সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৯, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২২ এপ্রিল ২০১৩
প্রথম পাতা » প্রধান সংবাদ » বিশ্বের সর্ববৃহৎ ডিজিটাল আর্কাইভ চালু হচ্ছে
প্রথম পাতা » প্রধান সংবাদ » বিশ্বের সর্ববৃহৎ ডিজিটাল আর্কাইভ চালু হচ্ছে
৬০০ বার পঠিত
সোমবার ● ২২ এপ্রিল ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বের সর্ববৃহৎ ডিজিটাল আর্কাইভ চালু হচ্ছে

বিশ্বের সর্ববৃহৎ ডিজিটাল আর্কাইভ চালু হচ্ছেবিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল আর্কাইভ চালু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থার ডিজিটাল পাঠাগারগুলোর পাশাপাশি জাতীয় আর্কাইভের সংগ্রহগুলোকে একত্র করে চালু করা হবে নতুন ডিজিটাল পাবলিক লাইব্রেরিটি। ব্যবহারকারীরা অনলাইনে এর সব কনটেন্ট পড়তে ও দেখতে পারবেন। খবর এপির।

গত বৃহস্পতিবার সাইটটির পরীক্ষামূলক ব্যবহার চালু করেছে ডিজিটাল পাবলিক লাইব্রেরি অব আমেরিকা কর্তৃপক্ষ। জর্জ ওয়াশিংটনের আমলের ছবি, ভিডিও কিংবা ডকুমেন্টসহ সম্প্রতি প্রকাশিত বইপুস্তক সবই থাকছে এতে।

২০১০ সালে হার্ভার্ড ও মিশিগান বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তার সঙ্গে গুগলের একজন সাবেক নির্বাহীকে নিয়ে গঠিত একটি পরিচালনা কমিটি এ লক্ষ্যে কাজ শুরু করে। মার্কিন সরকারের ইনস্টিটিউট অব মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি সার্ভিসেসের প্রত্যক্ষ অংশগ্রহণে সরকারের দেয়া তহবিল ব্যবহার করে ডিজিটাল পাবলিক লাইব্রেরিটি প্রতিষ্ঠিত হয়।
নির্বাহী পরিচালক ড্যান কোহেন লাইব্রেরির সাইটে লেখেন, ‘শুরুতেই প্রায় ২০ লাখ কনটেন্ট থাকছে লাইব্রেরিটিতে। আমরা এখন যুক্তরাষ্ট্রের বড় বড় সংগ্রহশালা ও লাইব্রেরির সঙ্গে তাদের ডিজিটাল কনটেন্টগুলো পাবলিক নেটওয়ার্কটিতে অন্তর্ভুক্ত করার জন্য যোগাযোগ করছি।’

বৃহস্পতিবার বোস্টন পাবলিক লাইব্রেরিতে উদ্বোধন করার কথা ছিল ডিজিটাল পাবলিক লাইব্রেরির। কিন্তু সেখানকার এক ম্যারাথনে বোমা হামলার কারণে এ পরিকল্পনা পিছিয়ে যায়। আসছে শরতে উদ্বোধন অনুষ্ঠানটি আয়োজন করা হবে। এরই মধ্যে লাইব্রেরির ওয়েবসাইটটির পূর্ণাঙ্গ সংস্করণ চালু করার ব্যাপারে আশাবাদী কোহেন।
এর আগে সার্চ জায়ান্ট গুগলের এ ধরনের একটি প্রচেষ্টা ব্যর্থ হয়। মূলত কপিরাইটকৃত কনটেন্ট ব্যবহার করতে চাওয়ার জন্যই গুগল তাদের মেগা ডিজিটাল লাইব্রেরিটি চালু করতে পারেনি। এ প্রসঙ্গে কোহেন বলেন, ‘আমাদের সংগ্রহে থাকা বই কিংবা অন্য কনটেন্টগুলোর বেশির ভাগই পুরনো কাজ। পাবলিক ডোমেইনে এগুলো এরই মধ্যে উন্মুক্ত হয়ে গেছে। কোনো বই প্রকাশের পর তার বাণিজ্যিক বিক্রির সেরা সময়টি পেরিয়ে গেলে আমরা তা লাইব্রেরিতে যুক্ত করার জন্য প্রকাশকদের সঙ্গে যোগাযোগ করব।’



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শপআপের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আসছে ওয়ানপ্লাস
বাজারে আসুসের ৬টি নতুন ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা বললেন প্রতিমন্ত্রী পলক
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স