সর্বশেষ সংবাদ
ঢাকা, সেপ্টেম্বর ২৮, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
ICT News | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৬ জুন ২০১১
প্রথম পাতা » আইসিটি পড়াশোনা » ইন্টারনেটের সম্পূর্ন ইতিহাস ও সময়ক্রমানুযায়ী বিবর্তন
প্রথম পাতা » আইসিটি পড়াশোনা » ইন্টারনেটের সম্পূর্ন ইতিহাস ও সময়ক্রমানুযায়ী বিবর্তন
৫৮০ বার পঠিত
রবিবার ● ২৬ জুন ২০১১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইন্টারনেটের সম্পূর্ন ইতিহাস ও সময়ক্রমানুযায়ী বিবর্তন

কোন সৃষ্টির পূর্নাঙ্গ রূপ পেলে তখন সকলে তার সুফল ভোগ করে। কিন্তু তার পিছনে থেকে যায় হাজার বছরের ইতিহাস। লক্ষ কোটি মানুষের শ্রম আর সাধনা। ইন্টারনেটের সুফল আজকে আমরা ভোগ করলেও এটা অনেক বছরের ধারাবাহিকতা পেরিয়ে আজকের পর্যায়ে উন্নতী হয়েছে। ইন্টারনেটকে কারো একক কৃতিত্ত্ব হিসাবে চালিয়ে দেয়া যায়না। এর পিছনে রয়েছে বিজ্ঞানের বিভিন্ন আবিস্কার বহু মানুষের শ্রম। এসব কিছুর প্রয়াসেই আজকের ইন্টারনেট পূর্নতা পেয়েছে। আমি এখানে সময়ের ধারাবাহিকতা অনুযায়ী ইন্টারনেট উন্নয়নের সম্পূর্ন ইতিহাস ব্যাখা করছি —

* ৭০০ বিসিঃ  প্রাচীন গ্রীসে গৃহপালিত কবুতর দ্বারা প্রথম বার্তা আদান-প্রদান করা হতো।
* ১৮৩৭ সনঃ  William F. Cooke এবং Charles Wheatstone  ইংল্যান্ডের প্রথম রেলওয়েতে টেলিগ্রাফ স্হাপন করেন।
* ১৮৪৪ সনঃ  Samuel F.B Morse প্রথম সোর্স কোড ব্যবহার করে Baltimore থেকে Washington  ম্যাসেজ প্রেরন করতে সমর্থ হন।
* ১৮৫৮ সনঃ  ১৯৫৮ সনে প্রথম আয়ারল্যান্ড এবং কানাডার মধ্যে ট্রান্স-আটলান্টিক ক্যাবল স্হাপন করা হয়। কিন্তু তাতে Signal  এত দূর্বল ছিল যে মাত্র কয়েকটি শব্দ যেতে ঘন্টাখানেক সময় লাগত এবং ব্যাকগ্রাউন্ড noise-এর জন্য কিছু শোনা যেত না।
* ১৮৬০ সনঃ  St.Joseph, Missouri থেকে San Francisco, California-তে Pony Express-এর মাধ্যমে প্রথম মেইল বহন করে।
* ১৮৭৬ সনঃ  Alexander Graham Bell  মার্চ মাসে টেলিফোনের মাধ্যমে প্রথম বার্তা প্রেরন করতে সমর্থ হন।
* ১৮৭৭ সনঃ  Charlie Willams -এর বৈদ্যুতিক দোকানে এবং দোকান থেকে তিন মাইল দূরে বোস্টন শহরে তার বাসায় প্রথম বানিজ্যিক ভিত্তিতে টেলিফোন চালু করা হয়।
* ১৯০৬ সনঃ  Le DeForest  নামক একজন বিজ্ঞানী vacuum tube  আবিস্কার করেন।
* ১৯১৫ সনঃ  AT & T  গবেষকগন প্রথম Newyork থেকে San Francisco -তে টেলিফোন কল করতে সমর্থ হন এবং পরীক্ষামূলকভাবে রেডিওর মাধ্যমে দেশের বাইরে ভয়েস transmitt  করতে সমর্থ হন।
* ১৯২০ সনঃ  Carl Capek  প্রথম Robot সম্পর্কীয় ধারনা দেন।
* ১৯২৭ সনঃ  AT & T  গবেষকগন two-way  রেডিওর মাধ্যমে ট্রান্স আটলান্টিক টেলিফোন প্রর্বতন করে। তৎকালীন সময়ে প্রতি পাঁচ মিনিটের জন্য কল চার্জ ছিল ৭৫ ডলার।
* ১৯৩৪ সনঃ  ১৯৩৪ সনে প্রথম কমিউনিকেশন আইন পাশ হয়। তাতে প্রথম  টেলিফোন শিল্পকে নিয়মতান্ত্রিক করার চেষ্ঠা করা হয়।
* ১৯৩৯ সনঃ  Lowa  স্টেট বিশ্ববিদ্যালয়ের John Vincent Altanasoft  এবং  Clifford Berry  Atanas off-Berry-নামক প্রথম ইলেক্ট্রনিক ডিজিটাল কম্পিউটার তৈরী করেন।
* ১৯৪৫ সনঃ  দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকান প্রেসিডেন্টের বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা MEMEX  নামক একটি যন্ত তৈরীর প্রস্তাব দেন,যাতে অনেক বেশি পরিমান তথ্য-ধারন করে রাখা যাবে এবং প্রয়োজন মূহুর্তে ব্যবহার করা যাবে।
* ১৯৫৬ সনঃ  সফলভাবে প্রথম ট্রান্স-আটলান্টিক ক্যাবল লাইন বসানো সম্ভব হয়। ২৯শে অক্টোবর IBM  কোম্পানী প্রথম ৫ মেগাবাইট ধারন ক্ষমতা সম্পন্ন হার্ডডিস্ক ড্রাইভ তৈরি করতে সমর্থ হন। তৎকালীন সময় প্রতি মেগাবাইট ডিস্ক স্পেসের জন্য খরচ হয় ১০,০০০ ডলার।
* ১৯৫৭ সনঃ  সোভিয়েত রাশিয়া প্রথম কৃত্রিম উপগ্রহ স্হাপন করেন। এর প্রতিক্রিয়া হিসাবে আমেরিকা ডিফেন্স মন্ত্রনালয়ের আত্ততায় Advanced Research Project Agency (ARPA)  গঠন করেন।
* ১৯৫৮ সনঃ  Bells Labs লেসার (Light Amplification by stimulated Emission of Readition-LASER)  আবিস্কার করেন।
* ১৯৬০ সনঃ  যোগাযোগের জন্য প্রথম উপগ্রহ ECHO  স্হাপন করা হয়।
* ১৯৬১ সনঃ  জুলাই মাসে Leonard Kleinrock নামক কম্পিউটার বিজ্ঞানী Packet Switching  নেটত্তয়ার্কের উপর গবেষনা পত্র-প্রকাশ করেন।
* ১৯৬২ সনঃ  ATT বানিজ্যিক ভিত্তিতে স্যাটেলাইট স্হাপন করেন। আগষ্ট মাসে Joseph Licklider এবং  Wes Clark  On-line Man Computer Communication নামক গবেষনা পত্রে Galactic Network ধারনা ব্যাখা করেন। তাতে বর্তমান যুগের এ নেটওয়ার্কে ধারনা পরিস্ফুটিত হয়।
* ১৯৬৩ সনঃ  Doug Engelbart কম্পিউটারের মাউস আবিস্কার করেন।
* ১৯৬৪ সনঃ  Gordon Moore  বলেন যে, কম্পিউটিং ক্ষমতা প্রতি ১৮ মাসে দ্বিগুন হবে। তার এ ধারনা পরবর্তীতে Moore’s Law নামে পরিচিত হয়।
* ১৯৬৫ সনঃ  থমাস মেরিল এবং লরন্স রবার্ট প্রথম MIT এবং কার্লিফোনিয়ার মধ্যে WAN(ত্তয়াইড এরিয়া নেটত্তয়ার্ক) প্রতিষ্ঠা করেন।
* ১৯৬৬ সনঃ  প্রথমবারের মত টেলিফোন সিগন্যাল বহন করার জন্য ফাইবার অপটিকস্ ক্যাবল ব্যবহার শুরু হয়।
* ১৯৬৭ সনঃ  অক্টোবর মাসে লরেন্স রবার্ট “ARPANET Multiple Computer Networks and intel Computer Communication” এর ডিজাইন পেপার পাবলিষ্ট করেন।
* ১৯৬৮ সনঃ  ইংল্যান্ডের ন্যাশনাল রিসার্স ল্যাবরেটরিতে (NRL) প্রথম WAN-এ packet Switching  ব্যবহার করার জন্য পরীক্ষা নিরীক্ষা শুরু হয়।
* ১৯৬৯ সনঃ  BNN কোম্পানী কর্তৃক ARPANET-এর ৪টি node প্রতিষ্ঠা কার্ড সম্পন্ন হয়।
* ১৯৭০ সনঃ  হাত্তয়াই বিশ্বিদ্যালয়ের নরম্যান আবরাহামসন্স Alohanet প্রতিষ্ঠা করেন। মার্চ মাসে ARPANET-এর পঞ্চম node প্রতিষ্ঠা সম্পন্ন হয় এবং ডিসেম্বর মাসে ARPANET কার্যক্রম শুরু করে।
* ১৯৭১ সনঃ  জুন মাসে RFC #172 ফাইল ট্রান্সফার প্রটোকল চালু (FTP) করেন।
* ১৯৭২ সনঃ  মার্চ মাসে BBN-এর Ray Tomlinson কম্পিউটার থেকে কম্পিউটারে ই-মেইল প্রেরন করার জন্য প্রথম সফটত্তয়ার তৈরী করেন। এপ্রিল মাসে Jon Postel নামক একজন কম্পিউটার বিজ্ঞানী Telnet তৈরি করেন।
* ১৯৭৩ সনঃ  অক্টোবর মাসে কে থমপসন এবং ডেনিস বিসাই UNIX অপারেটিং সিস্টেমের উপর প্রথম Paper  উপস্থাপন করেন।
* ১৯৭৪ সনঃ  মে মাসে Vint Cerf  এবং Bob Khan  ট্রান্সমিশন কন্টোল প্রোটেকল (TCP) প্রতিষ্ঠা করেন।
* ১৯৭৯ সনঃ  DARPA ইন্টারনেট কনফিগারেশন কন্ট্রোল বোর্ড (ICCB) প্রতিষ্ঠা করে। একই বছর (Tom Truscott, Steve Belloin এবং Jim Ellis  নামক কম্পিউটার বিজ্ঞানীগন USENET প্রতিষ্ঠা করেন।
* ১৯৮২ সনঃ  ইন্টারনেট ব্যবহারকারীর (hosts) এর সংখ্যা ২০০ তে উপনীত হয়। DCA এবং ARPA তারা TCP ইন্টারনেট প্রটোকল (IP) প্রতিষ্ঠা করেন। যার দ্বারা ডিফেন্স ডেটা নেটত্তয়ার্ক প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ইহাকে Mit net  নামকরন করা হয়। জুন মাসে Drew Major, Kyle Powell এবং Date Neibaur  পিসি LAN-এর demonstration  দেখান। তাদের তৈরি সফটত্তয়ারই Novell’s Netware হিসাবে পরিচিত হয়।
* ১৯৮৩ সনঃ  ARPANET মিলিটারি এবং সিভিল দু’ভাগে ভাগ করা হয়। Berkeley-UNIX 4.2 BSD  প্রকাশ করেন। ইন্টারনেট এ্যকটিভিটিজ বোর্ড (IAB) প্রতিষ্ঠিত হয়।
* ১৯৮৫ সনঃ   এপ্রিল মাসে Whole Earth Lictronic Link (WELL) চালু করেন।
* ১৯৮৬ সনঃ  56 kbps গতি সম্পন্ন একটি ব্যাকবোন সার্ভারের সাথে বিভিন্ন sites  গুলোকে সংযুক্ত করার জন্য NSFnet  প্রতিষ্ঠিত হয়। USEnet-এর খবর দ্রুত এবং আরো দক্ষতা সম্পন্ন করার জন্য Brain Kamtor  এবং Phil Lapsley  নেটত্তয়ার্ক নিউজ ট্রান্সফার প্রটোকল (NNTP)  রিলিজ করেন।
* ১৯৮৭ সনঃ  ইন্টারনেট host-এর সংখ্যা ১০,০০০ ছাড়িয়ে যায়। আগষ্ট মাসে এ্যাপেল কম্পিউটারে Hyper Card  ব্যবহার শুরু হয়। Jeff Case,Mark Fedor Schoffstal  এবং James Davin  নামক কম্পিউটার বিজ্ঞানীগন Simple Gateway Monitoring Protocol (SGMP)  প্রদর্শন করেন।
* ১৯৮৮ সনঃ  Jarkko Oikariner  ইন্টারনেট রিলে চ্যাট (IRC)  রিলিজ করেন। উত্তর আমেরিকা এবং ইউরোপের মধ্যে ফাইবার অফটিক ব্যবহার করে ট্রান্স-আটলান্টিক টেলিফোন লাইন প্রতিষ্ঠার কাজ সম্পন্ন হয়। এর দ্বারা একই সাথে ৪০,০০০ হাজার টেলিফোন লাইন কল করা সম্ভবপর হয়। Robert Morris Jr  নামক এক কম্পিউটার বিজ্ঞানী Internet Worm  রিলিজ করেন যা প্রায় ৬০,০০০ কম্পিউটারকে ক্ষতিগ্রস্থ করে। Internet Worm-এর প্রতিরোধ করার জন্য DARPA  কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (CERT)  গঠন করে।
* ১৯৯০ সনঃ  CEO-এর কম্পিউটার বিশেষজ্ঞগন OAK  নামে একটি চিত্র ভিত্তিক প্রোগামিং (OOP)  ভাষা তৈরি করেন যা কয়েকবছর পরে Java  নামে পরিচিত হয়। Tim Berners-Lee  ত্তয়ার্ল্ড ত্তয়াইড ত্তয়েব ভিত্তিক সফটত্তয়ার রচনা করেন।
* ১৯৯১ সনঃ  ইন্টারনেট hosts-এর সংখ্যা ৬,০০,০০০-এ উপনীত হয়। Brewster Kahle  ত্তয়াইড এরিয়া ইনফরমেশন সার্ভার (WAIS)  আবিস্কার করেন। Minnesota  বিশ্ববিদ্যালয়ের Paul Linder  এবং  Mark Cahill  প্রথম Gopher  রিলিজ করেন। Philip Zimmerman  নামক এক কম্পিউটার বিশেষজ্ঞ Petty Good Privacy (PGP)  রিলিজ করেন। আগষ্ট মাসে লাইনার মোড ব্রাউজার (WWW)  এবং সেপ্টেম্বর মাসে Comp.sys.nex.  Comp.text.syml  এবং Comp. mail. multi-media  রিলিজ হয়।
* ১৯৯২ সনঃ  ইন্টারনেট hosts-এর সংখ্যা এক মিলিয়ন ছাড়িয়ে যায়। Rick Gates Internet Hunt  চালু করেন। নভেম্বর মাসে Nevada  বিশ্ববিদ্যালয় থেকে Veronica  নামে gophers space search Tool  রিলিজ করেন।
* ১৯৯৩ সনঃ  ইন্টারনেট host-এর সংখ্যা দুই মিলিয়নে উপনীত হয়। জাতিসংঘ এবং হোয়াইট হাউস অন-লাইনের আত্ততায় আসে। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে www  ডেভেলপারদের সম্মেলন অনুষ্ঠিত হয়।
* ১৯৯৪ সনঃ  First Virtnal  নামে সাইবার ব্যাংক প্রতিষ্ঠিত হয়। জেনেভায় www  কনফারেন্স অনুষ্ঠিত হয়, যা Wood Stock  নামে পরিচিত লাভ করে। জুলাই মাস নাগাদ ইন্টারনেট host-এর সংখ্যা ৩ মিলিয়নে উপনীত হয়। IAB  ইন্টারনেট এ্যাড্রেসের জন্য ১২৮ বিট সুপারিশ করে।
* ১৯৯৫ সনঃ  ইন্টারনেট host-এর সংখ্যা ৪ মিলিয়নে উপনীত হয়। মার্চ মাসে Apache  ওয়েব সার্ভার প্রজেক্ট চালু হয়। মে মাসে সান  মাইক্রোসিস্টেম Hot Java  ওয়েব ব্রাউজার তেরি করে। ২৪শে অক্টোবর FNG  ইন্টারনেটের সংজ্ঞা প্রদান করে।
* ১৯৯৬ সনঃ  ইন্টারনেট host-এর সংখ্যা নয় মিলিয়নে উপনীত হয়।
* ১৯৯৭ সনঃ  ইন্টারনেট host-এর সংখ্যা ১৬ মিলিয়ন ছাড়িয়ে যায়। ফেব্রুয়ারি মাসে RFC # ২০০  ইন্টারনেট অফিসিয়াল প্রটোকল স্ট্যান্ডার্ড রিলিজ করে।
*

১৯৯৮ সনঃ  Domain  নাম নিবন্ধকরন পদ্ধতি ভবিষ্যতে কিভাবে হ্যান্ডেল করা হবে তার জন্য Us Commerace  ডিপার্টমেন্ট জানুয়ারী মাসে Green Paper  প্রপোজাল প্রকাশ করে।

এভাবে হাজার হাজার কম্পিউটার বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রম এবং প্রচেষ্ঠার ধারাবাহিক ফল হিসাবে আজ ইন্টারনেট একটি পরিপূর্ন রূপ লাভ করতে সক্ষম হয়েছে। যদিত্ত ইন্টারনেট কম্পিউটার সৃষ্ট একটি নেটত্তয়ার্ক তথাপি এটা টেলিফোন বা টেলিভিশনের মতো কোন গতানুগতিক নেটত্তয়ার্ক নয়। কম্পিউটার শিল্পের গতি এবং প্রসারতার সাথে সাথে ইন্টারনেটের প্রসারতা লাভ করতেই থাকবে।

সূত্র :- ইন্টারনেট ই-মেইল ই-কমার্স (মোঃ আজিজুর রহমান খান)



আইসিটি পড়াশোনা এর আরও খবর

আইসিসিআইটি-তথ্যপ্রযুক্তিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ২২তম আয়োজন আইসিসিআইটি-তথ্যপ্রযুক্তিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ২২তম আয়োজন
যে সকল ওয়েবসাইটগুলোতে ভাষা শেখা যায় যে সকল ওয়েবসাইটগুলোতে ভাষা শেখা যায়
ইংরেজী শিক্ষকদের জন্য যুক্তরাষ্ট্রের বিনামূল্যে অনলাইন কোর্স ইংরেজী শিক্ষকদের জন্য যুক্তরাষ্ট্রের বিনামূল্যে অনলাইন কোর্স
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মোবাইল এ্যাপস চালু জাতীয় বিশ্ববিদ্যালয়ের মোবাইল এ্যাপস চালু
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেওয়া হবে বিনামূল্যে কম্পিউটার শিক্ষা, থাকবে ইংরেজি চর্চাও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেওয়া হবে বিনামূল্যে কম্পিউটার শিক্ষা, থাকবে ইংরেজি চর্চাও
প্রোগ্রামিংয়ে দক্ষতা বাড়াতে অনুষ্ঠিত হল ঝংকার মাহবুবের সেমিনার প্রোগ্রামিংয়ে দক্ষতা বাড়াতে অনুষ্ঠিত হল ঝংকার মাহবুবের সেমিনার
শীঘ্রই শুরু হচ্ছে আন্ত স্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার দ্বিতীয় আসর শীঘ্রই শুরু হচ্ছে আন্ত স্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার দ্বিতীয় আসর
City University CSE Department organizes event on “Firefox Beta Bug Hunting” City University CSE Department organizes event on “Firefox Beta Bug Hunting”
নাসায় আমন্ত্রণ পেলেন শাবিপ্রবির ৪ শিক্ষার্থী নাসায় আমন্ত্রণ পেলেন শাবিপ্রবির ৪ শিক্ষার্থী
আগামী দুই বছরের মধ্যে ৫৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়াইফাই জোন : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার আগামী দুই বছরের মধ্যে ৫৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়াইফাই জোন : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
প্রথম দিনেই ই-ক্যাব নির্বাচনের মনোনয়ন ফরম কিনলেন ১৭ জন
ই-কমার্স খাতকে এগিয়ে নিতে নতুন উদ্যোগ ‘দ্য চেঞ্জ মেকারস ২০২২’
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ