সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২০, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২২ এপ্রিল ২০১৩
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » স্মার্টফোন অ্যাপ শনাক্ত করবে নিকটাত্মীয় !
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » স্মার্টফোন অ্যাপ শনাক্ত করবে নিকটাত্মীয় !
৫৬৫ বার পঠিত
সোমবার ● ২২ এপ্রিল ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্মার্টফোন অ্যাপ শনাক্ত করবে নিকটাত্মীয় !

স্মার্টফোন অ্যাপ শনাক্ত করবে নিকটাত্মীয় !আইসল্যান্ডের প্রোগ্রামাররা সম্প্রতি একটি স্মার্টফোন অ্যাপ ছেড়েছেন, যা ব্যবহারকারীকে এমন পরিস্থিতিতে সতর্ক করবে।
মাত্র ৩ লাখ ২০ হাজার মানুষের দেশ আইসল্যান্ড। নবম শতকে উত্তরের ভাইকিং জনগোষ্ঠী বসতি স্থাপন শুরু করে উত্তর আটলান্টিকের অগ্ন্যুত্পাতপ্রবণ দ্বীপটিতে। এর আগে সেখানে কোনো জনবসতির প্রমাণ পাওয়া যায়নি। এখনকার বাসিন্দাদের প্রায় সবাই তাদেরই বংশধর। শুরুতে জনসংখ্যা আরো কম ছিল সেখানে। বাসিন্দাদের মধ্যে নিজ পূর্বপুরুষের বিস্তারিত পরিচয়সহ বংশপরম্পরার তথ্য সংরক্ষণ করে রাখার একটি রেওয়াজ সেসময় থেকেই প্রচলিত আছে দেশটিতে। ৩০০ বছর ধরে তা আনুষ্ঠানিকভাবে হয়ে আসছে। পৃথিবীর প্রথম আইনসভা স্থাপনকারীরা নিজ পরিচয় সম্পর্কে ঐতিহাসিকভাবেই বেশ সচেতন।

স্বল্প জনসংখ্যা ও একই নৃগোষ্ঠীর সদস্য হওয়ায় আইসল্যান্ডের সমাজে দেখা যায় নতুন পরিচয় হওয়া মানুষটি তারই একজন আত্মীয়। সম্ভবত বিশ্বে এ হার আইসল্যান্ডেই সর্বোচ্চ। এ পরিস্থিতিতে সবচেয়ে বিপাকে পড়েন সেখানকার তরুণ-তরুণীরা। আইসল্যান্ডে এমন ঘটনা বিরল নয়, কোনো পারিবারিক অনুষ্ঠানে গিয়ে দেখা গেল, এখানে আসার ঠিক আগে ঘনিষ্ঠ সময় কাটিয়ে আসা মেয়েটি কিংবা ছেলেটি তারই আত্মীয়।

আপন খালা, মামা, চাচা, ফুপু বা তাদের ছেলেমেয়েদের সেখানেও সবাই চেনেন। কিন্তু অনেকেই এর বাইরে আরেকটু দূরের আত্মীয়স্বজনদের চেনেন না। ফলে আত্মীয়দের মধ্যে যৌন সম্পর্কের ঘটনা তুলনামূলক বেশি ঘটছে আইসল্যান্ডে। অনেকটা আইসল্যান্ডিক এ বিব্রতকর সমস্যা থেকে স্মার্টফোন ব্যবহারকারীদের বাঁচিয়ে দেবে নতুন অ্যাপটি।
‘অ্যাক্সিডেন্টাল ইনসেস্ট প্রিভেনশন’ নামে পরিচিতি পাওয়া অ্যাপটির নাম দেয়া হয়েছে ‘আইসল্যান্ডিগা অ্যাপ’, যার অর্থ আইসল্যান্ডের অ্যাপ। ফোনের মেনু অপশন থেকে অ্যাপটি চালু করে রাখলে দেশটির বংশানুক্রমিক জনসংখ্যাবিষয়ক কেন্দ্রীয় ডাটাবেস থেকে ব্যবহারকারীদের নিকটাত্মকীয়দের তথ্য সংগ্রহ করবে অ্যাপটি। দেখা হওয়া বিপরীত লিঙ্গের মানুষটির ফোনেও একই প্রক্রিয়া চালু থাকলে যদি তারা একই পিতামহ বা প্রপিতামহের বংশধর হয়ে থাকেন, অ্যাপটি উভয়ের ফোনেই একটি সতর্ক সংকেত পাঠাবে।
আইসল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে পড়া তিন সফটওয়্যার প্রকৌশলী একটি প্রতিযোগিতাকে সামনে রেখে অ্যাপটি তৈরি করেন। আইসল্যান্ডিগাবুকের সৃষ্টিশীল ব্যবহারের নতুন উপায় উদ্ভাবনের চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হয়েছিল প্রতিযোগীদের সামনে। আইসল্যান্ডিগা বুক বা আইসল্যান্ডের বই হচ্ছে দেশটির সম্পূর্ণ জনগোষ্ঠীর বংশানুক্রমের কেন্দ্রীয় অনলাইন তথ্যভাণ্ডার। প্রায় ১ হাজার ২০০ বছরের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে উঠেছে এ ডাটাবেস।

দলটির একজন আর্নার ফ্রেয়ার জানান, ‘আমাদের অ্যাপটি দুজন আইসল্যান্ডারকে কেবল ফোন ব্যবহার করে জেনে নেয়ার সুযোগ করে দিয়েছে, তারা রক্ত সম্পর্কের হিসেবে পরস্পরের কাছের কিনা কিংবা কতটা কাছের।’ অ্যাপটির প্রচারণায় ব্যবহূত স্লোগানে বলা হচ্ছে, ‘বাম্প দ্য ফোন বিফোর বাম্প ইন বেড’- বিছানায় ওঠার আগে ফোন নিয়ে একটু নাড়ানাড়ি করুন।
১৯৯৭ সালে আইসল্যান্ডের বায়োটেক কোম্পানি ডিকোড জেনেটিক্স ও সফটওয়্যার উদ্যোক্তা ফ্রিডরিখ স্কলাজন মিলে গড়ে তোলেন আইসল্যান্ডিগা বুক। কোম্পানিটির প্রধান নির্বাহী ক্যারি স্টিফেনসন জানান, প্রায় ৯৫ শতাংশ আইসল্যান্ডবাসীর কমপক্ষে গত ৩০০ বছরের বংশানুক্রমিক ক্রমধারার তথ্য সন্নিবেশিত হয়েছে এ ডাটাবেসে। কোম্পানিটিই সম্প্রতি প্রতিযোগিতাটির আয়োজন করেছিল।

এ মাসের শুরুর দিকে অবমুক্ত হওয়ার পর পরই চার হাজার বারেরও বেশি ডাউনলোড করা হয়েছে আইসল্যান্ডিগা অ্যাপ। আইফোনের জন্যেও অ্যাপটি নির্মাণের ঘোষণা দিয়েছেন এর নির্মাতারা। তাছাড়া প্রিয়জনদের জন্মদিন স্মরণ করিয়ে দিতে একটি বার্থডে ক্যালেন্ডারও যুক্ত করা হয়েছে এতে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইমো ও জাগো ফাউন্ডেশনের মধ্যে চুক্তি
শীঘ্রই বাজারে আসছে টেকনো ক্যামন ৩০ সিরিজের ফোন
বাংলাদেশের বাজারে আসছে অনার ম্যাজিক ৬ প্রো
হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ১০০ টাকা পর্যন্ত সাশ্রয়
এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক
ফ্রন্টেক লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪