সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২০, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ২২ মার্চ ২০১৩
প্রথম পাতা » নিউজ আপডেট » বেহাল দশায় শিল্পঋণ !!
প্রথম পাতা » নিউজ আপডেট » বেহাল দশায় শিল্পঋণ !!
৪৮৬ বার পঠিত
শুক্রবার ● ২২ মার্চ ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বেহাল দশায় শিল্পঋণ !!

বেহাল দশায় শিল্পঋণ।। নিউজ আপডেট ।।

রাজনৈতিক অস্থিরতার নেতিবাচক প্রভাব পড়েছে শিল্পখাতের ঋণবিতরণের ওপর। এর ফলে এ খাতে ঋণ বিতরণের পরিমাণ ও আদায় উভয় আশাব্যঞ্জক নয় বলে মনে করছেন বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, “বর্তমানে রাজনৈতিক পরিস্থিতির কারণে সব খাতেই এক ধরনের অনিশ্চয়তা দেখা দিয়েছে। ফলে, ব্যবসায়ীরা এ খাতে বিনিয়োগে এগিয়ে আসছে না। কোনো ব্যবসায়ী বিনিয়োগের জন্য ব্যাংক থেকে যেদিন ঋণ নেয়, সেদিন থেকেই ঋণের সুদ গুনতে হয়। কিন্তু রাজনৈতিক অস্থিরতায় ঘন ঘন হরতাল ও অন্যান্য কারণে ব্যবসায়ীরা ব্যবসায় করতে পারছেন না। ফলে, আয় কম হওয়ায় ব্যবসায়ীরা ঝুঁকি নিয়ে ঋণও কম নিচ্ছেন। পাশাপাশি বিনিয়োগও কম হচ্ছে।”

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, চলতি অর্থবছর ২০১২-১৩ এর প্রথম দুই ত্রৈমাসিকে শিল্পখাতে ঋণ বিতরণের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ২শ ৩৩ কোটি টাকা। অন্যদিকে, ঋণ আদায় হয়েছে ৯ হাজার ২শ ৯৮ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের সূত্র মতে, অবস্থা স্বাভাবিক থাকলে শিল্পখাতে ঋণ বিতরণ ১৫ হাজার কোটি টাকার কাছাকাছি হতো। পাশাপাশি ব্যবসা-বাণিজ্যের অবস্থা ভালো থাকলে ঋণ আদায়ের পরিমাণও ১০ হাজার কোটি টাকা হতো।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান বলেন, “হরতাল ও অন্যান্য অস্থিরতায় শিল্পখাতে ঋণবিতরণ ও আদায় আশাব্যাঞ্জক নয়, এটি সত্যি। তবে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি, পরিস্থিতি ভালো করার জন্য। কারণ, ব্যবসায়-বাণিজ্যের অবস্থা ভালো না হলে দেশের অর্থনীতির অবস্থা খারাপ হবে। নতুন করে ব্যবসায়ীরা বিনিয়োগ করবেন না।”

অন্যদিকে, যাদের পুরনো ব্যবসা আছে, তা আর বাড়াতে আগ্রহ হারিয়ে ফেলছেন ব্যবসায়ীরা বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, “শিল্পখাতে ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের কোনো সমস্যা নেই। এখন ব্যসায়ীরা যদি ঋণ না চান, সেক্ষেত্রে ব্যাংক কর্তৃপক্ষের কিছু করার নেই।”

এ বিষয়ে বিজিএমইএ ও এফবিসিসিআই থেকে জানানো হয়, রাজনৈতিক অস্থিরতায় ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। তার বড় প্রমাণ হচ্ছে, শিল্পখাতে এখন আর ব্যবসায়ীরা ঋণ সেভাবে নিচ্ছেন না। ঋণ নিয়ে তা পরিশোধ করা তো দূরের কথা, ঋণের সুদ পরিশোধ করতে পারবেন কিনা সেটি নিয়েই সন্দেহ দেখা দিয়েছে। এর ফলে, ব্যবসায়ীরা এখন ব্যাংক থেকে ঋণ নিতে ভয় পাচ্ছেন। আর আগে যারা ঋণ নিয়েছেন, তারা তা পরিশোধ না করতে পারায় দেউলিয়া হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন!

সূত্র- বাংলানিউজ



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইমো ও জাগো ফাউন্ডেশনের মধ্যে চুক্তি
শীঘ্রই বাজারে আসছে টেকনো ক্যামন ৩০ সিরিজের ফোন
বাংলাদেশের বাজারে আসছে অনার ম্যাজিক ৬ প্রো
হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ১০০ টাকা পর্যন্ত সাশ্রয়
এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক
ফ্রন্টেক লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪