সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১৯ মার্চ ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » গেমিং ব্যবসায় হোয়াটসঅ্যাপ
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » গেমিং ব্যবসায় হোয়াটসঅ্যাপ
৪৮০ বার পঠিত
মঙ্গলবার ● ১৯ মার্চ ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গেমিং ব্যবসায় হোয়াটসঅ্যাপ

গেমিং ব্যবসায় হোয়াটসঅ্যাপআয় বৃদ্ধি ও ব্যবসা বহুমুখীকরণে গেম নির্মাণ খাতে প্রবেশ করছে শীর্ষস্থানীয় মোবাইল মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। এজন্য কোরীয়-মার্কিন গেম নির্মাতা প্রতিষ্ঠান উইমেডের সঙ্গে প্রাথমিক একটি সমঝোতা চুক্তি করেছে কোম্পানিটি। খবর টেকক্রাঞ্চের।
দক্ষিণ কোরীয় প্রযুক্তি পত্রিকা টেকরাক্স জানায়, উইমেডের সঙ্গে করা এ সমঝোতা স্মারকটি পূর্ণ চুক্তিতে রূপান্তর করতে কাজ করছে হোয়াটসঅ্যাপ। তবে হোয়াটসঅ্যাপ অন্য গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ ধরনের কোনো চুক্তিতে উপনীত হয়েছে কিনা, তা নিশ্চিত নয়।
ব্যক্তিমালিকানাধীন হোয়াটসঅ্যাপের প্রকৃত গ্রাহকসংখ্যা প্রকাশ হয় না। তবে সারা বিশ্বেই মোবাইল মেসেজিং অ্যাপ হিসেবে তুমুল জনপ্রিয়তা পেয়েছে এটি। সেই সঙ্গে বিভিন্ন ডাউনলোড থেকেও মোটা অঙ্কের আয় করে কোম্পানিটি। হোয়াটসঅ্যাপ ডাউনলোড করতে খরচ হয় মাত্র ৯৯ সেন্ট। এজন্য অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগল প্লের মতো অনলাইন কন্টেন্ট স্টোরগুলোর তালিকায় সবসময় অন্যতম ডাউনলোড হিসেবে অন্তর্ভুক্ত থাকে অ্যাপটি।
অবশ্য গেমিং জগতে প্রবেশ করলে কোম্পানিটির আয় যেমন বাড়বে, সেই সঙ্গে বাড়বে এশিয়ার বাজারে তাদের গ্রহণযোগ্যতাও। হোয়াটসঅ্যাপের আগে গেমিং খাতে প্রবেশ করে দারুণ সাফল্য পেয়েছে জাপানি মোবাইল মেসেজিং অ্যাপ প্রতিষ্ঠান লাইন এবং কোরীয় কোম্পানি কাকাও টক। এ দুটি কোম্পানির নিবন্ধিত গ্রাহকসংখ্যা বর্তমানে যথাক্রমে ১২ ও ৮ কোটি। এ দুটি কোম্পানির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে উইমেডের। ২০১০ সালে সিয়াটলে যাত্রা করা উইমেড গেম তৈরি করে লাইনের জন্য। এর পাশাপাশি কাকাও টকের অংশীদারও তারা।
সম্প্রতি লাইন ঘোষণা করে, তাদের গেমিং সাইটে থাকা ১৭টি গেম চালু হওয়ার ৭ মাসের মাথায় ১০ কোটি বারের বেশি ডাউনলোড করা হয়েছে। এগুলোর বেশির ভাগই ছোট ছোট গেম, যেগুলো দুই ব্যক্তি তাদের মোবাইল মেসেজিং অ্যাপের মাধ্যমে একত্রে খেলতে পারে। এ গেমগুলোর জন্য প্রয়োজনীয় ভার্চুয়াল পণ্য বিক্রি কিংবা প্রাথমিক ডাউনলোড ফি থেকেই আয় করে থাকে লাইন।
প্রযুক্তি পত্রিকা ডিসটিমোর হিসাব অনুযায়ী, লাইনের লাইনপপ নামের গেমটি বাজারে ছাড়ার প্রথম দিনেই ১০ লাখ বার ডাউনলোড করা হয়। তাতে প্রথম ১২ দিনের মধ্যেই গেমটি থেকে ১০ লাখ ডলার আয়ে সমর্থ হয় লাইন। অ্যাপবিষয়ক পত্রিকা অ্যাপ অ্যানি জানায়, গেমগুলোর পাশাপাশি গেম-সংক্রান্ত বিভিন্ন স্টিকার বাজারে ছেড়ে সর্বোচ্চ আয়কারী সোস্যাল নেটওয়ার্কিং অ্যাপে পরিণত হয়েছে পাথ। হোয়াটসঅ্যাপও একই পথে এগোতে চাইছে।
কাকাও টক অবশ্য গেম খাত থেকে পাওয়া আয় নিয়ে তেমন কিছু জানায়নি। তবে ২০১১ সালে গেমিং সেবা চালু করার পর থেকে এ পর্যন্ত ২ কোটি ৩০ লাখ একক গ্রাহক ৮ কোটি ২০ লাখ বার কাকাও গেম ডাউনলোড করেছেন। তাতে এ পর্যন্ত ৫ কোটি ১৬ লাখ ডলার আয় করেছে কোম্পানিটি। গত বছরের অক্টোবরেই ৩ কোটি ৫৩ লাখ ডলার আয় করে তারা।
অখ্যাত গেম নির্মাতা প্রতিষ্ঠান সানডেটয়েজের এনিপেং গেমটি অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে ২ কোটি বার ডাউনলোড করা হয়েছে। অন্য গেম নির্মাতা কোম্পানি নেক্সটফ্লোরের ড্রাগন ফ্লাইট গেমটি এক মাসেই ডাউনলোড করা হয়েছে ১ কোটি ১৬ লাখ বার।
শুরু থেকেই বিজ্ঞাপন প্রদর্শনে অনীহা প্রকাশ করে আসছে হোয়াটসঅ্যাপ। তাদের মতে, বিজ্ঞাপন গ্রাহকদের বুদ্ধিমত্তার প্রতি অবজ্ঞা প্রদর্শন করে। সেই সঙ্গে এগুলো তাদের চিন্তাধারায়ও বিঘ্ন ঘটায়। এজন্য আয় বৃদ্ধি করতে ওয়েব কন্টেন্টকেই বেছে নিতে আগ্রহী কোম্পানিটি। গেমিং এ ধরনের প্রচেষ্টার অন্যতম সহায়ক বলে তাদের ধারণা।
গেমকে আয় বাড়ানোর পদ্ধতি হিসেবে বেছে নেয়ার পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, এশিয়ার বাজারে এরই মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে হোয়াটসঅ্যাপ। এখানে মোবাইল মেসেঞ্জার অ্যাপনির্ভর গেম এরই মধ্যে আয়ের উত্স হিসেবে সফলতা পেয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক হোয়াটসঅ্যাপের স্বদেশী কোনো প্রতিদ্বন্দ্বী এখন পর্যন্ত গেমিং খাতে প্রবেশ করেনি। তাই এ খাতে সহজেই সাফল্য লাভ করতে পারবে হোয়াটসঅ্যাপ।
অ্যাপলের আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় মোবাইল প্লাটফর্মেই দারুণ জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। এ সুবিধাকে কাজে লাগিয়ে গেম নির্মাতাদের সহজেই আকৃষ্ট করতে সক্ষম হবে কোম্পানিটি। জনপ্রিয়তা বাড়লে অ্যাপল কিংবা গুগলের সঙ্গে সরাসরি চুক্তি করতে সক্ষম হবে তারা। - এসবিবি



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক