সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১০, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ১১ ফেব্রুয়ারী ২০১৩
প্রথম পাতা » অনলাইন ভালোবাসা » যে কথা হয়নি বলা
প্রথম পাতা » অনলাইন ভালোবাসা » যে কথা হয়নি বলা
৫৩১ বার পঠিত
সোমবার ● ১১ ফেব্রুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যে কথা হয়নি বলা

নিশুতি রাত, পৃথিবী যখন সব কোলাহল থেকে মুক্ত, মানুষ যখন গভীর স্বপ্নময় ঘুমে অচেতন, তখন শুধু এই আমি জেগে । প্রতিটি রাতেই তোমার দেয়া উপহার সেই ছোট্ট চিরকুটটি পড়ি আর তোমাকে ভাবি, ভাবতে ভাবতে মাঝে মধ্যে কখন যেন আমার অজান্তেই একটা লম্বা দীর্ঘশ্বাস বের হয়ে আসে । এই দীর্ঘশ্বাসটাই বাষ্প হয়ে ভেসে মেঘ হয়ে একটা সময় বৃষ্টিতে রূপ নিয়ে চোখের জল হয়ে আমার দু’গন্ডদেশ বেয়ে পডে অবিরত ধারায় ।
সাত বছর আগের ঘটনা । ক্লাস শেষ । সবাই শ্রেণীকক্ষ থেকে বের হয়ে গেছে । হঠাৎ আমার পিছন থেকে চিরচেনা সুমধুর মেয়েলি কন্ঠের ধ্বনি, ‘এই শিশির’।
অপ্রত্যাশিত এই ঘটনার আকস্মিকতায় আমি হচকিত হয়ে বসা থেকে উঠে দাঁড়িয়ে যাই । এমতাবস্থায় অর্পিতা আমার হাতে একটা চিরকুট ধরিয়ে দিয়ে বলে, আমি তোমার জন্য অপেক্ষা করব । অর্পিতার চিরকুটঃ
‘শিশির, আমি জানি বা আমার বিশ্বাস, তুমি আমাকে ভালোবাস । আমি এটাও জানি, লজ্জা আর ভয়ের কারণে তুমি আমাকে কিছু বলতে পাচ্ছনা । আগামীকাল ক্লাশ শেষে আমি পুরনো কৃষ্ণচ’ড়া গাছটির নিচে তোমার জন্য অপেক্ষা করব । তিনটি শর্ত প্রযোজ্যঃ
১ । প্রথম সাক্ষাতেই বলতে হবে, অর্পিতা, আমি তোমাকে ভালোবাসি ।
২ । আমাদের ভালোবাসার অনুত’তি নিয়ে তুমি আমাকে একটি চিঠি দিবে এবং
৩ । আমার হাত ধরতে হবে ।
অর্পিতা
বিঃদ্রঃ যদি না আস তাহলে বুঝব আমার ধারণায় ভুল ছিল, তুমি আমাকে কোনদিন ভালোবাসনি ।’
কিন্তু নিয়তির নির্মম পরিহাস, আমি সেইদিন অর্পিতার সম্মুখে উপস্থিত হতে পারিনি । আর সেই সুবাদে অর্পিতা আমার উপর অভিমান করে , আমাকে ভুল বুঝে অনেক কষ্ট পেয়ে সেই কষ্ট সহ্য করতে না পেরে একবুক দুঃখ আর অপমান নিয়ে স্বদেশ ছেড়ে পাড়ি জমায় বিদেশে । আর সেই থেকে আমার কষ্টের দিন শুরু ।
অর্পিতা, কেমন আছ তুমি? খুব, খুব জানতে ইচ্ছে করে । আমি জানিনা আমার এই ক্ষুদ্র লেখাটি তোমার দৃষ্টির গোচরে আদৌ পড়বে কিনা । তারপরেও যে কারণে আমি আজ তুমিহারা, সেই সত্যটি আজ তোমাকে বলছি । তোমার ধারণা ১০০% সঠিক ছিল । আমি তোমাকে অনেক অনেক ভালোবাসি । সেইদিন তোমার চিরকুটটি পেয়ে সেই রাতেই আমি আমার ভালোবাসার অনুভ’তি নিয়ে ভিন্ন ভিন্ন শিরোনামে নয় পৃষ্ঠার একটি দীর্ঘ চিঠি লিখি । নয়টি শিরোনামঃ আ, মি, তো, মা, কে, ভা, লো, বা, সি । পরেরদিন ক্লাসে এসে আমি তোমার দিকে তাকাতেই পারছিলাম না । শরীরে ও মনে লজ্জা ও ভয় মিশ্রিত একটা সুখকর অনুভ’তি সদা প্রবাহিত হচ্ছিল । ভালোবাসার অনুভ’তির সাগরে এতটাই নিমজ্জিত ছিলাম যে ক্লাস শেষে কখন সবাই বের হয়ে গেছে আমি বুঝতেও পারিনি । কেউ নেই দেখে তড়িঘড়ি করে যেইনা বেঞ্চ থেকে উঠতে ধরেছি ঠিক তখনি লোহার সাথে আটকে আমার প্যান্টের পিছনের অংশ অনেকখানি ছিঁড়ে যায় । বাসা থেকে নতুন প্যান্ট পরে কৃষ্ণচ’ড়া গাছের নিচে এসে দেখি তুমি নেই, শুধু মাটিতে একটা লিখা, ‘আমার ধারণা ভুল ছিল’ । তোমকে লিখা আমার চিঠিখানি আদৌ তোমার কাছে পৌঁছাতে পারব কিনা জানিনা । আমি এখনো স্বপ্ন দেখি, তুমি হেমন্তের রূপালী শিশির রূপী ভালোবাসা হয়ে ভালোবাসাহীন খরায় পোড়া আমার উষ্ণ হৃদয় ভ’মি ভিজিয়ে দিবে । সেই অপেক্ষাতেই থাকব….
পুনশ্চঃ অর্পিতা, তোমার প্রতি আমার সুপ্ত ভালোবাসা চক্রবৃদ্ধি হারে বাড়তেই থাকবে । আমার ভালোবাসাময় দুই হাত তোমার কাশফুলের ন্যায় নরম, কোমল দুই হাতকে ধরার জন্য সদা প্রসারিত হয়ে থাকবে ।
লিখেছেন- হাসিবুল হক হলি
ড. কুদরত-ই-খুদা হল (পুরাতন)
হাজারীবাগ, ঢাকা।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি