সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২২ এপ্রিল ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ক্লাউড কম্পিউটিং -এ জার্মান
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ক্লাউড কম্পিউটিং -এ জার্মান
৫৪৩ বার পঠিত
সোমবার ● ২২ এপ্রিল ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ক্লাউড কম্পিউটিং -এ জার্মান

ক্লাউড কম্পিউটিং -এ জার্মানক্লাউড কম্পিউটিং ব্যবসায় জোর দিচ্ছে জার্মানিভিত্তিক বহুজাতিক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান সিস্টেমস অ্যাপ্লিকেশনস অ্যান্ড প্রডাক্টস ইন ডাটা প্রসেসিং (এসএপি এজি)। ক্লাউড কম্পিউটিং ব্যবসা অনেক লাভজনক বলে মন্তব্য করে কোম্পানির সহপ্রধান নির্বাহী কর্মকর্তা (কো সিইও) বিল ম্যাকডার্মট সম্প্রতি এ ঘোষণা দেন। আগামী দিনে কোম্পানির সফটওয়্যার বিক্রির ব্যবসার আয়ের চেয়ে ক্লাউড সেবা থেকে আয় বেশি হবে বলেও তিনি মনে করেন। খবর এপির।

বিভিন্ন প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সফটওয়্যার সরবরাহ ও সফটওয়্যার-সংশ্লিষ্ট অন্যান্য সেবা প্রদান করে আসছে অন্যতম এন্টারপ্রাইজ সফটওয়্যার সলিউশন কোম্পানিটি। বিশ্বের অনেক শীর্ষ ব্যবসাপ্রতিষ্ঠান তাদের ব্যবসা পরিচালনা এবং মানবসম্পদ ব্যবস্থাপনা সফটওয়্যারগুলো ব্যবহার করছে। এন্টারপ্রাইজ ডাটা স্টোরেজ সফটওয়্যার ও সংশ্লিষ্ট সেবাও কোম্পানিটিকে শীর্ষে তুলে আনায় অবদান রেখেছে। পিসিতে সফটওয়্যার ইনস্টল করে নেয়ার বদলে নেটওয়ার্কের মাধ্যমে কেন্দ্রীয় সার্ভার থেকে সফটওয়্যার তথা ক্লাউড ব্যবহার করতে বেশি আগ্রহী অনেক গ্রাহক প্রতিষ্ঠান।
শুক্রবার প্রকাশিত প্রতিবেদনমতে, চলতি বছরের প্রথম প্রান্তিকে ক্লাউড সেবা থেকে কোম্পানিটির আয় হয় ২ কোটি ৮০ লাখ ইউরোরও বেশি। এ প্রান্তিকে মোট মুনাফা ১৭ শতাংশ বেড়ে ৫ কোটি ২০ লাখ ইউরোয় দাঁড়িয়েছে। রাজস্ব ৭ শতাংশ বেড়ে ৩৬০ কোটি ইউরোয় দাঁড়িয়েছে।
বিল ম্যাকডার্মট বলেন, ‘গত বছর থেকেই আমরা ক্লাউডসেবায় জোর দিয়েছি। এর বাণিজ্যিক সুফলও পাচ্ছি।’

বিশ্লেষকদের মতে, ক্লাউড বাজারের ব্যাপ্তি আরো বাড়বে। আগামী দিনগুলোয় সফটওয়্যার বিক্রির মূল ব্যবসার চেয়ে বড় আকারের বাজারে পরিণত হবে ক্লাউডসেবা। সফটওয়্যার বিক্রয়-পরবর্তী সমর্থন ও প্রশিক্ষণ থেকে আয় মোটামুটি অপরিবর্তিত আছে।

বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে এসএপির আয় এ প্রান্তিকে কম হয়েছে। শুক্রবার ফ্রাংকফুর্টের শেয়ারবাজারে কোম্পানিটির শেয়ারের দাম প্রায় ৩ শতাংশ কমে যায়। এ প্রসঙ্গে বিল জানান, ‘ক্লাউড ব্যবসায় প্রাথমিকভাবে কিছুটা বেশি ব্যয় করতে হয়। আমাদের ক্ষেত্রে সামনের দিনগুলোয় তা কমে আসবে। তাছাড়া এশিয়া-প্যাসিফিক অঞ্চলে বিক্রি কিছুটা কমে যাওয়ার বিষয়টিও এজন্য দায়ী।’
প্রচলিত সফটওয়্যার গ্রাহকদের চেয়ে ক্লাউড গ্রাহকদের মধ্যে বছর শেষে পুনরায় চুক্তিবদ্ধ হওয়ার প্রবণতা বেশি দেখা যাচ্ছে বলে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়। ডাটা আদান-প্রদানে গতি বাড়ার সঙ্গে সঙ্গে ক্লাউড কম্পিউটিংয়ের জনপ্রিয়তা দ্রুত বাড়ছে।

ক্লাউডসেবা থেকে ২০১৫ সালের মধ্যে বার্ষিক গড়ে ২০০ কোটি ইউরো আয়ের পরিকল্পনার কথা ঘোষণা করে কোম্পানিটি। ক্লাউড বাজারে তাদের অন্যতম প্রতিদ্বন্দ্বী সেলসফোর্স ডট কম এখন বছরে গড়ে ৩০০ কোটি ইউরোর বেশি আয় করছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার