সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯
ICT News | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৫ সেপ্টেম্বর ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ভিওআইপি জালিয়াতির ভিআইপিরা নজরদারিতে
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ভিওআইপি জালিয়াতির ভিআইপিরা নজরদারিতে
৩২২ বার পঠিত
বৃহস্পতিবার ● ৫ সেপ্টেম্বর ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভিওআইপি জালিয়াতির ভিআইপিরা নজরদারিতে

ভিওআইপি জালিয়াতির ভিআইপিরা নজরদারিতেভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল (ভিওআইপি) জালিয়াতির ঘটনায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ২২ জনের বিরুদ্ধে দায়েরকৃত ৪টি পৃথক মামলার জন্য তদন্ত কমিটি নিয়োগ দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার তদন্ত কমিটি নিয়োগের বিষয়টি অনুমোদন হয় কমিশনে।পাশাপাশি গ্রেপ্তার এড়াতে আসামিরা যেন দেশ ছাড়তে না পারে সে ব্যাপারে বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেছে রাষ্ট্রীয় দুর্নীতি বিরোধী এ সংস্থাটি।

ইতিমধ্যেই বিটিসিএলের এমডি এসএম কলিমুল্লাহসহ চারজনের জামিন খারিজ হয়ে গেছে হাইকোর্টে।

দুদক সূত্রে জানা গেছে, আসামিরা যেন গোপনে বিদেশ যেতে না পারে সেজন্য দেশের সকল স্থল ও বিমানবন্দরে বার্তা পাঠানো হবে। পাশাপাশি আসামিদের ধরতে পুলিশের বিশেষ শাখার (স্পেশাল ব্রাঞ্চ) সহায়তাও নেবে দুদক।

অপরদিকে সুষ্ঠু তদন্তের জন্য তদন্ত কর্মকর্তাদের প্রয়োজনীয় যে কোনো ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন। বুধবার চার মামলায় যে ৩ তদন্ত কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে তারা হলেন-দুদকের সিনিয়র উপ-পরিচালক এসএম সাহিদুর রহমান, মাহমুদ হাসান এবং জাহাঙ্গীর আলম। এস এম সাহিদুর চারটি মামলার দু’টির তদন্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। অপর দু’জন বাকি দুই মামলার তদন্ত কর্মকর্তা হিসেবে থাকবেন। আর এ তদন্ত টিমকে তত্ত্বাবধান করবেন দুদকের পরিচালক উইং কমান্ডার মো. তাহিদুল ইসলাম।

জানা গেছে, নিয়োগ পাওয়ার পরপরই আসামিদের ওপর নজরদারি শুরু করেছে তদন্ত কমিটি।দায়িত্বশীল সূত্র আরও জানিয়েছে, ইতিমধ্যেই হাইপ্রোফাইল এসব আসামির কয়েকজন গোয়েন্দা সংস্থার নজরদারিতে রয়েছেন।

দুদক কমিশনার (তদন্ত) সাহাবউদ্দিন চুপ্পু বাংলানিউজকে বলেন, তদন্তের স্বার্থে যা করা প্রয়োজন দুদক সে ব্যবস্থাই নিচ্ছে। তদন্ত টিম কমিশনের আইন অনুযায়ী আসামিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ৬০৭ কোটি ৫৭ লাখ ১ হাজার ৬৩১ টাকা আত্মসাতের দায়ে বিটিসিএলের বর্তমান এমডি এসওএস কলিমুল্লাহ, সাবেক এমডি মো. খবিরুজ্জামান, আফসারুল আলম ও ড. আবু সাঈদ খানসহ ২২ জনকে আসামি করে দুদক। মামলার পরপরই চরম বেকায়দায় পড়ে যান এতদিন ধরাছোঁয়ার বাইরে থাকা ভিওআইপি কেলেংকারির এসব হোতারা।

মামলার অন্য আসামিরা হলেন-বিটিসিএলের সহকারী বিভাগীয় প্রকৌশলী (এডিই) রোনেল চাকমা, মো. বদিউল আলম, বিভাগীয় প্রকৌশলী (ডিই) মো. হাবিবুর রহমান প্রামাণিক, জিএম (ওটিআর) আনোয়ারুল মামুন, সদস্য (রক্ষণাবেক্ষণ ও পরিচালনা) প্রকৌশলী মোহাম্মদ তৌফিক, বিভাগীয় প্রকৌশলী (আইটিএক্স) আনোয়ার হোসেন, সহকারী বিভাগীয় প্রকৌশলী (আইটিএক্স) মনিরা বেগম, প্রাক্তন সহকারী বিভাগীয় প্রকৌশলী (আইটিএক্স) সামসাদ মাহমুদ, সাবেক সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) এ এইচ এম বখতিয়ারুল হুদা, সাবেক বিভাগীয় প্রকৌশলী (আইটিএক্স অ্যান্ড ট্রান্সমিশন) জহির উদ্দিন মোহাম্মদ বাবর, মোহাম্মদ খোরশেদ হাসান, সহকারী বিভাগীয় প্রকৌশলী মো. আবদুস সালাম, ছাইফুর রহমান ভূঁইয়া, সাবেক সহকারী বিভাগীয় প্রকৌশলী খান মোহাম্মদ কায়সার, সাবেক এডিই/ডিই (অতিরিক্ত দায়িত্ব) (আইটিএক্স অ্যান্ড ট্রান্সমিশন) মো. সাজ্জাত হোসেন এবং সাবেক সহকারী বিভাগীয় প্রকৌশলী মো. মোক্তার আহমেদ।

জালিয়াতিতে সম্পৃক্ততার অভিযোগে এরিকসন বাংলাদেশ লিমিটেডের ৩ কর্মকর্তাকেও আসামি করেছে দুদক। তারা হলেন- কন্ট্রাক্ট ম্যানেজার আসিফ জাহিদ চৌধুরী, রিলেশনশিপ ম্যানেজার নজরুল ইসলাম ও প্রকৌশলী মাসরুরুল হাকিম।

২০০৯ সালের আগস্ট থেকে ২০১২ সালের নভেম্বর পর্যন্ত সময়কালে এই দুর্নীতি সংঘটিত হয়েছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। মূলত বিদেশ থেকে আসা টেলিফোন কলের শত শত কোটি ডাটা মুছে ফেলার অভিযোগ অনুসন্ধান করতে গিয়ে এই চক্রের সংঘটিত অপকর্মের সন্ধান পায় দুদক।

এদিকে গত মঙ্গলবার বিটিসিএলের এমডি এসএম কলিমুল্লাহসহ এরিকসন বাংলাদেশের চার কর্মকর্তা হাইকোর্টে আগাম জামিনের আবেদন করে। তবে তাদের জামিন আবেদন সঠিকভাবে উপস্থাপিত হয়নি মর্মে খারিজ করেছে হাইকোর্ট। জামিন চাওয়া অপর তিন কর্মকর্তা হচ্ছেন, নজরুল ইসলাম, মাশরুরুল ইসলাম ও আসিফ জাহিদ চৌধুরী।-বাংলানিউজ



আর্কাইভ

প্রথম দিনেই ই-ক্যাব নির্বাচনের মনোনয়ন ফরম কিনলেন ১৭ জন
ই-কমার্স খাতকে এগিয়ে নিতে নতুন উদ্যোগ ‘দ্য চেঞ্জ মেকারস ২০২২’
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ