সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৩ ডিসেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » নতুন প্রযুক্তি আবিষ্কারের জন্য গবেষণার কাজ জোরদার করতে হবে -দিলীপ বড়ুয়া
প্রথম পাতা » আইসিটি আপডেট » নতুন প্রযুক্তি আবিষ্কারের জন্য গবেষণার কাজ জোরদার করতে হবে -দিলীপ বড়ুয়া
৪০৭ বার পঠিত
রবিবার ● ২৩ ডিসেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নতুন প্রযুক্তি আবিষ্কারের জন্য গবেষণার কাজ জোরদার করতে হবে -দিলীপ বড়ুয়া

দিলীপ বড়ুয়াশিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য নতুন নতুন প্রযুক্তি আবিষ্কারের লক্ষ্যে গবেষণা কার্যক্রম জোরদার করতে শিল্প মন্ত্রণালয় খুব শিগগিরই বুয়েটের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে ।
তিনি বলেন, এর আওতায় বুয়েটের শিক্ষার্থীদের উদ্ভাবিত নতুন প্রযুক্তি ও যন্ত্রপাতি দেশীয় শিল্পোদ্যোক্তাদের মাঝে বিপণন করে প্রাপ্ত রয়্যালটির অর্থ শিক্ষার্থীদের গবেষণা কাজে পুনরায় বিনিয়োগ করা হবে। এর মাধ্যমে দেশে সৃজনশীল তরুণ শিল্পোদ্যোক্তা ও গবেষক সৃষ্টির পথ সুগম হবে।
শিল্পমন্ত্রী আজ দুপুরে রাজধানীর একটি হোটেলে ‘এসএমই ব্যবসায় পরিকল্পনা প্রতিযোগিতা-২০১২’ এ বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন এ অনুষ্ঠান আয়োজন করে।
এসএমই ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই‘র নবনির্বাচিত প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমদ ও এমসিসিআই‘র সাবেক প্রেসিডেন্ট এম. আনিস উদ দৌলা।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রতিযোগিতার টেলিকম পার্টনার ও বাংলালিংকের উপ-পরিচালক (বিপণন) সোলায়মান আলম, প্রতিযোগিতায় বিজয়ী তরুণ ব্যবসায় পরিকল্পনাকারী সামিয়া শরীফ, মো. ইব্রাহিম খলিল চৌধুরী ও রিশাদ আহমেদ বক্তৃতা করেন।
দিলীপ বড়ুয়া বলেন, প্রতিযোগিতায় বিজয়ী তরুণ ব্যবসায় পরিকল্পনাকারীদের প্রকল্প বাস্তবায়নের জন্য সিঙ্গেল ডিজিট সুদে ঋণ পেতে এসএমই ফাউন্ডেশন থেকে সহায়তা দেয়া হবে। এ ক্ষেত্রে তিনি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সহায়তা কামনা করেন।
তিনি প্রতিযোগিতায় বিজয়ী তরুণ শিল্প উদ্যোক্তারা ভবিষ্যতে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অনবদ্য ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন। এমএসই ফাউন্ডেশন আয়োজিত এ ব্যবসায় পরিকল্পনা প্রতিযোগিতা তরুণ ব্যবসা পরিকল্পনাকারীদের স্বপ্নের দুয়ার খুলে দেবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে বক্তারা বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির চলমান ধারা অব্যাহত রাখতে হলে, দেশে নতুন নতুন সৃজনশীল শিল্প উদ্যোগ লাগবে। কেবলমাত্র কৃষিখাতের ওপর নির্ভর করে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা বজায় রাখা সম্ভব নয়। এ ক্ষেত্রে শ্রমঘন ও পরিবেশবান্ধব ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসার গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তারা এসএমই শিল্পখাত বিকাশের জন্য শক্তিশালী ব্যাকওয়ার্ড লিংকেজ গড়ে তোলার তাগিদ দেন। এলক্ষ্যে তারা দেশের তরুণ ও মেধাবী উদ্যোক্তাদের সৃজনশীল নতুন নতুন শিল্প উদ্যোগ নিয়ে এগিয়ে আসার পরামর্শ দেন।
এসএমই ফাউন্ডেশন আয়োজিত এ ব্যবসায় পরিকল্পনা প্রতিযোগিতায় জন্য সারাদেশ থেকে নবীণ উদ্যোক্তাদের জন্য ৪শ‘ ৭৫টি আবেদন জমা পড়ে। প্রতিযোগিতায় বুয়েটের শিক্ষার্থী সামিয়া শরিফ এবং মাহমুদুল ইসলাম তপুর দাখিলকৃত ধানের তুষের ছাই থেকে সোডিয়াম সিলিকেট তৈরির ব্যবসায় পরিকল্পনা প্রথম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মো. ইব্রাহিম খলিল চৌধুরীর নেতৃত্বে চার সদস্যের দল দাখিলকৃত কলা গাছের ছাল থেকে সুতা উৎপাদন পরিকল্পনা দ্বিতীয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রিশাদ আহমেদ এর নেতৃত্বে তিন সদস্যের দল দাখিলকৃত বাঁশ পাতা ও ধানের তুষ থেকে কাগজের বোতল উৎপাদন পরিকল্পনা তৃতীয় স্থান অর্জন করে।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান বিজয়ীদের হাতে যথাক্রমে পাঁচ লাখ টাকা, চার লাখ টাকা ও তিন লাখ টাকার চেক এবং ক্রেস্ট তুলে দেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে