সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ৬ ফেব্রুয়ারী ২০১৩
প্রথম পাতা » প্রধান সংবাদ » দুই স্তরের লগইন ব্যবস্থা চালু টুইটারের
প্রথম পাতা » প্রধান সংবাদ » দুই স্তরের লগইন ব্যবস্থা চালু টুইটারের
৫৪৩ বার পঠিত
বুধবার ● ৬ ফেব্রুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দুই স্তরের লগইন ব্যবস্থা চালু টুইটারের

দুই স্তরের লগইন ব্যবস্থা চালু টুইটারেরহ্যাকিংয়ের কবল থেকে মুক্ত থাকতে দুই স্তরের লগইন ব্যবস্থা চালু করতে যাচ্ছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। এ পদ্ধতিতে টুইটারে প্রবেশের জন্য শুরুতে পাসওয়ার্ড দিতে হবে ব্যবহারকারীদের। এরপর টুইটার থেকে ব্যবহারকারীর সেলফোন নম্বরে একটি কোড আসবে। ওই কোডটি টুইটারে দেয়ার পর ব্যবহারকারী তার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন। খবর গার্ডিয়ানের।
নতুন এ পাসওয়ার্ড ব্যবস্থাকে স্বাগত জানিয়েছেন তথ্যপ্রযুক্তি বিশ্লেষকরা। এ বিষয়ে কম্পিউটার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা গ্রাহাম ক্লালি বলেন, ‘এটি একটি অসাধারণ আইডিয়া। এটির বাস্তব প্রয়োগ দেখার জন্য আমি অপেক্ষা করছি। দীর্ঘদিন ধরেই এ রকম একটি ব্যবস্থার আশা করছিলাম আমরা। অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য অনেকে অর্থ দিতেও প্রস্তুত। বিভিন্ন কোম্পানি ও ব্র্যান্ডের অ্যাকাউন্টকে এ সুবিধা দিয়ে অর্থও আয় করতে পারে টুইটার। এটা দারুণ আকর্ষণীয় হবে।’
অ্যাকাউন্ট নিরাপত্তার এ ব্যবস্থার নাম ‘টুএফএ’। এর মাধ্যমে হ্যাকারদের কাছে পাসওয়ার্ড থাকলেও ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করা যাবে না। কারণ ব্যবহারকারীর ব্যক্তিগত সেলফোন ডিভাইসটিও এখানে পাসওয়ার্ড হিসেবে কাজ করবে। টুইটারে নিবন্ধিত হওয়ার সময় ব্যবহারকারী তার যে সেলফোন নম্বর দেবে সেটিও পাসওয়ার্ড সুরক্ষিত করার কাজ করবে।
শুরুতে এ ব্যবস্থা চালুর ধারণাটি আসে গুগলের কাছ থেকে। গুগলের জি-মেইল ব্যবস্থার জন্য এটি চালু করতে চেয়েছিল প্রতিষ্ঠানটি। ব্যবহারকারী তার নিজস্ব ডিভাইস ছাড়া অন্য কোনো ডিভাইস থেকে প্রবেশ করলে তাকে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। সঠিক পাসওয়ার্ড দিলেও অ্যাকাউন্টে প্রবেশ করা যাবে না। এর জন্য নিজস্ব সেলফোনে টুইটারের কাছ থেকে পাঠানো নম্বরটিও ব্যবহার করতে হবে।
টুইটারের প্রায় আড়াই লাখ ব্যবহারকারীর পাসওয়ার্ড চুরি হওয়ার পর নতুন এ ব্যবস্থা নেয়ার উদ্যোগ গ্রহণ করা হলো। গত সপ্তাহেই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি হয়। এরপর টুইটার এর ব্যবহারকারীদের নতুন করে পাসওয়ার্ড দেয়ার অনুরোধ করে।
নতুন পদ্ধতি চালুর জন্য ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ নেয়া হবে কিনা, এ বিষয়ে টুইটার অবশ্য এখনো কিছু জানায়নি। তবে দ্রুত বর্ধনশীল এ মাইক্রোব্লগিং সাইটটি বর্তমানে আয় বাড়ানোর চেষ্টা করছে। একই ধরনের সেবা গুগল অবশ্য বিনামূল্যে দিয়ে থাকে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে