সর্বশেষ সংবাদ
ঢাকা, অক্টোবর ১৬, ২০২১, ৩০ আশ্বিন ১৪২৮
ICT News | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৮ জুলাই ২০১৯
প্রথম পাতা » অ্যাপস কর্নার » রক্তদান প্রক্রিয়াকে আরো সহজ করতে প্লে স্টোরে ব্লাড ব্যাংক অ্যাপ
প্রথম পাতা » অ্যাপস কর্নার » রক্তদান প্রক্রিয়াকে আরো সহজ করতে প্লে স্টোরে ব্লাড ব্যাংক অ্যাপ
৪৬৯ বার পঠিত
রবিবার ● ২৮ জুলাই ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রক্তদান প্রক্রিয়াকে আরো সহজ করতে প্লে স্টোরে ব্লাড ব্যাংক অ্যাপ

প্লে-স্টোরে Charpoka Blood Bank লিখে সার্চ দিলে প্রথমেই অ্যাপটি চলে আসবে
ফেসবুকভিত্তিক রক্তদান সেবার প্রায় ৩ বছরের দীর্ঘ পথচলা শেষে এবার তারা রক্তদান প্রক্রিয়াকে আরো সহজভাবে মানুষের হাতে পৌঁছে দিতে বাজারে ছেড়েছে ব্লাড ব্যাংক অ্যাপ!
ছারপোকা ব্লাড ব্যাংক নামের এই অ্যাপটি বাংলাদেশের সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত অ্যাপ। এতে রয়েছে এমন কিছু ফিচার, যা বাংলাদেশের ব্লাডব্যাংক অ্যাপসগুলোয় আগে কখনো ব্যবহৃত হয়নি। জরুরী ভিত্তিতে রক্তের প্রয়োজনে এই অ্যাপটির মাধ্যমে খুব সহজেই রোগীর নিকটবর্তী এলাকার রক্তদাতাকে খুঁজে পাওয়া সম্ভব। সাথে পাওয়া যাবে ডোনারের মোবাইল নম্বর। খুব সহজেই যে কেউ ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি, কোনোপ্রকার ঝামেলা ছাড়াই।

ছারপোকা ব্লাড ব্যাংক অ্যাপের ফিচার এবং অন্যান্য অানুসঙ্গিক বিষয়গুলোঃ
গুগল প্লে-স্টোরে Charpoka Blood Bank লিখে সার্চ দিলে প্রথমেই অ্যাপটি চলে আসবে। ইনস্টল করে অ্যাপটি ওপেন করার পর আপনার নাম, ফোন নম্বর, এলাকার নাম ও ব্লাডগ্রুপ দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ব্যাস, একইসাথে আপনি ইউজার এবং ডোনার হিসেবে ছারপোকার ডাটাবেজে নিবন্ধিত হয়ে যাবেন !

অ্যাপটির Make Request অপশনে ক্লিক করে আপনি রক্ত চেয়ে সবার কাছে অনুরোধবার্তা পাঠাতে পারেন। অথবা All Donor অপশনে গিয়ে সব ডোনারের তালিকা দেখতে পারেন। এছাড়াও Search Donor অপশনে নিজের সুবিধামত ব্লাড গ্রুপ বা এলাকার নাম লিখে সার্চ দিয়ে ডোনার খুঁজে নিতে পারেন। ভেতরকার সামান্য দায়িত্ব ও মানবতাবোধের অভাবে সঠিক সময়ে সঠিক ডোনার খুঁজে পাওয়া যায় না।
ছারপোকা ব্লাড ব্যাংক দেশের সব ডোনারকে এক প্লাটফর্মে এনে দাঁড় করানোর ব্যবস্থা করেছে, এমনটাই মনে করছেন ছারপোকার পরিচালক কাজী নিপু ! ২০২০ সালের মধ্যে এর ডাটাবেজে সারা বাংলাদেশ থেকে ২০ লাখ রক্তদাতা অন্তর্ভুক্ত করার লক্ষ্যে কাজ করছেন তিনি। ছারপোকার আরেক স্বপ্নদ্রষ্টা অকাল প্রয়াত সুমাইয়া সুলতানা আদিবা কে অ্যাপটি উৎসর্গ করা হয়েছে।

অ্যাপটি নির্মাণে কাজ করেছেন প্রজেক্ট ছারপোকার ডেভেলপার ফাহিম আকবর এবং সার্বিক তত্বাবধানে কাজ করছেন আহমেদ অরিত্র ও আশিকুর রহমান মৃন্ময়। অ্যাপটি মুঠোফোনে পেতে গুগল প্লেস্টোরে Charpoka Blood Bank লিখে সার্চ করুন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ
বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য।
ক্লাউড সেবা অ্যাজারের ৪ কোটি ৪০ লাখ ব্যবহারকারী চুরি যাওয়া পাসওয়ার্ড ব্যবহার করছে