সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ৬ জুন ২০১২
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » আইপিভি৬ অ্যাড্রেস সিস্টেম সক্রিয়
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » আইপিভি৬ অ্যাড্রেস সিস্টেম সক্রিয়
৬১২ বার পঠিত
বুধবার ● ৬ জুন ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আইপিভি৬ অ্যাড্রেস সিস্টেম সক্রিয়

০৬ জুন ২০১২ আজ থেকে আইএসপি, হার্ড ওয়্যার নির্মাতা এবং সার্চ ইঞ্জিনগুলোকে স্থায়ীভাবে আইপিভিসিক্স অ্যাড্রেস সিস্টেম সক্রিয় করতে হবে। লক্ষ্য, ট্রিলিয়নের অধিক ইন্টারনেট ব্যবহারকারীদেরকে নিজস্ব আইপি অ্যাড্রেস দেয়া।

ইন্টারনেট ব্যবহারকারীরা যদিও এই পরিবর্তনের কোন কিছুই টের পাননি তারপরেও পরিবর্তনটি হয় বুধবার ০০০১ জিএমটি। এই সময়ে ইন্টারনেট পরিচালকেরা আইপিভিসিক্সে সুইচ করে।
ইন্টারনেট সোসাইটির আডভাইজরি প্যানেল বলে, “ইন্টারনেটের বৃদ্ধি নিশ্চিত করার জন্য এবং সারা বিশ্বের বিলিয়নের অধিক মানুষ এবং ডিভাইসকে এর সাথে সংযোগ করার জন্য, হাজারো প্রতিষ্ঠান এবং লাখো ওয়েবসাইট স্থায়ীভাবে আগামী প্রজন্মের ইন্টারনেট প্রোটোকল (আইপিভিসিক্স) এ তাদের পণ্য এবং পরিসেবাগুলো স্থানান্তরিত করেছে।
ওয়ার্ল্ড আইপিভিসিক্স উন্মোচনে অংশগ্রহণ করে সবচেয়ে বেশি ব্যবহৃত চারটি ওয়েবসাইট, গুগল, ফেসবুক, ইউটিউব এবং ইয়াহু! - এবং সাথে ছিল একশটি দেশের বাসস্থানের জন্য রাউটার নির্মাতা এবং ইন্টারনেট পরিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহ।
ইন্টারনেট স্ট্যান্ডার্ডের উদ্ভাবক এবং গুগলের প্রধান ইন্টারনেট সম্প্রচারক ভিন্ট সার্ফ এই পরিবর্তন ইন্টারনেট বৃদ্ধির সুযোগ দিবে উল্লেখ করেছে।
অবশ্য সম্পূর্ণ ভাবে আইপিভিসিক্স নির্ভর হতে অনেক কয়েক বছর লেগে যাবে। অতএব যারা পুরনো ডিভাইস ব্যবহার করছেন তাদের চিন্তার কোন কারণ নেই।
গুগল জানিয়েছে তাদের সকল কার্যক্রম বেশ আগে থেকে আইপিভিসিক্স এ স্থানান্তরিত হলেও শুধুমাত্র ‘গুগল ওভার আইপিভিসিক্স’ প্রোগ্রামের আওতায় যারা ছিলেন শুধু তারা এতদিন প্রবেশাধিকার পেয়েছে। সার্ফ বলেন, “এখন থেকে আইপিভিসিক্স নেটওয়ার্ক ব্যবহারকারীদের কাছে তা সহজলভ্য হবে।”
তবে বেশ কিছু বিশেষজ্ঞের মতে পুরানো ডিভাইস ব্যবহারকারীদের কাছে ব্যাপারটা বিরক্ত সৃষ্টি করতে পারে। কারণ, সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের ক্ষেত্রে ওয়েবসাইটে যাবার পথটি ভিন্ন হতে পারে।
কম্পিউটার থেকে শুরু করে প্রতিটি হার্ডওয়্যারের নিজস্ব একটি আইপি অ্যাড্রেস রয়েছে। বর্তমানে বিশ্বের জনসংখ্যা প্রায় ৭ বিলিয়ন। এই পরিমাণ ডিভাইস এর প্রত্যেককে নিজস্ব অনলাইন অ্যাড্রেস দিতে সক্ষম নয় আইপিভিফোর প্রটোকল।
সিসকো’র মতে ২০১৬ মধ্যে বিশ্বে নেটওয়ার্ক সংযোগের পরিমাণ হবে ১৮.৯ বিলিয়ন বা পৃথিবীর প্রত্যেক ব্যক্তির জন্য থাকবে ২.৫ টি সংযোগ। এই অ্যাড্রেসের অভাব হলে আপনাকে অন্যের সাথে আইপি শেয়ার করতে হবে ফলে ইন্টারনেটের গতি কমে যাবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক