সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৮, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ৪ জানুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি আপডেট » স্যামসাংয়ে নির্ভরতা কমাতে টিএসএমসিতে আগ্রহী অ্যাপল
প্রথম পাতা » আইসিটি আপডেট » স্যামসাংয়ে নির্ভরতা কমাতে টিএসএমসিতে আগ্রহী অ্যাপল
৪৩৮ বার পঠিত
শুক্রবার ● ৪ জানুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্যামসাংয়ে নির্ভরতা কমাতে টিএসএমসিতে আগ্রহী অ্যাপল

স্যামসাংয়ে নির্ভরতা কমাতে টিএসএমসিতে আগ্রহী অ্যাপলচিপের জন্য আর স্যামসাংয়ের ওপর নির্ভর করতে চায় না অ্যাপল। স্যামসাংয়ের বদলে তাইওয়ানের সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) সঙ্গে চুক্তি করতে যাচ্ছে অ্যাপল। ফলে এখন থেকে অ্যাপলের যন্ত্রাংশে মাইক্রো চিপ সরবরাহ করবে টিএসএমসি। খবর এএফপির।
অ্যাপলের আইপ্যাডে ব্যবহার করা এসিক্সএক্স চিপ তৈরির জন্য এরই মধ্যে টিএসএমসির সঙ্গে চুক্তি করেছে অ্যাপল। এ বছরের প্রথম প্রান্তিকে পরীক্ষামূলকভাবে চিপগুলো তৈরি করবে তারা।
স্যামসাংয়ের সঙ্গে দূরত্ব তৈরির জন্য এটি অ্যাপলের নতুন পদক্ষেপ। স্মার্টফোন ও ট্যাবলেটের বাজারে অ্যাপল ও স্যামসাং পরস্পরের প্রতিদ্বন্দ্বী। কিন্তু চিপ ও ডিসপ্লের জন্য স্যামসাংয়ের ওপরই প্রতিষ্ঠানটি নির্ভরশীল। এ নির্ভরতা কমাতে চাচ্ছে প্রতিষ্ঠানটি।
নতুন চুক্তির বিষয়ে অ্যাপল ও টিএসএমসি কোনো মন্তব্য করেনি। বর্তমানে বিশ্বব্যাপী ৫০টিরও বেশি পেটেন্ট-সংক্রান্ত মামলা-পাল্টা মামলায় জড়িয়ে রয়েছে অ্যাপল ও স্যামসাং।
মোবাইল শিল্প গবেষণা প্রতিষ্ঠান অ্যাসিমকো জানায়, চলতি বছর থেকে স্যামসাংকে সরবরাহ আদেশ দেয়া কমিয়ে দেবে অ্যাপল। ২০১৪ সালে তা একেবারেই বন্ধ হয়ে যাবে। অর্থাৎ স্যামসাংয়ের সঙ্গে বাণিজ্য বন্ধের আনুষ্ঠানিক ঘোষণাও আসতে পারে এ সময়। এতে শুধু অ্যাপল-স্যামসাংই নয়, পুরো মোবাইল শিল্পই ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।
নভেম্বরে অ্যাপলকে সরবরাহ করা চিপের দাম ২০ শতাংশ বাড়িয়ে দেয় স্যামসাং। বর্তমানে স্যামসাংয়ের তৈরি ২৩ শতাংশ মাইক্রোপ্রসেসর সরাসরি যায় অ্যাপলের ঘরে।
ডিজিটাইমসের গবেষণায় দেখা গেছে, ২০১৩ সালে অ্যান্ড্রয়েড যন্ত্রের জন্য চিপের সরবরাহ আদেশ বাড়বে ৩৬ শতাংশ এবং আগামী বছর নাগাদ প্রতিটি যন্ত্রেই নিজস্ব প্রসেসর লাগাতে সক্ষম হবে স্যামসাং। তার মানে ২০১২ সালের তুলনায় এ সক্ষমতা বাড়বে ২৭০ শতাংশ। এতে নিজেদের কাছেই নিজেদের চিপ বিক্রি করতে সক্ষম হবে প্রতিষ্ঠানটি। - এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ