সর্বশেষ সংবাদ
ঢাকা, অক্টোবর ১৬, ২০২১, ৩০ আশ্বিন ১৪২৮
ICT News | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৩০ মে ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » কম্পিউটেক্স ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » কম্পিউটেক্স ২০১৯
৫১০ বার পঠিত
বৃহস্পতিবার ● ৩০ মে ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কম্পিউটেক্স ২০১৯

---
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তিপণ্যের প্রদর্শনী ‘কম্পিউটেক্স ২০১৯’ শুরু হয়েছে ২৮ মে। তাইওয়ানের রাজধানী তাইপেতে এ প্রদর্শনী চলবে ১ জুন পর্যন্ত। বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতারা প্রতিবারের মতো তাদের সর্বশেষ ও সর্বাধুনিক প্রযুক্তির ডিভাইস নিয়ে হাজির হয়েছে। প্রদর্শনীর উদ্বোধনী দিনে যেসব নতুন ডিভাইস উন্মোচন করা হয়েছে, সেগুলো নিয়ে আয়োজনের আজ শেষ পর্ব-

এএমডি রেডিওন আরএক্স৫০০০ ‘নেভী’ জিপিইউ:
গত সোমবার তাইপেতে অনুষ্ঠিত কম্পিউটেক্সে উদ্বোধনী বক্তব্য রাখেন এএমডির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লিসা সু। কম্পিউটেক্সের উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা বক্তব্যে নিজেদের আসন্ন ডাটা সেন্টার, গ্রাফিকস ও ডেস্কটপ কম্পিউটারের বিভিন্ন পণ্যের ওপর আলোকপাত করেন তিনি। কম্পিউটেক্সের উদ্বোধনী দিনেই গেমিং কম্পিউটারের জন্য রেডিওন আরএক্স৫০০০ নেভী গ্রাফিকস প্রসেসর ইউনিট (জিপিইউ) উন্মোচন করেছে এএমডি। এই জিপিইউ তৈরিতে তৃতীয় প্রজন্মের রেজিন সিপিইউ-ভিত্তিক জিন২ আর্কিটেকচার ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি।

ডেল এক্সপিএস ১৩:
কম্পিউটেক্সে টু-ইন-ওয়ান ল্যাপটপের নতুন সংস্করণ উন্মোচন করেছে ডেল। ডিভাইসটি ফোল্ড করে ট্যাবলেট হিসেবে ব্যবহারের সুবিধা মিলবে। ডেলের এ ডিভাইসে দশম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে ১৬ বাই ১০ রেশিওর ১৩ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। প্রদর্শনীতে ডিভাইসটির দাম এবং কবে থেকে সরবরাহ শুরু হবে, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

ইন্টেল:
বৈশ্বিক সেমিকন্ডাক্টর খাতে কয়েক বছর ধরে খারাপ সময় পার করছে ইন্টেল। কম্পিউটেক্সে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট গ্রেগ ব্রায়ান্ট মূল ধারার কম্পিউটিং ডিভাইসের জন্য বেশ কয়েকটি প্রসেসর প্রদর্শন করেন। এ প্রসেসরগুলো ১০ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। ২০১৪ সাল থেকে ১৪ ন্যানোমিটার প্রযুক্তিতে প্রসেসর তৈরি করে আসছে ইন্টেল। চার বছর পর প্রসেসর তৈরির প্রযুক্তিতে পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি।

এনভিডিয়া:
কম্পিউটেক্সের চলতি আসরে বৃহৎ, শক্তিশালী ও আরো উন্নত কম্পিউটারের জন্য গ্রাফিকস চিপের হালনাগাদ সংস্করণ উন্মোচন করেছে এনভিডিয়া। এ চিপ তৈরিতে টার্নিং ডিজাইন ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। ফলে চিপের আকার কিছুটা বড় হলেও তা পোর্টেবল ল্যাপটপে ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে। চলতি বছরের দ্বিতীয়ার্ধ থেকে এনভিডিয়ার নতুন চিপ চালিত কম্পিউটার বাজারে সরবরাহ শুরু হবে।

জেনবুক:
কম্পিউটেক্সে জেনবুক সিরিজের একগুচ্ছ নতুন ল্যাপটপ উন্মোচন করেছে আসুস। ডিভাইসগুলো হলো জেনবুক ১৩, জেনবুক ১৪, জেসবুক ১৫ ও জেনবুক ৩০। গত বছর আগস্টে বাজারে ছাড়া জেনবুক সিরিজের ল্যাপটপের আদলে নতুন ল্যাপটপগুলোর ডিজাইন করা হয়েছে। তবে নতুন সংস্করণগুলোয় স্ক্রিনপ্যাড ২.০ নামে হালনাগাদ ডিসপ্লে এমবেডেড টাচপ্যাড ব্যবহার করা হয়েছে। প্রদর্শনীতে নতুন ডিভাইসগুলোর দাম এবং সরবরাহ কবে শুরু হবে, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

জেনবুক প্রো ডুয়ো:
গত বছর কম্পিউটেক্সে স্ক্রিনপ্যাডসহ জেনবুক প্রো উন্মোচন করেছিল আসুস। চলতি বছর ডিভাইসটির হালনাগাদ সংস্করণ জেনবুক প্রো ডুয়ো উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এতে স্ক্রিনপ্যাড প্লাস নামে সেকেন্ডারি প্যানেল ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে নবম প্রজন্মের ইন্টেল কোর-আই৯ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ৩২ গিগাবাইট র্যামের ডিভাইসটিতে গেমিং গ্রেডের এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ২০৬০ গ্রাফিকস চিপসেট ব্যবহার করা হয়েছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ
বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য।
ক্লাউড সেবা অ্যাজারের ৪ কোটি ৪০ লাখ ব্যবহারকারী চুরি যাওয়া পাসওয়ার্ড ব্যবহার করছে