সর্বশেষ সংবাদ
ঢাকা, আগস্ট ১১, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
ICT News | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২৯ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » নতুন করে ১ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করছে রিলায়েন্স
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » নতুন করে ১ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করছে রিলায়েন্স
৪৮৩ বার পঠিত
মঙ্গলবার ● ২৯ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নতুন করে ১ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করছে রিলায়েন্স

---
ভারতের টেলিকম খাতের কোম্পানিগুলোর বড় চ্যালেঞ্জ ঋণের বোঝা। এ বোঝা সামলে উঠে ব্যবসা এগিয়ে নিতে রীতিমতো গলদ্ঘর্ম হচ্ছে ভারতীয় টেলিকম জায়ান্টরা। এ সমস্যা মোকাবেলায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড নতুন করে প্রায় ১ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। ডিজিটাল সেবা খাতে বিনিয়োগ করা বিপুল পরিমাণ এ অর্থ লাভসহ উঠে এলে তা দিয়ে বকেয়া ঋণ ও সুদ পরিশোধ করা হবে। এক বিবৃতিতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর ইন্ডিয়া টুডে ও রয়টার্স।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিকানা রয়েছে ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির হাতে। ২০১৬ সালের দিকে প্রতিষ্ঠানটি ভারতের টেলিকম খাতে বিপুল বিনিয়োগ করে। মুকেশ আম্বানির হাত ধরে ওই সময় ভারতীয় টেলিকম খাতে জিও ইনফোকমের যাত্রা হয়। জিও ভারতীয় গ্রাহকদের জন্য বিনা মূল্যে ভয়েস কলের সুবিধা দেয়। ইন্টারনেট ডাটার দামও এক ধাক্কায় অনেকটা কমিয়ে আনে জিও। বাজার দখলের জন্য এ কৌশল নেয়া হলেও তা জিও তথা রিলায়েন্সের ঋণের বোঝা বাড়িয়ে দেয়। একই সঙ্গে দেশটির টেলিকম খাতের অপরাপর কোম্পানিগুলোকে বাধ্যতামূলক মূল্যযুদ্ধে জড়িত করে জিও। মূল্যযুদ্ধে টিকতে না পেরে মুকেশ আম্বানির ছোট ভাই অনিল আম্বানির মালিকানাধীন রিলায়েন্স কমিউনিকেশনস ও এয়ারসেলের মতো পুরনো কোম্পানি ব্যবসা গুটাতে বাধ্য হয়।

টেলিকম খাতে একচেটিয়া ব্যবসা করলেও ঋণের বোঝা মুকেশ আম্বানির জন্য বড় একটি চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে ডিজিটাল সেবা খাতে ১ লাখ ৮ হাজার কোটি রুপি (ভারতীয় মুদ্রা) বা ১ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছেন মুকেশ আম্বানি। নতুন এ ডিজিটাল সেবা প্রতিষ্ঠানের অধীনে জিও নিউজ, সিনেমা ও গানের অ্যাপ বাজারে ছাড়া হবে। একই সঙ্গে রিলায়েন্স ইকুইটি খাতেও বিনিয়োগ করা হবে। রিলায়েন্স ইন্ডাস্টিজের এক বিবৃতিতে বলা হয়েছে, এ বিনিয়োগ ২০২০ সালের মার্চের শেষে কোম্পানিটিকে ঋণমুক্ত প্রতিষ্ঠানে পরিণত করবে।



আর্কাইভ

প্রথম দিনেই ই-ক্যাব নির্বাচনের মনোনয়ন ফরম কিনলেন ১৭ জন
ই-কমার্স খাতকে এগিয়ে নিতে নতুন উদ্যোগ ‘দ্য চেঞ্জ মেকারস ২০২২’
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ