্রতি গ্রাহককে দিতে হচ্ছে ২০ পয়সা। থ্রিজির ক্ষেত্রেও ১০ সেকেন্ড পালস সুবিধা পাচ্ছেন গ্রাহক।

থ্রিজি প্রযুক্তি চালু ও বিদ্যমান টুজি নেটওয়ার্কের সম্প্রসারণের জন্য ২০১০ সালের ডিসেম্বরে চায়না ন্যাশনাল মেশিনারি অ্যান্ড ইকুইপমেন্ট ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের সঙ্গে চুক্তি করে টেলিটক। ২১ কোটি ১০ লাখ ডলারের এ প্রকল্পে সহায়তা দিচ্ছে চীনের এক্সিম ব্যাংক। প্রকল্পের আওতায় টুজি ও থ্রিজিসেবা সম্প্রসারণ করবে টেলিটক। এর মাধ্যমে দেশব্যাপী ৬৫ লাখ গ্রাহককে যুক্ত করার লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।

থ্রিজি সেবার লাইসেন্সিং নীতিমালা বর্তমানে মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। গত ২৮ মার্চ খসড়া নীতিমালা অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠায় বিটিআরসি। খসড়া থ্রিজি নীতিমালা অনুযায়ী, লাইসেন্স দিতে উন্মুক্ত নিলামের আয়োজন করা হবে। থ্রিজিসেবা দিতে ২১১০ থেকে ২১৬০ মেগাহার্টজের মধ্যে তরঙ্গ বরাদ্দ দেয়া হবে। নিলামে অংশ না নিলেও লাইসেন্স পাবে টেলিটক। সেক্ষেত্রে নিলাম শেষে নির্ধারিত ফি দিয়ে লাইসেন্স নিতে হবে প্রতিষ্ঠানটিকে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার