সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৭, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ১৭ জুন ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ইন্টেলের ফাইভজি ব্যবসা কিনতে আগ্রহী অ্যাপল
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ইন্টেলের ফাইভজি ব্যবসা কিনতে আগ্রহী অ্যাপল
৬৩৫ বার পঠিত
সোমবার ● ১৭ জুন ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইন্টেলের ফাইভজি ব্যবসা কিনতে আগ্রহী অ্যাপল

---
ইন্টেল করপোরেশনের ফাইভজি ব্যবসা ক্রয়ের মাধ্যমে নিজেই আইফোনের মডেম তৈরি করতে চায় প্রযুক্তি কোম্পানি অ্যাপল। যে কারণে ইন্টেলের জার্মানিভিত্তিক মডেম ব্যবসা বিভাগ অধিগ্রহণের সম্ভাবনা খতিয়ে দেখছে প্রতিষ্ঠানটি। গতকাল আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে আর্সটেকনিকা।
ইন্টেল স্মার্টফোন ডিভাইসের জন্য মডেম তৈরির ব্যবসা গুটিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছে। মার্কিন সেমিকন্ডাক্টর প্রতিষ্ঠানটি তাদের মডেম ব্যবসার পুরোটাই গড়েছে জার্মানিতে। ২০১১ সালে মডেম ব্যবসা জোরদারের লক্ষ্যে ১৪০ কোটি ডলার ইনফিনিয়ন নামে একটি কোম্পানি অধিগ্রহণ করেছিল ইন্টেল এবং ইনফিনিয়নকে জার্মানির কার্যক্রমের সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ইন্টেলের এ বিভাগের দায়িত্বে যে প্রকৌশলী ছিলেন, এক দশক আগে তিনি আইফোনের চিপ নিয়ে কাজ করতেন।

ইন্টেলের মডেম চিপ ব্যবসা নিয়ে অ্যাপলের আগ্রহ নতুন কিছু না। গত এপ্রিলে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে দাবি করা হয়, অ্যাপল নিজেই মডেম চিপ উন্নয়নের লক্ষ্যে বড় অংকের একটি অধিগ্রহণের চেষ্টা চালাচ্ছে।
ওই সময় ইন্টেলের এক বিবৃতিতে জানানো হয়েছিল, তাদের স্মার্টফোনের মডেম চিপ ব্যবসা বিভাগ অধিগ্রহণে একটি প্রতিষ্ঠান জোর চেষ্টা চালাচ্ছে। তবে আগ্রহী ক্রেতা প্রতিষ্ঠানটির নাম প্রকাশ করা হয়নি।
ইন্টেল জানায়, তারা ওয়্যারলেস ফাইভজি ফোন ব্যবসা বিক্রয়ে সহায়তা পেতে বাইরে থেকে একজন পরামর্শক নিয়োগ করেছে। তিনি বিভাগটির সম্ভাব্য বিক্রয় মূল্য নির্ধারণে কাজ করছেন। ওয়্যারলেস মডেম ও মেধাসম্পত্তি উভয় ক্ষেত্রে গুরুত্ব সৃষ্টিতে সক্ষম হয়েছে ইন্টেল। যে কারণে বিশ্বের শীর্ষস্থানীয় একাধিক প্রতিষ্ঠান ইন্টেলের মডেম চিপ ব্যবসা কিনতে আগ্রহী।

ওয়াল স্ট্রিটের প্রতিবেদনে বলা হয়, কয়েক মাস ধরেই ইন্টেলের মডেম চিপ ব্যবসা অধিগ্রহণের লক্ষ্যে আলোচনা চালিয়ে আসছে অ্যাপল। তবে কোয়ালকমের সঙ্গে অ্যাপলের পেটেন্ট ও রয়্যালটি নিয়ে মামলা মীমাংসার আগ মুহূর্তে এসে তা স্থগিত করা হয়। অ্যাপল-কোয়ালকম এরই মধ্যে পরস্পরের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহার করে নিয়ে দীর্ঘদিনের আইনি লড়াইয়ে সমাপ্তি টেনেছে। কোম্পানি দুটি জানায়, তাদের মধ্যে একটি ছয় বছর মেয়াদি লাইসেন্স চুক্তি হয়েছে এবং নিজেদের মধ্যে কম মূল্যে পণ্য সরবরাহে একটি বহু বছরের চুক্তিও সম্পন্ন হয়েছে।

গত এপ্রিলে ইন্টেলের সিইও বব সোয়ান ফাইভজি মডেম ব্যবসা থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর পরই অ্যাপল-কোয়ালকমের সমঝোতার খবরটি প্রকাশ পায়। দুই কোম্পানির সমঝোতা হওয়ার পর পরই মডেম চিপ ব্যবসা থেকে বের হওয়ার চূড়ান্ত ঘোষণা দেয় ইন্টেল। কোম্পানিটি জানায়, তারা আর নতুন প্রজন্মের ফাইভজি মডেম চিপ উন্নয়নে কাজ করবে না।
এ বিষয়ে ইন্টেলের সিইও বলেন, অ্যাপল ও কোয়ালকমের এ ঘোষণার ফলে আমরা অনুমান করতে পারছি, স্মার্টফোনের এ যন্ত্রাংশ সরবরাহ করে অর্থ উপার্জনের কোনো সুযোগ থাকবে না। এ অবস্থায় নিজেদের মডেম ব্যবসা নিয়ে বিকল্প চিন্তা করছি। এর মধ্যে অ্যাপল বা অন্য কোনো প্রতিষ্ঠানের কাছে ব্যবসা বিভাগটি বিক্রি করে দেয়ার পরিকল্পনাও রয়েছে। এ ধরনের কোনো চুক্তি হলে তা ইন্টেলকে কয়েকশ কোটি ডলার এনে দেবে। বিভিন্ন কোম্পানি এরই মধ্যে ইন্টেলের এ ব্যবসা ক্রয়ের আগ্রহ প্রকাশ করেছে। তবে বিক্রির প্রক্রিয়া এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

এদিকে অ্যাপল যদি শেষ পর্যন্ত ইন্টেলের স্মার্টফোন মডেম চিপ ব্যবসা ক্রয় করতে সক্ষম হয়, এটি হবে আইফোন নির্মাতা কোম্পানিটির বৃহত্তম অধিগ্রহণগুলোর মধ্যে একটি। অ্যাপলের সবচেয়ে বড় চুক্তিটি ছিল ২০১৪ সালে হেডফোন কোম্পানি বিটস ইলেকট্রনিকসকে ৩০০ কোটি ডলারে অধিগ্রহণ।
টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কো বলেন, ২০২০ সাল নাগাদ ফাইভজি মডেমযুক্ত আইফোন বাজারে নিয়ে আসার প্রত্যাশা করছে অ্যাপল। অ্যাপলের পণ্য নিয়ে প্রায়ই বিভিন্ন পূর্বাভাস দিয়ে থাকেন মিং। তিনি জানিয়েছেন, নতুন আইফোনে কোয়ালকম ও স্যামসাং ফাইভজি মডেম সরবরাহ করতে পারে।

ইন্টেল এ মুহূর্তে বাজারে থাকা অ্যাপলের বর্তমান প্রজন্মের আইফোনে ব্যবহূত এলটিই মডেম চিপ সরবরাহ করছে। তবে কোয়ালকমের মডেম চিপকেই সর্বসম্মতভাবে সেরা মনে করা হয় এবং কোয়ালকমের থেকে পুনরায় চিপ কেনার আগ্রহ প্রকাশ করেছে অ্যাপল।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ