সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ৩০, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ৩০ জুন ২০১৪
প্রথম পাতা » অ্যাপস কর্নার » রমজানে যে ১০টি অ্যান্ড্রয়েড অ্যাপস আপনার কাজে আসবে
প্রথম পাতা » অ্যাপস কর্নার » রমজানে যে ১০টি অ্যান্ড্রয়েড অ্যাপস আপনার কাজে আসবে
৭৯৫ বার পঠিত
সোমবার ● ৩০ জুন ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রমজানে যে ১০টি অ্যান্ড্রয়েড অ্যাপস আপনার কাজে আসবে

সালাতুক(নামাজের সময় জানা)

unnamed-1.jpg

নামাজের সময় জানার জন্য মাঝে মাঝে ঝামেলায় পড়তে হয়। অপরিচিত জায়গা হলে আরো বেশি সমস্যা হয়। সালাতুক নামের অ্যান্ড্রয়েড অ্যাপসের মাধ্যমে সেই সমস্যার সমাধান হবে। এই চমৎকার অ্যাপসের কাজ হচ্ছে নামাজের সঠিক সময়সূচি জানানো, কাছে কোথায় মসজিদ রয়েছে তা দেখানো এবং কিবলা কোনদিকে তা ঠিক করে দেয়া।

সালাতুক অ্যাপসের এমন অ্যালগরিদম রয়েছে যা অনেক মুসলিম দেশের জন্য প্রযোজ্য। ব্যবহারকারীর অবস্থান অনুযায়ী জায়গা ক্যালকুলেট করে সঠিক তথ্য প্রদান করে এই অ্যাপসটি। তবে ম্যানুয়ালিও নামাজের সময় পদ্ধতি সেটিংস থেকে পরিবর্তন করা যায়। আর হ্যা সঠিক ফলাফলের জন্য অবশ্যই ইন্টারনেট কানেকশন চালু থাকতে হবে এবং জিপিএস ও চালু থাকতে হবে। সোস্যাল সাইটগুলোতেও নামাজের সময় শেয়ার করা যাবে।

মাত্র ১২ মেগাবাইটের ফ্রী এই অ্যান্ড্রয়েড অ্যাপসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/6zNYU

আল-মোয়াজিন লাইট( নামাজের সময়সূচি)

unnamed-2.jpg
এটা আরেকটি অ্যাপস যা দিয়ে নামাজের সময়সূচি জানা যাবে। নতুন জায়গায় ভ্রমনে বা অন্য কারণেও কখনো নামাজের সময়সূচি নিয়ে সমস্যায় পড়তে হবে না যদি এই অ্যান্ড্রয়েড অ্যাপসটি থাকে। জিপিএস ফিচারের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকেই সঠিক সময় প্রদর্শন করতে পারবে। কিবলা কোন দিকে তা কাউকে জিজ্ঞেস না করেই ডিজিটাল কম্পাসের মাধ্যমে সঠিক দিক সম্পর্কে জানা যাবে।

ইংরেজি সনের পাশাপাশি রয়েছে আরবী হিজরি সন যা ইচ্ছে করলেই কনভার্ট করে উভয় তারিখই জানা যাবে। ফলো মি নামের ফিচারের মাধ্যমে অটো লোকেশন পরিবর্তন হবে ভ্রমণের সময়। বিভিন্ন পদ্ধতি রয়েছে নামাজের সময়সূচি মাপার জন্য। উম আল-কোরা, মক্কা, মিশর সার্ভে, করাচি ইসলামিক ভার্সিটি, মুসলিম ওয়ার্ল্ড লিগ সহ ইত্যাদি। ফজরের নামাজের জন্য রয়েছে নোটিফিকেশন ফিচার এমনকি অন্যান্য সময়ও ইচ্ছে করলে নোটিফিকেশন সেট করা যাবে।

আজানের সময় হলে আযান রিংটোন যুক্ত করা, পরবর্তি নামাজের জন্য কত সময় বাকি আছে ইত্যাদি বিষয়গুলো উইগেটের মাধ্যমে জানা যাবে। অ্যান্ড্রয়েড এই ফ্রী অ্যাপসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/33beA

প্রেয়ার সাইলেন্সারঃ

unnamed-3.jpg
মসজিদে থাকা অবস্থায় বা নামাজরত অবস্থায় হঠাৎ রিংটোন বেজে উঠলে অতি বিরক্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়। এমন অসস্তিকর পরিস্থিতি থেকে মুক্তি দিবে প্রেয়ার সাইলেন্সার নামের এই স্মার্ট অ্যান্ড্রয়েড অ্যাপসটি। মোবাইল সাইলেন্ট করতে ভুলে গেলেও এখন আর কোন সমস্যা হবে না।

প্রেয়ার সাইলেন্সার নামের এই অ্যান্ড্রয়েড অ্যাপসের কাজ হচ্ছে নামাজের সময় ক্যালকুলেট করে অটো ঐ সময়ে মোবাইল সাইলেন্ট করে দিবে। ব্যবহারকারীর সেট করে দেয়া সময় অনুযায়ী পরে আবার জেনারেল সেটিংসে ফিরে যাবে।

আর সবকিছুই হবে অটোমেটিক। ৪১৭ কিলোবাইটের ফ্রী অ্যান্ড্রয়েড অ্যাপসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/Mnrhs

তাসবীহ

unnamed-4.jpg
তাসবীহ জপা অন্যতম পূণ্যের কাজ। সব সময় হাতের কাছে তাসবীহ নাও থাকতে পারে। তখন তাসবীহ নামের অ্যান্ড্রয়েড অ্যাপসটি কাজে দিবে। এই অ্যাপসটি জিকির-আজকার করা আরো সহজ করে দিবে। সাউন্ড ইফেক্ট এবং ভাইব্রেশন ফিচারের মাধ্যমে মোবাইল স্ক্রিনে না তাকিয়েই জিকির করা যাবে ফলে মনোযোগও নষ্ট হবে না।

সেটিংস থেকে ইচ্ছে করলে জিকির সিলেক্ট করে দেয়া যাবে যার কারণে স্ক্রিনে তা প্রদর্শিত হবে এবং পড়া যাবে।

মাত্র ৮৬০ কিলোবাইটের ফ্রী এই অ্যান্ড্রয়েড অ্যাপসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/B78Xj

লার্ন ইকরা

unnamed-5.jpg
কোরআন তিলওয়াত করতে পারা প্রতিটি মুসলিমের জন্য আবশ্যক। কোরআন না পড়তে পারলে এখনই সময় তা শিখে নেওয়ার। হাতে যদি থাকে একটি স্মার্টফোন তাহলে শেখাটা আরো অনেক সহজ হয়ে যায়। কাজের ফাকে বা যে কোন জায়গায় বসে কোরআন পড়া শেখার জন্য অন্যতম একটি অ্যান্ড্রয়েড অ্যাপস হচ্ছে লার্ন ইকরা।

এই অ্যাপসের মাধ্যমে খুব সহজেই শেখা যাবে কোরআন পড়া। আরবি হরফ এবং শব্দ শেখা থেকে শুরু করে ধীরে ধীরে শিখে ফেলা যাবে কোরআন পড়া। নিয়মিত অনুশীলন করলে কোরান কোন কঠিন বিষয় নয়।

১৭ মেগাবাইটের এই ফ্রী অ্যান্ড্রয়েড অ্যাপসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/TeJzA

লার্ন দোয়া

unnamed-6.jpg
নামাজের পরে দোয়া পড়া অনেক পূণ্যের ইবাদত। সবসময় প্রয়োজনীয় দোয়াটি মনে না আসলে বা নতুন নতুন দোয়া শেখার জন্য আদর্শ হতে পারে লার্ন দোয়া নামের চমৎকার অ্যান্ড্রয়েড অ্যাপসটি। প্রতিদিন অল্প অল্প করে এই অ্যাপস থেকে শিখলে অনেকগুলো দোয়া শেখা সম্ভব। বিভিন্ন নামাজে বিভিন্ন দোয়া পড়ার জন্য সাহায্য করবে এই অ্যাপসটি।

আরবী ভাষা ছাড়াও রয়েছে ইন্দোনিশিয়ান অনুবাদ এবং ইংলিশ অনুবাদ। শুধুতাই নয় সাথে রয়েছে অডিও ফিচার যার মাধ্যমে দোয়া পড়ে শোনাবে এই অ্যাপসটি।

৮.৫ মেগাবাইট সাইজের এই অ্যান্ড্রয়েড অ্যাপসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/8tsYu

রমাদান রেসিপি

unnamed-7.jpg
সাড়া পৃথিবী থেকে তথ্যগুলো নেয়া হয়েছে হোক সেটা ইস্ট বা ওয়েস্ট। সেরা সেরা খাবারগুলো পছন্দ করে এই লিস্ট তৈরি করা হয়েছে যা রোজার পর তৃপ্তি দিবে অনায়াসেই। অনেক বড় রকমের কালেকশন রয়েছে, ভিন্ন ভিন্ন দেশের মজাদার সকল খাবারের রিসিপি রয়েছে রমাধান রেসিপি নামের এই অ্যান্ড্রয়েড অ্যাপসে।

প্রতিটি রেসিপিতে হাই কোয়ালিটি ফটোর পাশাপাশি অনেক বিস্তারিত বর্ণনা রয়েছে। এটা শুধু রান্নাবইই নয়, রোজায় এই অ্যাপসটি অসাধারণ সব সাহায্য করবে। মুসলিম মাইন্ড নিয়ে রচিত এই রেসিপি অ্যাপসে সকল হালাল খাবারের ব্যবহার করা হয়েছে। প্রায় ৩০টি রেসিপি থেকে বাছাই করে সেরা রেসিপিগুলো ঈদে রান্না করতে ভুলবেন না যেন! যে সব দেশের রেসিপি রয়েছে তা হচ্ছেঃ বাংলাদেশ, চায়না, মিশর, ইন্ডিয়া, সৌদি আরব, আমেরিকা সহ আরো অনেক।

১ ডলার মূল্যের এই অ্যান্ড্রয়েড অ্যাপসটি ক্রয় করা যাবে এই ঠিকানায় http://goo.gl/CRUkb

রমাদান অ্যাপস

unnamed-8.jpg
এই রমাধান অ্যাপসে এক সাথে অনেকগুলো ফিচার রয়েছে। দৈনিক বিভিন্ন দোয়া, হাদিস এবং ইভেন্ট আপডেট পাওয়া যাবে আর তা সকাল, সন্ধ্যা এবং রাত ৩টি থিমে। ফজর থেকে ইশা নামায পর্যন্ত এলার্ম ক্লক সুবিধাও রয়েছে শুধু তাই নয় সেহেরি, ইফতারের অ্যালার্মও রয়েছে। দোয়া এবং হাদিসগুলো ফেসবুক এ শেয়ার করা যাবে। অসাধারণ সব গ্রেটিংস কার্ড দিয়ে প্রিয়জনকে উইশ করা যাবে এই অ্যাপসের মাধ্যমে।

মাত্র ১৯ মেগাবাইটের এই কাজের অ্যান্ড্রয়েড অ্যাপসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/UfvFf

রমাদান-ঈদ

unnamed-9.jpg

রোজায় অনেক সময় ম্যাসেজ, গ্রেটিং বা ওয়ালপেপারের দরকার হয়ে থাকে। রমাদান ঈদ নামের এই অ্যান্ড্রয়েড অ্যাপসটিতে এমনই সব ফিচার রয়েছে। ইমেজ ওপেন করার পর তা ওয়ালপেপার হিসেবে ব্যবহার করা যাবে, মেমরি কার্ডে সেভ করে রাখা যাবে এবং সোস্যাল সাইটেও ইচ্ছে করলে শেয়ার করা যাবে।

বিভিন্ন বিষয়ের অনেক কিছু জানা যাবে এই অ্যাপসের মাধ্যমে। আরো নতুন নতুন ম্যাসেজ, ওয়ালপেপার এবং গ্রেটিংস যুক্ত হবে।

১.৬ মেগাবাইটের ফ্রী এই অ্যান্ড্রয়েড অ্যাপসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/nKNvi

আল-কোরআন (বাংলা)

unnamed-10.jpg
এত এত ইসলামিক অ্যাপস থাকবে আর বাংলায় কোরআন অনুবাদ থাকবেনা তা কি করে হয়। আল-কোরআন(বাংলা) নামের এই অ্যান্ড্রয়েড অ্যাপসের সকল সূরার নাম বাংলায় পাশাপাশি রয়েছে সূরার অনেক তথ্যও। আরবীর পাশেই রয়েছে সম্পূর্ণ কোরআনের বাংলা অনুবাদ। এছাড়াও সকল সেজদা আয়াতে কালার দিয়ে চিহ্নিত করে দেয়া হয়েছে।

সব দিক দিয়ে সেরা এই বাংলা কোরআন অ্যাপসট ডাউনলোড করা যাবে এই ঠিকানায় http://goo.gl/8a0yL

সুএঃটেকটিউনস



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক