সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৪ জুন ২০১২
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » চালু হল ফেসবুক অ্যাপ সেন্টার
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » চালু হল ফেসবুক অ্যাপ সেন্টার
৬২১ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৪ জুন ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চালু হল ফেসবুক অ্যাপ সেন্টার

চালু হল ফেসবুক অ্যাপ সেন্টার
সদস্যরা যেন ফেসবুকের অ্যাপি-কেশনগুলো সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে সে জন্য অ্যাপ সেন্টার চালু করেছে ফেসবুক। নতুন এই সুবিধা ডেস্কটপ ছাড়াও অ্যানড্রয়েড এবং আইওএস ভিত্তিক মোবাইল এবং ট্যাবলেট থেকে গ্রহণ করা যাবে। ধারণা করা হচ্ছে এর ফলে প্রতিষ্ঠানটির রাজস্ব আদায়ের পরিমাণ ৩০% বৃদ্ধি পাবে। প্রাথমিক ভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণ এবং পরবর্তীতে যুক্তরাজ্যসহ বিশ্বের অন্যান্য দেশের অধিবাসী এই অ্যাপস্টোর ব্যবহার করতে পারবে।
ফেসবুক জানিয়েছে ব্যবহারকারীর ফেসবুক কর্মকান্ড এবং বন্ধুরা কোন অ্যাপ ব্যবহার করছে তা যাচাই করে অ্যাপস্টোর বিভিন্ন অ্যাপ সম্পর্ক সুপারিশ করবে। এছাড়া সদস্য কর্তৃক প্রদত্ত রেটিং এবং ব্যবহারের হারের উপর নির্ভর করে শুধুমাত্র উচ্চ মানের অ্যাপগুলোগুলোকেই অ্যাপস্টোরে স্থান দেয়া হবে। ইলেক্ট্রনিক আর্টস এর সিমস, ভিডিও অ্যাপ সোশ্যালক্যাম এবং সোশ্যাল শেয়ার পরিসেবা পিন্টারেস্টসহ প্রাথমিকভাবে ৬০০ টি অ্যাপস্টোরে স্থান পেয়েছে। প্রতিষ্ঠানটির অ্যাপস এবং গেমস বিভাগের পণ্য ব্যবস্থাপক ম্যাট ওয়েনডো জানিয়েছেন ব্যবহারকারীর সিদ্ধান্তে সহায়তা করার জন্য প্রতিটি অ্যাপ সম্পর্কে বিস্তারিত তথ্য এবং স্ক্রিনশট দেয়া হয়েছে।
গত মাসে এক বিবৃতির মাধ্যমে প্রতিষ্ঠানটি জানিয়েছে মোবাইল অবকাঠামোটি থেকে তারা যদি আরো অধিক রাজস্ব আদায় করতে না পারে তাহলে আর্থিক সমস্যা এবং রাজস্ব বৃদ্ধির ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হবে।
সম্প্রতি প্রতিষ্ঠানটি বিজ্ঞাপন দাতাকে ‘স্পনসরস্টোরি’ ক্রয় করার সুবিধা চালু করেছে এবং মোবাইল ফিডে এগুলো প্রদর্শন করা শুরু করেছে কিন্তু অধিক বিজ্ঞাপন ব্যবহারকারীদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি।
তবে বিশে-ষকেরা অ্যাপস্টোর খোলার সিদ্ধান্তকে সমস্যার সমাধান বলে অভিহিত করেছেন। এন্ডারস অ্যানালাইসিস এর বেনেডিক্ট এভান বলেন, ‘ফেসবুকের অর্ধেকের বেশি সদস্য মোবাইল ব্যবহার করে, এই অবকাঠামো থেকে আরো অধিক আয়ের উপায় খুঁজে বের করার প্রয়োজন রয়েছে। অ্যাপলকে যদি লক্ষ্য করেন তাহলে দেখবেন প্রতিষ্ঠানটির অ্যাপ অবকাঠামোটি কত দক্ষ। ফেসবুক তার সদস্যদেরকে দিতে চায় আবিষ্কারের পন্থা যা তারস্টোরের সম্মুখে থাকবে এবং আপনাকে অ্যাপ এবং কন্টেন্ট শেয়ার করতে উৎসাহিত করবে- যা ডেভেলপারদেরকে আগ্রহী করে তুলবে ।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক